অ্যাপ ইনস্টল করতে যেসব এড়িয়ে চলবেন, না হলে ক্ষতি মারাত্মক

অন্যদৃষ্টি অনলাইন
বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩, ১২:৫৩ অপরাহ্ন

আমাদের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে স্মার্ট মোবাইল ফোন। এর উপর নির্ভর করে বন্ধু বা পরিবারের সঙ্গে কথা বলা, সোশ্যাল মিডিয়া, বিনোদন এবং কাজের মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করার মতো অনেক কাজই আমরা করি।

আর স্মার্টফোন হাতে থাকলে অজানাকে জানার ইচ্ছে তো হয়ই। বিশেষ করে ফোটো এডিটিং অ্যাপ কিংবা মেকআপ কেনার অ্যাপ, বা ধরুন ওটিটি, আমরা গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করে থাকি নানান ধরনের অ্যাপ।

কিন্তু বেশকিছু জিনিস যা আমরা অ্যাপ ডাউনলোড করার সময় করে থাকি তা এড়িয়ে চলাই বাঞ্ছনীয়। অ্যাপ ফোনে ডাউনলোড করার সময় সেই অ্যাপকে বিশেষ কিছু ইনফরমেশন দিয়ে দিচ্ছেন, যার জন্য মারাত্মক কোনও বিপদ হয়ে যেতে পারে। অ্যাপ ইনস্টলের সময় কী কী ব্যাপারে পারমিশন দিচ্ছেন, তা নিয়ে সতর্ক থাকুন। ফোনে কোনও অ্যাপ ইনস্টল করার সময় সেখানে অনেক ধরনের পারমিশন চাওয়া হয়। মানে আপনি সেই অ্যাপটিকে ফোনের সব কিছুর অ্যাক্সেস দিচ্ছেন। তাই হ্যাঁ বলার আগে ভালো করে জেনে নিন।

থার্ড পার্টি থেকে অ্যাপ ডাউনলোড অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য প্রযোজ্য। কারণ অ্যাপল ব্যবহারকারীদের থার্ড পার্টি অ্যাপ স্টোর বা ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল করার অনুমতি দেয় না। অন্যদিকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যে কোনও ওয়েবসাইট বা থার্ড পার্টি অ্যাপ থেকে APK ফাইল ডাউনলোড করে ফোনে ইনস্টল করার সুযোগ দেয়। এটা বিপদজনক হতে পারে এবং এর মধ্যে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার থাকতে পারে যা ফোনের ক্ষতি করতে পারে এবং ব্যক্তিগত তথ্যও চুরি করতে পারে।

অনেক সময় ফোনে একটি কাজের জন্য একাধিক অ্যাপ থাকে। আপনার প্রয়োজন অনুযায়ী কেনাকাটা, হোটেল বুকিং, সোশ্যাল মিডিয়ার অ্যাপগুলো বেছে নিন। নইলে ফোন স্লো হতে পারে। ফোনের অ্যাক্টিভিটি ট্র্যাকিং বন্ধ রাখুন। এই বিশয়টি অনেক ব্যবহারকারী জানেন না। খেয়াল করলে দেখবেন আপনি হয়তো কোনো একটি অ্যাপে কিছু সার্চ করছেন। পরবর্তীতে দেখা যায় সেই বিষয়টি আপনার অন্যান্য অ্যাপেও বিজ্ঞাপন দেখাচ্ছে বা কনটেন্ট সাজেস্ট করছে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com