ফ্রিজ খুললেই গন্ধ? সমাধানের উপায়

অন্যদৃষ্টি অনলাইন
শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩

ফ্রিজের বোটকা গন্ধে নাজেহাল হননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বিভিন্ন ধরনের খাবার, কাঁচা মাছ-মাংস বা শাক-সবজি থেকে যেমন এই ধরনের গন্ধ তৈরি হতে পারে, তেমনই জমে থাকা বরফ পরিষ্কার না হলে বা ফ্রিজের ভেতরে জমে থাকা অবাঞ্ছিত আবর্জনা থেকেও এই গন্ধ তৈরি হতে পারে।

মাছ, মাংস, ডিম থেকে সব্জি, মিষ্টিসহ যেসব খাবার জমা হয় ফ্রিজে। সবগুলোই না হয় সতেজ থাকছে ফ্রিজের গুণে। কিন্তু ফ্রিজের মধ্যে নানা ধরনের খাবারদাবার রাখার ফলে একটা গন্ধ তৈরি হয়। ফ্রিজ খুলতেই তেমন গন্ধ নাকে আসে। ফ্রিজের গন্ধ দূর করার কয়েকটি উপায় রয়েছে।

* ফ্রিজে রান্না করা খাবার রাখতে চাইলে তা অবশ্যই এয়ারটাইট পাত্রে রাখুন। খাবারের গন্ধে অনেক সময়ে ফ্রিজে গন্ধ হয়। তাই এমন পাত্রে খাবার রাখুন, যাতে খাবারের গন্ধ ফ্রিজের মধ্যে ছড়িয়ে না পড়তে পারে। তাহলে ফ্রিজে গন্ধ ছড়াবে না।

* ফ্রিজের সঠিক তাপমাত্রা বজায় রাখতে হবে। সাধারণত চার থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রাই ফ্রিজের জন্য আদর্শ। অন্যথায় ফ্রিজের ভিতরে বিভিন্ন ধরনের জীবাণু জন্মায়, যা বাজে গন্ধ তৈরি করতে পারে। তাই ফ্রিজের তাপমাত্রার উপরে নজর দিতে হবে।

ভিনিগারে থাকা উপাদান যেকোনও রকম বাজে গন্ধ শুষে নিতে পারে। তাই ফ্রিজে বাজে গন্ধ ছাড়লে একটি কাপে বা পাত্রে ভিনিগার ঢেলে রেখে দিতে হবে। অল্প সময়তেই দূর হবে রেফ্রিজারেটরের দুর্গন্ধ।

* গরম জলে বেকিং সোডা গুলে তাতে কাপড় ভিজিয়ে মুছতে পারেন ফ্রিজ। গন্ধ হবে না। এ ছাড়াও পানিতে বেকিং সোডা গুলে ফ্রিজের ভিতরে রেখে দিলেও গন্ধ কমে অনেকটাই।

* ভ্যানিলা এসেন্স দিয়ে ভেজানো এক টুকরো তুলো রেখে দিতে পারেন ফ্রিজের এক কোনায়। তা হলে আর বাজে গন্ধ থাকবে না। একটি প্লেটে করে অল্প কফি গুঁড়ো চব্বিশ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেও মুক্তি মিলতে পারে দুর্গন্ধের সমস্যা থেকে।

* ভিনিগারে থাকা উপাদান যেকোনও রকম বাজে গন্ধ শুষে নিতে পারে। তাই ফ্রিজে বাজে গন্ধ ছাড়লে একটি কাপে বা পাত্রে ভিনিগার ঢেলে রেখে দিতে হবে। অল্প সময়তেই দূর হবে রেফ্রিজারেটরের দুর্গন্ধ।

বেকিং সোডা দুর্গন্ধ দূর করতে অত্যন্ত সহায়ক। রেফ্রিজারেটর থেকে বাজে গন্ধ ছাড়লে একটা ছোট পাত্রে সামান্য বেকিং সোডা নিয়ে তা ফ্রিজে রেখে দেখে দিতে হবে। ঘন্টা দুয়েক পরেই দূর হয়ে যাবে ফ্রিজের দুর্গন্ধ।

* নিয়মিত ফ্রিজ পরিষ্কার করুন। শাকসব্জি বা মাছ, মাংস, এক সপ্তাহের বেশি ফ্রিজের ভিতর না রাখাই ভাল। এতে খাবারের গুণমান যেমন বজায় থাকে, তেমনই কমে দুর্গন্ধ সৃষ্টির সমস্যা।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ বিষয়ে আরো সংবাদ

Categories