ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যবিপ্রবির দুই শিক্ষার্থী সময়িক বহিষ্কার

নাজমুল হোসাইন, যবিপ্রবি ।।

যশোর বিজ্ঞান ও প্রুযুক্তি বিশ্ববিদ্যালয়ের( যবিপ্রবি) শিক্ষা কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি করায় শান্তি-শৃঙ্খলা রক্ষাসহ শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী অন্তর দে শুভ (রোল: ১৭১২১৬) এবং ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসমে আজম শুভকে (রোল: ১৬০৪২০) সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

গত ১৩ অক্টোবর ২০১৮ খ্রি. তারিখে পিইএসএস বিভাগের ১ম বর্ষের ২য় সেমিস্টারের পরীক্ষাকে কেন্দ্র করে সংঘটিত ঘটনার প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর, আজ মঙ্গলবার বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০০১ এ অর্পিত ক্ষমতাবলে যবিপ্রবির মাননীয় উপাচার্য ওই দুজন ছাত্রকে সাময়িকভাবে বহিষ্কার করেন। এ ছাড়া তাদেরকে প্রত্যক্ষ সহযোগিতা ও মদদ দেওয়ায় পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী গোলাম রাব্বানী ও পিইএসএস বিভাগের আসিফ আল মাহমুদকে (রোল: ১৩১২২৫) চূড়ান্তভাবে সতর্ক করা হয়। তাদের এ বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডে পরবর্তী সিদ্ধান্তের জন্য পেশ করা হবে। বিশ^বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিনষ্ট যেন করতে না পারে এ জন্য বহিষ্কৃত শিক্ষার্থীদ্বয়কে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অবস্থান করতে পারবে না বলেও মাননীয় উপাচার্য নির্দেশ দেন।

যবিপ্রবি উপাচার্য বরাবর দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে বলা হয়, গত ১৩ অক্টোবর ২০১৮ খ্রি. তারিখে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ১ম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সাময়িক বহিষ্কৃত ছাত্র অন্তর দে শুভ পরীক্ষা দেওয়ার শর্ত পূরণ না করায় নিজে পরীক্ষা দিতে পারেনি বিধায় তাঁর অন্য সহপাঠীদেরকেও পরীক্ষা দিতে বাধা দেয়। পরীক্ষা শুরুর আগে অন্তর দে শুভ, ইসমে আজম শুভ, আসিফ আল মাহমুদ ও গোলাম রব্বানী পিইএসএস বিভাগের অফিস কক্ষে এসে কর্মচারিদের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন। তারা উত্তেজিত শিক্ষার্থীদের বিভাগীয় চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করতে বলেন। বিভাগীয় চেয়ারম্যান তাদের জানান, বিশ^বিদ্যালয়ের অর্ডিন্যান্স অনুযায়ী কোনো শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৫০ শতাংশ না হলে কেউ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না। এ প্রেক্ষিতে অন্তর দে শুভসহ মোট তিনজন পরীক্ষা দেওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি। তখন অন্তর দে শুভ ‘আমাকে যদি পরীক্ষা দিতে না দেওয়া হয়, তবে কেউ পরীক্ষা দেবে না’ বলে হুমকি দেয়। পরে অন্তর দে শুভ, ইসমে আজম শুভ, গোলাম রব্বানী ও আসিফ আল মাহমুদ ১ম বর্ষের শিক্ষার্থীদেরকে নিয়ে রাস্তায় অবস্থান নেয়। ওই সময় সেখানে সহকারী প্রক্টর ড. মোঃ আমজাদ হোসেন সেখানে গেলে তাঁর সঙ্গে রাস্তায় অবস্থানরত শিক্ষার্থীরা অশোভন আচরণ করে।

পরে ২৩ অক্টোবর ১ম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার দ্বিতীয় দিনে খবর পাওয়া যায় যে, অন্তর দে শুভ ও ইসমে আজম শুভর নেতৃত্বে পরীক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের  নিকটস্থ আমবটতলা বাজারে আটকে রাখা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই ওই দুজন ১ম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার্থীদের যশোর শহরস্থ হোটেল হাসান ইন্টারন্যাশনালে নিয়ে আটকে রাখে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এ ঘটনার সত্যতা পায়। এর আগে গত ১৮ জুলাই, ২০১৮ খ্রি. তারিখে উক্ত শিক্ষার্থীরা চাঁদা দাবি করে ‘বিডিরেন’র কিছু মালামাল বিশ্ববিদ্যালয়ের প্রবেশে বাধা দেয়। ওই সময় তাদেরকে চূড়ান্ত সতর্কীকরণের নোটিশও দেওয়া হয়েছিল। কিন্তু তারপরেও তারা সংশোধিত হয়নি।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিভিন্ন বিষয়ে তার অর্জনের জন্য সুশীল সমাজ তথা জনগণের মধ্যে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে। বিশ^বিদ্যালয় প্রশাসন মনে করে, এ ধরনের ঘটনা সেই গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করতে পারে। ফলে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হলো

 

Facebook Comments


শিরোনাম
লক্ষ্মীপুর-২ আসনে বিএনপির মনোনয়ন নিলেন ৮ জন যশোর বেনাপোলে ২৮৬ বোতল ফেন্সিডিল উদ্বার আজ ১৫ নভেম্বর শতাব্দির সেরা সাইক্লোন সিডরের ১১ বছর বেনাপোলে বিকেএসপির প্রমিলা ফুটবল দলকে ফুলেল শুভেচ্ছা জানালো নব দিগন্ত প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল বাংলাদেশের শিক্ষাব্যবস্থাঃ জাতীয়করণের হাতছানি পোরশায় গলায় ফাঁস দিয়ে এক ব্যাক্তির আত্নহত্যা সাহানা পারভীন’র কবিতা কক্সবাজার -০৩ (সদর ও রামু) আসনে আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যাশী ৩১জন বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ শাখার পরিচিতি সভা অনুষ্ঠিত নওগাঁয় ইজতেমা শান্তিপূর্ন ভাবে পালনের জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী আসনে মা-ছেলে প্রতিদ্বিন্দ্বী চিরিরবন্দরে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত কুষ্টিয়া-৩ আসনে বিএনপি’র কাণ্ডারি হতে চান ভিপি শহিদ চিরিরবন্দরে ৪ জন প্রসূতি মাকে উপহার সামগ্রী প্রদান ঝিনাইদহে বাজেট পদ্ধতির উপর ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত চিরিরবন্দরে রোভার স্কাউটস ইউনিট লিডার বেসিক কোর্সের মহাতাবু জালসা অনুষ্ঠিত ২০ লাখ টাকা ফেলে পালিয়ে গেল চোরকারবারীরা! ৫% ঘোষণায় এ.কে.এম.মুস্তাফিজুর রহমান’র কবিতা ঝিনাইদহ-৩ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল থেকে এ পর্যন্ত মনোনয়ন প্রত্যাশী দেড় ডজন কালীগঞ্জে প্রবীন হিতৈষী সংঘের নবনির্বাচিত কমিটি কর্তৃক উপজেলা নির্বাহী কর্মকর্তাকে  ফুলেল  শুভেচ্ছা লক্ষ্মীপুর-৪ আসনে স্বামী-স্ত্রী এমপি পদ প্রার্থী শার্শায় বিদেশী পিস্তল ও ম্যাগজিনসহ আটক-১ কোটচাঁদপুরে কাত্যায়নী পূজার শুভ উদ্বোধন করলেন মেয়র জাহিদুল ইসলাম  শার্শা বেনাপোল সীমান্ত থেকে বিপুল পরিমান ফেন্সিডিল সহ আটক-১ যশোর-১ আসনে বি এন পি থেকে মনোনয়ন পত্র জমা দিলেন মফিকুল হাসান তৃপ্তি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com