অনলাইনে নিরাপদ থাকার জন্য কিছু টিপস

অন্যদৃষ্টি অনলাইন
বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ১০:০০ অপরাহ্ন

বর্তমান সময়ে অনেকেই সাইবার অপরাধের স্বীকার হচ্ছেন। পুলিশ প্রশাসনের মতে সাইবার ক্রাইমের অভিযোগ দিন দিন বাড়ছে। তাই বলে অনলাইনে নিরাপদ না থাকলেও ব্যাবহারতো আর থামিয়ে রাখা যায় না। এখানে কিছু টিপস দেয়া হয়েছে, যেগুলোর মাধ্যমে আপনি নিজে নিরাপদ থাকতে পারবেন।

ব্যক্তিগত তথ্য গোপন রাখুন

আমরা অনেকেই পেশাগত কারনে অনেক ব্যাক্তিগত তথ্য ফেসবুক কিংবা অন্যন্য সোশ্যাল মিডিয়ায় পাবলিকলি দিয়ে থাকি। কেউ আপনাকে কাজ দেয়ার জন্য আপনার ব্যাক্তিগত তথ্য যেমন, আপনি কি বিবাহিত কি না, আপনার বাসার ঠিকানা ইত্যাদি জানার প্রয়োজন নেই। শুধুমাত্র আপনার পেশাগত দক্ষতাই জানা প্রয়োজন।

আপনার প্রাইভেসি সেটিংস চালু রাখুন

মার্কেটাররা আপনার সম্পর্কে সমস্ত কিছু জানতে পছন্দ করে এবং পাশাপাশি হ্যাকাররাও। মার্কেটাররা আপনার ডাটা পেলে আপনাকে কল/এসএমএস/মেইল পাঠিয়ে বিরক্ত করতে পারে। আর হ্যাকাররা পেলেতো হলোই। আপনার ব্রাউজিং এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার থেকে অনেক কিছু জেনে যেতে পারে এরা। তবে আপনি চাইলেই আপনার তথ্যের গোপনীয়তা রক্ষা করতে পারেন। হ্যাকার দ্বারা উল্লিখিত হিসাবে, ওয়েব ব্রাউজার এবং মোবাইল অপারেটিং সিস্টেম উভয়েরই অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষার জন্য সেটিংস য়েছে। ফেসবুকের মতো জনপ্রিয় ওয়েবসাইটগুলিতে গোপনীয়তা-বাড়ানোর সেটিংসও পাওয়া যায়। এই সেটিংসটি কখনও কখনও (ইচ্ছাকৃতভাবে) খুঁজে পাওয়া শক্ত হয় কারণ কোম্পানিগুলি এর মার্কেটিং সহজ করার জন্য আপনার ব্যক্তিগত তথ্য চায়। নিশ্চিত হয়ে নিন যে আপনি এই প্রাইভেসি সেটিংসগুলো একটিভ করেছেন।

সেফ ব্রাউজিং প্র্যাকটিস করুন

সাইবার অপরাধীরা টোপ হিসাবে পাবলিক ডিভাইসগুলো ব্যবহার করে। তারা জানে যে লোকেরা কখনও কখনও সন্দেহজনক বিষয়বস্তু দ্বারা প্রলুব্ধ হয় এবং এটি খোজার সময় তাদের সার্চ করতে পারে। ইন্টারনেটের অনেক বাজে দিক আছে রয়েছে, যেখানে একটি অসাবধান ক্লিক ব্যক্তিগত ডেটা প্রকাশ করতে পারে বা ম্যালওয়্যার দিয়ে আপনার ডিভাইস আক্রান্ত করতে পারে। তাই কোন পাবলিক কম্পিউটারে বসলে আপনি অবশ্যই সেফ / ইনকগনিটো মোডে ব্রাউজ করবেন।

একটি সুরক্ষিত ভিপিএন সংযোগ ব্যবহার করুন

আপনার ইন্টারনেট সংযোগটি নিরাপদ কিনা তা নিশ্চিত করুন। আপনি যখন কোনও পাবলিক প্লেসে একাউন্ট লগ ইন অনলাইনে যান, যেমন কমন বা ফ্রী ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করে, যার সিকিউরিটির উপরে আপনার কোনও সরাসরি নিয়ন্ত্রণ নেই। কর্পোরেট সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা এমন জায়গাগুলি সম্পর্কে উদ্বিগ্নতা প্রকাশ করেছেনযেখানে একটি ব্যক্তিগত নেটওয়ার্ক বাইরের বিশ্বের সাথে সংযুক্ত থাকে। আপনার দুর্বল প্রান্তটি হল আপনার লোকাল ইন্টারনেট সংযোগ। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বা অন্য কোন সেনসিটিভ তথ্য সরবরাহ করার আগে আপনার ডিভাইসটি সুরক্ষিত রয়েছে তা নিশ্চিত করুন।

আপনার ইন্টারনেট ব্রাউজিং সুরক্ষা আরও উন্নত করতে, Secure VPN সংযোগ (ভার্চুয়াল ব্যক্তিগত নেটওয়ার্ক) ব্যবহার করুন। ভিপিএন আপনাকে আপনার ডিভাইস এবং একটি ইন্টারনেট সার্ভারের মধ্যে সুরক্ষিত সংযোগ রাখতে সক্ষম করে যা আপনার বিনিময় করা ডেটা কেউ পর্যবেক্ষণ বা অ্যাক্সেস করতে পারে না।

আপনি যা ডাউনলোড করেন তার ব্যাপারে সতর্ক থাকুন

সাইবার অপরাধীদের একটি শীর্ষ লক্ষ্য ম্যালওয়্যার প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনগুলি যা ম্যালওয়্যার বহন করে বা তথ্য চুরি করার চেষ্টা করে তা ডাউনলোড করার জন্য আপনাকে প্রতারিত করা। এই ম্যালওয়্যারটি অ্যাপ হিসাবে ছদ্মবেশ ধারণ করতে পারে: জনপ্রিয় গেম থেকে শুরু করে ট্রাফিক বা আবহাওয়া পরীক্ষা করে এমন কোনও কিছু বা সন্দেহজনক দেখায় এমন অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করবেন না বা এমন কোনও সাইট থেকে আসবেন না যা আপনার পরিচিত বা বিশ্বস্ত নয়।

স্ট্রং পাসওয়ার্ড বেছে নিন

পাসওয়ার্ডগুলি পুরো ইন্টারনেট সিকিউরিটি স্ট্রাকচারের মধ্যে সবচেয়ে বড় দুর্বল স্পট তবে এগুলির আশেপাশে কোনও হ্যাকিং পদ্ধতি নেই। এবং পাসওয়ার্ডগুলির সমস্যাটি হল সবাই সহজেই মনে রাখার জন্য সহজ পাসওয়ার্ড দিতে পছন্দ করে (যেমন “পাসওয়ার্ড” এবং “123456”) বেছে নেয়, যা সাইবার চোরদের পক্ষে অনুমান করাও সহজ। সাইবার অপরাধীদের বিরুদ্ধে আপনার ক্ষমতাকে আরও শক্ত করতে শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করুন। একটি শক্তিশালী পাসওয়ার্ড হল এটি ইউনিক এবং জটিল letters কমপক্ষে ১২ টি বর্ণ, সংখ্যা এবং বিশেষ অক্ষর মিশ্রণ করে।

নিরাপদ সাইটগুলি থেকে অনলাইন কেনাকাটা করুন

আপনি যে কোনও সময় অনলাইনে কেনার সময় আপনার ক্রেডিট কার্ড বা ব্যাংক অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করতে হবে – সাইবার অপরাধীরা এসব তথ্য পেতে ওত পেতে থাকে। সুরক্ষিত, এনক্রিপ্ট হওয়া সাইটগুলিতে কেবল এই তথ্য সরবরাহ করুন। বোস্টন ইউনিভার্সিটি নোট হিসাবে, আপনি https: দিয়ে শুরু করে এমন কোনও ঠিকানা অনুসন্ধান করে সুরক্ষিত সাইটগুলি সনাক্ত করতে পারেন: এগুলি ঠিকানা বারের পাশের প্যাডলক আইকন দ্বারা চিহ্নিতও করা যেতে পারে।

আপনি যা পোস্ট করেন সে বিষয়ে সাবধানতা অবলম্বন করুন

ইন্টারনেটে যা একবার প্রকাশ হয়ে যাবে, তা মুছে ফেলার কোন উপায় নেই বললেই চলে। আপনি অনলাইনে পোস্ট করা কোনও মন্তব্য বা ছবি চিরকালের জন্য অনলাইনে থাকতে পারে কারণ আপনার পোস্ট আপনি ডিলিট করে দিলেও যারা ডাউনলোড করেছে বা স্ক্রিনশট নিয়েছে, তারা সেটা করে না । আপনি কোনও পার্টিতে যে বিব্রতকর সেলফি তোলেন তা ও আর স্থায়ী ডিলিট করার উপায় নেই, যেটি একবার আপলোড দিয়ে ফেলেছেন। । অনলাইনে এমন কিছু রাখবেন না যা আপনি আপনার পরিচিত কাওকে চান না।

আপনি অনলাইনে কার সাথে যোগাযোগ করেন

আপনি অনলাইনে যে লোকদের সাথে পরিচিত হোন, এবং তাদের সম্পর্কে যা জানেন তা বাস্তব নাও হতে পারে। ইনফোওয়ার্ডের প্রতিবেদন অনুসারে, ফেক সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলি হ্যাকারদের ওয়েবসাইট ইউজারদের একাউন্ট হ্যাক করার একটি জনপ্রিয় উপায়। আপনার অনলাইন ব্যাবহারে যতটা সম্ভব সতর্ক এবং বুদ্ধিমান হন তেমন আপনার ব্যক্তিগত-সামাজিক জীবনে থাকুন।

আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি আপ টু ডেট রাখুন

ইন্টারনেট সুরক্ষা সফ্টওয়্যার প্রতিটি হুমকির বিরুদ্ধে রক্ষা করতে পারে না, তবে এটি বেশিরভাগ ম্যালওয়্যার সনাক্ত এবং মুছে ফেলবে।

ইথিক্যাল হ্যাকিং কোর্স করে নিন

অনলাইনে সম্পূর্ণ ফ্রী সাইবার সিকিউরিটি এবং ইথিক্যাল হ্যাকিং কোর্স করাচ্ছে পেন্টানিক আইটি। ইউটিউবে Pentanik IT লিখে সার্চ করলেই চ্যানেল পাবেন। প্লেলিস্ট থেকে ইথিক্যাল হ্যাকিং কোর্স করে নিতে পারেন সম্পূর্ণ ফ্রীতে। এর সাথে সাথে সার্টিফিকেটও পাচ্ছেন, তাও সম্পূর্ণ ফ্রী অনলাইনে যত বেশি জানবেন এবং সতর্ক থাকবেন তত সাইবার অপরাধি দের থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com