সুনামগঞ্জে মাছ লুটপাটের অভিযোগ

নজরুল ইসলাম
রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১, ১০:০৯ অপরাহ্ন

সুনামগঞ্জে মৎস্য আহরণ মৌসুমের শুরুতেই এলাকার কয়েকজন প্রভাবশালী মহাজনের নেতৃত্বে চিহ্নিত সন্ত্রাসী ও ডাকাত শ্রেণীর লোকজনকে সঙ্গে নিয়ে জলমহাল থেকে গরীবের মাছ লুটপাট করে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন মৎস্যজীবীরা।

করালজান (সুন্দরপুর) গ্রুপ জলমহালের ইজারাদার হরিপুর মৎস্যজীবী সমবায় সমিতির বঞ্চিত সদস্যদের অধিকার আদায়ের লক্ষ্যে সুনামগঞ্জে মানববন্ধন হয়েছে। ২০ জন মৎস্যজীবী মৎস্য আহরণের দাবিতে জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং জেলা সমবায় অফিসারের নিকট লিখিত অভিযোগও করেছেন।

শনিবার সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার ১নং বেহেলী ইউনিয়নের আছানপুর বাজারে আয়োজিত মানববন্ধনে ক্ষোভ প্রকাশ করে মৎস্যজীবীরা নানা অভিযোগ করেন।

হরিপুর মৎসজিবী সমবায় সমিতির বঞ্চিত সদস্যরা বলেন, মৎস্য সমিতির সাধারণ সম্পাদক জামালগঞ্জ উপজেলার করালজান গ্রুপ জলমহালটি দীর্ঘ মেয়াদী উন্নয়ন পরিকল্পনায় ভূমি মন্ত্রনালয় থেকে ১৪২৫-১৪৩০ বাংলা সনের জন্য ইজারাপ্রাপ্ত হয়ে সরকারের জলমহাল নীতিমালা অনুযায়ী বিগত ০৩ (তিন) বছর ধরে সমিতির প্রত্যেক সদস্য পুজিঁ বিনিয়োগ করে মৎস্য সংরক্ষণ করে আসছেন। নীতিমালা অনুযায়ী ওই বছরে ১৪২৭ বাংলা জলমহালে মৎস্য আহরণের কথা রয়েছে। কিন্তু সমিতির সভাপতি প্রভীর রায় ও তাঁর আপন ভাই সমিতির সহ সভাপতি প্রভাকর রায় মৎস্য আহরণের মৌসুমে শুরুতেই এলাকার কয়েকজন প্রভাবশালী মহাজনের নেতৃত্বে চিহ্নিত সন্ত্রাসী ও ডাকাত শ্রেণীর লোকজনকে নিয়ে ওই জলমহাল থেকে মাছ লুটপাট করে নিয়ে যাচ্ছে।

এদিকে অভিযোগে বলা হয়, সমিতির নিরিহ প্রকৃতির কোন সদস্য জলমহালে দীর্ঘ গত ৩ বছর ধার-দেনা করে বিনিয়োগ-শ্রমঘামের মাধ্যমে মৎস্য সংরক্ষণ করার পরেও অভিযুক্ত প্রভাকর রায় ও প্রভীর রায় জোরপূর্বক সদস্যদেরকে জলমহাল থেকে বিতারিত করে।

মৎস্যজীবীরা অভিযোগ করেন, সমিতির অন্যান্য সদস্যদের ন্যায্য পাওনা ও মৎস্য আহরণের সুযোগ থেকেও বঞ্চিত করা হয়েছে।

অসহায় মৎস্য সমিতির সদস্যরা তাঁদের ন্যায্য পাওনা আদায়ের জন্য এবং অভিযুক্ত প্রভাকর রায় ও তার সহোদর প্রভীর রায়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করার দাবি জানিয়েছেন।

বহিরাগত প্রভাবশালী মহাজনদের লুটপাটের কবল থেকে করালজান (সুন্দরপুর) গ্রুপ জলমহালের ইজারাদার হরিপুর মৎসজিবী সমবায় সমিতির বঞ্চিত সদস্যদের অধিকার আদায়ের লক্ষ্যে আয়োজিত মানববন্ধনে সাধারণ সম্পাদক ধিরেন্দ্র রায়, সদস্য অর্চনা রায়, সদস্য দিলিপ রায়, সদস্য গীতা রায়, বিশ্বম্ভর রায়, সদস্য হরিদাস রায়, সদস্য নিত্য রায়, সদস্য রেখা রায়, সদস্য আভন রায়, সদস্য মিল্টন সরকার, সদস্য মিন্টু সরকার, সদস্য জুনু সরকার, সদস্য নির্মল তালুকদার, সদস্য জুয়েল তালুকদার, সদস্য বিপ্লব তালুকদার, সদস্য অনিল রায়, সদস্য অঞ্জন সরকার, সদস্য অসিত সরকার, সদস্য গোপাল রায় উপস্থিত ছিলেন

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com