১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩, ১১:৩২ পূর্বাহ্ন

মিরপুর টেস্টে জয়ের জন্য টাইগারদের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ১৩৮ রান। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিনে ১৩১ রানের লিড নিয়ে খেলতে নেমে শুরুতেই অ্যান্ডি ম্যাকব্রাইনকে হারিয়ে বিপাকে পড়ে আয়ারল্যান্ড। এরপরই সাজঘরের পথ ধরেন গ্রাহাম হিউম। আর এতেই ২৯২ রানে গুটিয়ে যায় আইরিশদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং। এর আগে ৪ উইকেট হারিয়ে ২৭ রান নিয়ে দিন শুরু করলেও লরকান টাকারের সেঞ্চুরিতে ৮ উইকেটে ২৮৬ রান সংগ্রহ করে তৃতীয় দিনের খেলা শেষ করে সফরকারীরা।

শেষ খবর পাওয়া পর্যন্ত জয়ের জন্য ব্যাট করতে নেমেছে টিম বাংলাদেশ। ৮ ওভার ব্যাট করে বাংলাদেশের সংগ্রহ ২ উইহেটে ৪৭ রান।

প্রথম ইনিংসে আয়ারল্যান্ডের ২১৪ রানের জবাবে দ্বিতীয় দিন ৩৬৯ রানে নিজেদের প্রথম ইনিংস শেষ করে বাংলাদেশ। দ্বিতীয় দিন বিকেলের সেশনে ব্যাটিংয়ে নেমে টাইগার বোলারদের তোপের মুখে পড়ে আইরিশ ব্যাটাররা। ২৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। ৬ উইকেট হাতে নিয়ে ১২৮ রানে পিছিয়ে ছিলো আইরিশরা।

তৃতীয় দিন সকালে বেশ সাবধানী ব্যাটিং করেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার হ্যারি টেক্টর এবং পিটার মুর। প্রায় ঘণ্টাখানেক ধরে উইকেট আকড়ে পড়ে থাকলেও শরিফুল ইসলাম বোলিংয়ে এসে নিজের দ্বিতীয় ওভারেই পিটার মুরকে হারিয়ে আইরিশদের বড় একটা ধাক্কা দেয়। ১৬ রানে মুরকে উইকেটের পেছনে লিটন দাসের ক্যাচ বানান শরিফুল।

৫১ রানের মাথাতেই চতুর্থ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে হারের শঙ্কা আরও বাড়ে আইরিশদের। তবে সেখান থেকে দলকে টেনে নিয়ে যান হ্যারি টেক্টর ও লরকান টাকার। ষষ্ঠ উইকেট জুটিতে দুজন মিলে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটি গড়ে লাঞ্চ বিরতিতে যায়।

লাঞ্চ বিরতির পর বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন তাইজুল ইসলাম। দলীয় ১২৩ রানে ১৫৯ বলে ৫৬ রানের ধৈর্যশীল এক ইনিংস খেলে সাজঘরে ফিরে যান হ্যারি টেক্টর। এরপর ক্রিজে আসেন অ্যান্ডি ম্যাকব্রাইন।

অ্যান্ডি ম্যাকব্রাইনকে সঙ্গে নিয়ে ব্যাট করে ফলোঅন এড়িয়ে আয়ারল্যান্ডকে লিড এনে দেন লরকান টাকার। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৯৯ রান সংগ্রহ করে চা বিরতিতে যায় আয়ারল্যান্ড। বিরতিতে থেকে ফিরে সেঞ্চুরি তুলে নেন টাকার। ১৪৯ বলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি।

সেঞ্চুরির পর দলীয় ২৩৪ রানে আউট হন টাকার। ১৬২ বলে ১০৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে সাজঘরে ফিরে যান এই ব্যাটার। তাকে সাজঘরে ফেরান পেসার এবাদত হোসেন। এরপর ক্রিজে আসা মার্ক অ্যাডায়ারকে সঙ্গে নিয়ে রানের খাতা সচল রাখেন অ্যান্ডি ম্যাকব্রাইন।

তবে দলীয় ২৬৫ রানে মার্ক অ্যাডায়ারকে আউট করেন তাইজুল ইসলাম। ৪৯ বলে ১৩ রান করে আউট হন মার্ক অ্যাডায়ার। এরপর ক্রিজে আসা গ্রাহাম হিউমকে সঙ্গে নিয়ে দিন শেষ করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে আয়ারল্যান্ড।

অ্যান্ডি ম্যাকব্রাইন ১৪৪ বলে ৭১ ও গ্রাহাম হিউম ২৩ বলে ৯ রানে অপরাজিত থাকেন। তবে চতুর্থ দিনের শুরুতেই ৭২ রানে আউট হয়ে সাজঘরে ফেরেন অ্যান্ডি ম্যাকব্রাইন। অন্যদিকে ১৪ রান করে আউট হন গ্রাহাম হিউম।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com