‘রোগমুক্ত মানবসমাজ গড়তে শুভ কাজের ডাক্তার হতে হবে’

ইবি প্রতিনিধি
শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ৬:৫৭ অপরাহ্ন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আব্দুস সালাম বলেন, রোগমুক্ত মানবসমাজ গড়তে ও বঙ্গবন্ধুর কাঙ্খিত স্বপ্নের সোনার বাংলা অর্জনের জন্য আমাদেরকে সমাজের সকল শুভ কাজের ডাক্তার হতে হবে। ওষুধ থেকে দূরে থাকার মহাওষুধ হলো নলেজ।

নলেজ লেভেল বৃদ্ধি এবং মোটিভেশন একজন ব্যক্তিকে স্বাস্থ্যের প্রতি মনোযোগী করে তোলে এবং অস্বাস্থ্যকর জীবনচর্চা থেকে দূরে রাখে।

বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে সোমবার (১৪ নভেম্বর) সকাল ৯ টায় কুষ্টিয়া ডায়াবেটিক সমিতি মুজিবুর রহমান মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতাল আয়োজিত এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। এর আগে সকালে বিশ্ব ডায়াবক্তবেটিক দিবস উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়।

কুষ্টিয়া ডায়াবেটিক সমিতির সভাপতি মতিউর রহমান লাল্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। তিনি বলেন, আমরা এখন আরও সচেতন হচ্ছি এবং সঠিক সময়ে সঠিক চিকিৎসা নিচ্ছি। ডায়াবেটিস আমদের পরিমিতিবোধের শিক্ষা দেয়, যা সব জায়গায় চর্চা করা উচিত । তিনি বলেন, আমাদেরকে নিয়ন্ত্রিত ও সুশৃংখল জীবনযাপন করতে হবে। সর্বোপরি সচেতন হতে হবে। সচেতনতা এবং চিকিৎসকের পরামর্শে চললে ভয়ের কিছু নেই।

প্রধান বক্তা প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ও সার্জন প্রফেসর ডা. এস. আর. খান বলেন, প্রতি দুই জনে একজন জানেই না তাদের ডায়াবেটিস আছে। তিনি বলেন, বিশ্বে এই রোগটির জন্য ৭৬০ বিলিয়ন ডলার ব্যয় হয়, যা দিয়ে ২৫টি পদ্মা সেতু তৈরি করা সম্ভব। ডায়াবেটিস প্রতিরোধে খাদ্য গ্রহণে সতর্কতা, নিয়মিত হাঁটা, শারীরিক পরিশ্রম করা এবং মানসিক চাপমুক্ত থাকার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় আইন বিভাগের প্রফেসর ড. শাহজাহান মন্ডল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. মাহবুবুল আরফিন, কুষ্টিয়া জজ কোর্টের পি.পি. অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী, তথ্য প্রকাশনা ও জনসংযোগ অফিসের পরিচালক (ইন-চার্জ) ড. আমানুর রহমান।

কনক চৌধুরীর সঞ্চালনায় এসময় কুষ্টিয়া ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ মোশফিকুর রহমান টরলিন ও কুষ্টিয়া ডায়াবেটিক সমিতির মেডিক্যাল অফিসার ডা. মোহনা আফরোজ-সহ অন্যরা উপস্থিত ছিলেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com