আমতলীতে ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে সিজার অপারেশন বন্ধ, চরম বিপদে রোগী

বরগুনা প্রতিনিধি
শুক্রবার, ১ অক্টোবর, ২০২১, ৩:৫৬ অপরাহ্ন

বরগুনার আমতলী উপজেলার ৫০শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে গাইনিও অ্যানেসথেসিস্ট চিকিৎসক না থাকায় দীর্ঘ বছর বন্ধ রয়েছে সিজার অপারেশন।

জরুরি মুহূর্তে সিজারিয়ান অপারেশনের জন্য এলাকার মানুষকে ছুটতে হচ্ছে বেসরকারী ক্লিনিক পটুয়াখালী জেনারেল হাসপাতাল অথবা জেলার বেসরকারি কোনো স্বাস্থ্যকেন্দ্রে। এতে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

জানাগেছে, ২০০৮ সালে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয় তখন থেকেই হাসপাতালে সিজারিয়ানের জন্য একজন জুনিয়ার কনসালটেন্ট গাইনি এবং একজন জুনিয়ার কনসালটেন্ট অ্যানেসথেসিস্ট থাকার কথা।

কিন্তু বিগত ১২ বছরেওওই ২ টি  পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গাইনি বিশেষজ্ঞ না থাকায় সিজারিয়ান অপারেশন ও প্রসূতিসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। জরুরি মুহূর্তে প্রসব যন্ত্রণা নিয়ে কোনো নারী আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলেই জরুরি বিভাগ থেকে তাৎক্ষণিক বেসরকারী ক্লিনিক বা পটুয়াখালী জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। এতে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে পটুয়াখালী জেনারেল হাসপাতালে যেতে যাতায়াতের ভোগান্তির পাশাপাশি বিপুল অর্থ ব্যয় হয় রোগীর স্বজনদের।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মুনায়েম সাদ বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন জুনিয়র  কনসালটেন্ট গাইনি এবং একজন জুনিয়ার কনসালটেন্ট অ্যানেসথেসিস্ট না থাকায় সিজারিয়ান অপারেশন বন্ধ রয়েছে। বিষয়টি এরই মধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হয়েছে ।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com