ঝিনাইদহে আগুনে পুড়েছে ৩০ কৃষকের ৬৫ বিঘা পান বরজ

এম এ কবীর, ঝিনাইদহ
সোমবার, ১০ এপ্রিল, ২০২৩, ১০:৪২ অপরাহ্ন

ঝিনাইদহের হরিণাকুন্ডুতে আগুনে পুড়ে গেছে ৩০ কৃষকের অন্তত ৬৫ বিঘা জমির পানের বরজ।

সোমবার সকাল ১১টার দিকে উপজেলার বরিশখালী-শ্রীরামপুর গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। আগুন লাগার কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, সিগারেটের আগুন থেকেই এ ঘটনা ঘটতে পারে।

হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের একটি ইউনিট প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এতে প্রায় ৩ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে  প্রাথমিকভাবে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

স্থানীয় কয়েকজন চাষি বলেন,পানচাষী সিরাজুলের বরজ থেকে অগ্নিকান্ডের সুত্রপাত হয়। মুহুর্তের মধ্যেই আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। তবে অগ্নিকান্ডের সময় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়ায় মাঠের সেচ পাম্পগুলো অচল হয়ে পড়ে। এতে পানির অভাবে দ্রæত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। কৃষক সাফান লস্কার,আজি লস্কার,মারুফ আলী,জাফিরুল ইসলাম ও আজিবর রহমান বলেন, সকালে মাঠে কাজ করার সময় হঠাৎ পানের বরজে আগুন দেখতে পাই। কিছুক্ষণের মধ্যে এই আগুন পার্শ্ববর্তী ক্ষেতগুলোতেও ছড়িয়ে পড়লে তারা ফায়ার সার্ভিসে খবর দেয়। কিন্তু ফায়ার সার্ভিসের গাড়ি আসার আগেই অধিকাংশ বরজ পুড়ে যায়।

হরিণাকুন্ডু ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা জামাল উদ্দিন জানান, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে অগ্নিনির্বাপণের কাজ শুরু করে। প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বিড়ি-সিগারেট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। তবে কোন কৃষকের কত বিঘা জমির বরজ পুড়েছে তা জানাতে পারেনি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com