একজন আবুল বাশার নাদিম

অন্যদৃষ্টি অনলাইন
বুধবার, ২৭ মে, ২০২০, ১১:১২ পূর্বাহ্ন

বিশেষ প্রতিবেদক।।

আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছে যারা নিরবে নিভৃতে দেশ, সমাজ এবং মানবতার সেবায় কাজ করে যাচ্ছেন। শাহ মোহাম্মদ আবুল বাশার নাদিম তাঁদের মধ্যে একজন। ধন- সম্পদ, টাকা- পয়সাই যে সমাজ সেবা কিংবা মানব সেবার একমাত্র হাতিয়ার নয়,  তিনি তার জলন্ত উদাহরণ।

অঢেল ধন- সম্পদ, টাকা কড়ির মালিক না হয়েও একমাত্র প্রবল ইচ্ছা শক্তি দিয়েই তিনি জয় করেছেন মানুষের হৃদয়, বাড়িয়ে দিয়েছেন সেবার হাত, বিপদে – আপদে সবসময় পাশে থেকেছেন অসহায় গরীব -দুঃখী মানুষের। মেধা এবং অধ্যবসায়ের মাধ্যমে তিনি নিজেকে গড়েছেন অত্যন্ত পরিশীলিতভাবে।

জীবনের অল্প এই সময়ে কখনো খেলোয়াড়, কখনো সংগঠক, কখনো সমাজ সেবক, কখনও বা রাজনৈতিক কর্মী হিসেবে নিজেকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। শাহ মোহাম্মদ আবুল বাশার নাদিম ১৯৮৫ সালের ১২ মার্চ নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলার ২ নং শুনই ইউনিয়নের ফুলবাড়িয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। অবসরপ্রাপ্ত আর্মি সার্জেন্ট শাহ মোহাম্মদ আব্দুল মালেক এবং অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা নূর আউয়াল বেগমের পাঁচ সন্তানের মধ্যে তিনি তৃতীয়।

নেত্রকোণা জেলার  বারহাট্টা উপজেলার শতবর্ষীয় শিক্ষা প্রতিষ্ঠান নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ময়মনসিংহের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান নাসিরাদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ময়মনসিংহের শ্রেষ্ট বিশ্ববিদ্যালয় আনন্দ মোহন কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়াও ময়মনসিংহ ল’কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনসহ বি.এড, ও এম. এড (প্রথম শ্রেণী) ডিগ্রি অর্জন করেন। ছাত্র জীবনে নাসিরাবাদ কলেজে অধ্যায়ন কালে তাঁর ছাত্র রাজনীতির হাতেকঁড়ি শুরু হয়। সাধারণ ছাত্র – ছাত্রীদের অধিকার আদায়ে তিনি ছিলেন আপোষহীন কর্মী।

পরবর্তীতে নিজ চেষ্টায় শুরু করেন সমাজ সেবার মত মহান ব্রত। “আলোকবর্তিকা সমাজ উন্নয়ন সংস্থা” প্রতিষ্ঠার মাধ্যমে তিনি সমাজের গরীব -দুঃখী অসহায় মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। ইসলামের প্রচার – প্রসার এবং দ্বিনী শিক্ষা পরিচালনা করতে “আল জামিয়াতুল ইসলামিয়া আবুল বাশার” নামে একটি আধুনিক মাদ্রাসা প্রতিষ্ঠার উদ্যোগ নেন।

বাল্যকাল থেকেই তিনি খেলাধুলায় ছিলেন পারদর্শী। ছাত্র জীবনে খেলাধুলায় অংশগ্রহণ করে অর্জন করেছেন অসংখ্য পুরস্কার। ক্রিকেটার হিসেবে তিনি নেত্রকোণা এবং ময়মনসিংহের অনেক ক্লাবে খেলে জিতেছেন অসংখ্য পুরস্কার। একই ক্লাবে এবং একসাথে ক্রিকেট খেলা তার এক বন্ধু বর্তমানে জাতীয় দলের অন্যতম সদস্য।

খেলাধুলাকে ভালবেসে এবং নিজ এলাকার তরুণদের খেলাধুলায় আগ্রহী করে তুলতে তিনি তার নিজ এলাকায় “শাহ মোহাম্মাদ বাশার স্পোর্টিং ক্লাব” নামে একটি ক্লাব চালু করতে যাচ্ছেন।

ছাত্র জীবন শেষ করে পেশা হিসেবে বেছে নেন মানুষ গড়ার কারিগর খ্যাত শিক্ষকতা নামক মহান পেশাকে। দীর্ঘ ১২ বছর শিক্ষকতা পেশায় এসে কাজ করছেন শিক্ষক কর্মচারীদের অধিকার রক্ষায়। শিক্ষক- কর্মচারীদের যৌক্তিক দাবী আদায়ের লক্ষ্যে আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন সম্মুখ দিক থেকে। শিক্ষকদের প্রাণের দাবী “শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ” আদায়ের  এর লক্ষ্যে তিনি নিজেই প্রতিষ্ঠা করেন” বাংলাদেশ শিক্ষক কর্মচারী জাতীয়করণ মঞ্চ”।

শাহ মোহাম্মদ আবুল বাশার নাদিম এর রয়েছে অনেক স্বপ্ন। তাঁর মধ্যে অন্যতম হচ্ছে তার নিজ এলাকা নেত্রকোণার সার্বিক উন্নয়ন ও সম্প্রিতির অটুট সেতু বন্ধন তৈরি করে ধনী- গরীবের ব্যবধান কমানো। যেখানে কেউ না খেয়ে থাকবে না এক বেলাও। তিনি স্বপ্ন দেখেন একটি উন্নত বাংলাদেশের। সদা হাস্যোজ্জল এই মানুষটি চান তাঁর নিজ এলাকা নেত্রকোণা বাসীর ভাগ্যন্নয়নে কাজ করতে। তাই শাহ মোহাম্মদ আবুল বাশার নাদিম নেত্রকোণা বাসীর দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com