ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যবিপ্রবির দুই শিক্ষার্থী সময়িক বহিষ্কার

নাজমুল হোসাইন, যবিপ্রবি ।।

যশোর বিজ্ঞান ও প্রুযুক্তি বিশ্ববিদ্যালয়ের( যবিপ্রবি) শিক্ষা কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি করায় শান্তি-শৃঙ্খলা রক্ষাসহ শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী অন্তর দে শুভ (রোল: ১৭১২১৬) এবং ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসমে আজম শুভকে (রোল: ১৬০৪২০) সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

গত ১৩ অক্টোবর ২০১৮ খ্রি. তারিখে পিইএসএস বিভাগের ১ম বর্ষের ২য় সেমিস্টারের পরীক্ষাকে কেন্দ্র করে সংঘটিত ঘটনার প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর, আজ মঙ্গলবার বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০০১ এ অর্পিত ক্ষমতাবলে যবিপ্রবির মাননীয় উপাচার্য ওই দুজন ছাত্রকে সাময়িকভাবে বহিষ্কার করেন। এ ছাড়া তাদেরকে প্রত্যক্ষ সহযোগিতা ও মদদ দেওয়ায় পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী গোলাম রাব্বানী ও পিইএসএস বিভাগের আসিফ আল মাহমুদকে (রোল: ১৩১২২৫) চূড়ান্তভাবে সতর্ক করা হয়। তাদের এ বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডে পরবর্তী সিদ্ধান্তের জন্য পেশ করা হবে। বিশ^বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিনষ্ট যেন করতে না পারে এ জন্য বহিষ্কৃত শিক্ষার্থীদ্বয়কে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অবস্থান করতে পারবে না বলেও মাননীয় উপাচার্য নির্দেশ দেন।

যবিপ্রবি উপাচার্য বরাবর দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে বলা হয়, গত ১৩ অক্টোবর ২০১৮ খ্রি. তারিখে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ১ম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সাময়িক বহিষ্কৃত ছাত্র অন্তর দে শুভ পরীক্ষা দেওয়ার শর্ত পূরণ না করায় নিজে পরীক্ষা দিতে পারেনি বিধায় তাঁর অন্য সহপাঠীদেরকেও পরীক্ষা দিতে বাধা দেয়। পরীক্ষা শুরুর আগে অন্তর দে শুভ, ইসমে আজম শুভ, আসিফ আল মাহমুদ ও গোলাম রব্বানী পিইএসএস বিভাগের অফিস কক্ষে এসে কর্মচারিদের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন। তারা উত্তেজিত শিক্ষার্থীদের বিভাগীয় চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করতে বলেন। বিভাগীয় চেয়ারম্যান তাদের জানান, বিশ^বিদ্যালয়ের অর্ডিন্যান্স অনুযায়ী কোনো শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৫০ শতাংশ না হলে কেউ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না। এ প্রেক্ষিতে অন্তর দে শুভসহ মোট তিনজন পরীক্ষা দেওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি। তখন অন্তর দে শুভ ‘আমাকে যদি পরীক্ষা দিতে না দেওয়া হয়, তবে কেউ পরীক্ষা দেবে না’ বলে হুমকি দেয়। পরে অন্তর দে শুভ, ইসমে আজম শুভ, গোলাম রব্বানী ও আসিফ আল মাহমুদ ১ম বর্ষের শিক্ষার্থীদেরকে নিয়ে রাস্তায় অবস্থান নেয়। ওই সময় সেখানে সহকারী প্রক্টর ড. মোঃ আমজাদ হোসেন সেখানে গেলে তাঁর সঙ্গে রাস্তায় অবস্থানরত শিক্ষার্থীরা অশোভন আচরণ করে।

পরে ২৩ অক্টোবর ১ম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার দ্বিতীয় দিনে খবর পাওয়া যায় যে, অন্তর দে শুভ ও ইসমে আজম শুভর নেতৃত্বে পরীক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের  নিকটস্থ আমবটতলা বাজারে আটকে রাখা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই ওই দুজন ১ম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার্থীদের যশোর শহরস্থ হোটেল হাসান ইন্টারন্যাশনালে নিয়ে আটকে রাখে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এ ঘটনার সত্যতা পায়। এর আগে গত ১৮ জুলাই, ২০১৮ খ্রি. তারিখে উক্ত শিক্ষার্থীরা চাঁদা দাবি করে ‘বিডিরেন’র কিছু মালামাল বিশ্ববিদ্যালয়ের প্রবেশে বাধা দেয়। ওই সময় তাদেরকে চূড়ান্ত সতর্কীকরণের নোটিশও দেওয়া হয়েছিল। কিন্তু তারপরেও তারা সংশোধিত হয়নি।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিভিন্ন বিষয়ে তার অর্জনের জন্য সুশীল সমাজ তথা জনগণের মধ্যে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে। বিশ^বিদ্যালয় প্রশাসন মনে করে, এ ধরনের ঘটনা সেই গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করতে পারে। ফলে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হলো

 

Facebook Comments


শিরোনাম
রোমাঞ্চকর ম্যাচে রংপুরকে হারালো সিলেট রঙিন ডে-নাইটের আবিস্কারক ‘ক্যারি প্যাকার’… বাংলাদেশ শিক্ষক সমিতির মহা-সচিব, ইয়াদ আলী খাঁনের মৃত্যুতে শিক্ষক ফোরামের শোক প্রকাশ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত এমপিওভুক্তির আশ্বাস দিলেন শিক্ষামন্ত্রী রাজশাহীর তানোর বাধাইড় ইউপিতে আ’লীগের কর্মী সভা  রাঙ্গুনিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে উপজেলা ইসলামী ফ্রন্টের নগদ অর্থ ও ত্রাণ বিতরণ রামপালে পৌষসংক্রান্তি মেলা ও বাস্তপুজা সততাই শক্তি, সততা আর নিষ্ঠা দিয়েই দেশেকে উন্নতির শীর্ষে নিয়ে যাওয়া যায়: খাদ্যমন্ত্রী বাগেরহাটের রামপালে ট্রাকের ধাক্কায় নিহত ১ ঝিনাইদহে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৩৯টি প্রকল্পের টাকা লুটপাটের অভিযোগ মায়েদের জয় উৎসর্গ করলো রাজশাহী কিংস বৃহস্পতিবার (১৭ জানুয়ারী) জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করবেন প্রধানমন্ত্রী ৬ষ্ঠ শ্রেনীর মেধাবী ছাত্র তুহিন মন্ডল বাঁচতে চাই তিন মাসের মধ্যে বিনামূল্যে ওয়াই-ফাই পাচ্ছে ৫৪৭ শিক্ষাপ্রতিষ্ঠান অল্প পুঁজিতে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দিলো রাজশাহী কিংস মহেশপুর সরকারি হাইস্কুল ৭৫ রানে জিতেছে ভিকারুননিসায় দুদক রাঙ্গুনিয়ায় মাসব্যাপী অনুর্ধ -১৬ ক্রিকেট প্রশিক্ষণ ক্যাম্পের শুভ উদ্বোধন করলেন মাসুদুর রহমান কক্সবাজারে অস্ত্র মামলায় এক অপরাধীর ১৪ বছর সশ্রম কারাদণ্ড কোটচাঁদপুরে ঝিনাইদহ জেলা পুলিশের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ রাঙ্গুনিয়ায় অগ্নিকান্ডে বসতবাড়ী ও দোকান ভস্মীভূত  ঈশ্বরদীতে পুলিশের বিরুদ্ধে নারী পুলিশকে শ্লীলতাহানির অভিযোগ! পাবনাতে নারীদের ই-কমার্স ট্রেনিং শুরু পোরশা উপজেলা বিএনপি’র সভাপতি ওহাব চৌধুরীর ইন্তেকাল অসহায় মযলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com