ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

সরকারি নির্দেশ না মেনেই খোলাবাজারে বিক্রি হচ্ছে এলপি গ্যাস

এবিএস রনি, শার্শা,যশোর।।
সরকারি নির্দেশনা উপেক্ষা করে যশোরের খোলাবাজের বিক্রি হচ্ছে এলপি গ্যাস। অনুমোদন ছাড়া যেখানে সেখানে ও মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার বিক্রি হওয়ায় প্রতিনিয়তই বাড়ছে দুর্ঘটনা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসূত্রে জানা গেছে, গত ১১ মাসে যশোরাঞ্চলে ৪২টি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আর এতে অন্তত ১৭ জন আহত হয়েছেন। আইন থাকলেও গ্যাস সিলিন্ডার বিক্রির ক্ষেত্রে যশোরে তার যথাযথ প্রয়োগ নেই। এমনকি মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার কেনা বেচার ক্ষেত্রেও নজরদারি নেই প্রশাসনের। অনুমোদন ছাড়াই জেলার অন্তত দু’শতাধিক পয়েন্টে খোলাবাজারে বিক্রি হচ্ছে গ্যাস। এক শ্রেণির মুনাফালোভী ব্যবসায়ী নিয়ম-নীতির তোয়াক্কা না করেই খোলা বাজারে বিক্রি করছেন। আর এসব ব্যাপারে গ্রাহকদের সচেতনতা কম থাকায় ঘটছে প্রাণহানির মতো ঘটনাও। অন্যদিকে তারা গ্রাহকের অসহায়ত্বের সুযোগ নিয়ে দামও রাখছেন বেশি।
খড়কী এলাকার নাঈম খান বলেন, এখন মুদি দোকানে গ্যাস পাওয়া যায়। তারাও যেমন এর ব্যবহার ভালো জানে না। আমার যারা গ্রাহক তারাও ভালো বুঝে না। ফলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। যশোর ধর্মতলা এলাকার মহিদ্দীন রহমান রান্নার জন্য প্রায় তাকে সিলিন্ডার গ্যাস কিনতে হয়। তিনি বলেন, নির্দিষ্ট স্থান থেকে কেনা হয় না। যখন যেখানে কম দাম পাই সেখান থেকেই কেনা হয়। নিরাপত্তার প্রশ্ন করলে এড়িয়ে যান। নিয়ম না মেনে গ্যাস বিপণন ও পরিবহন মারাত্মক ঝুঁকিপূর্ণ বলে জানালেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা পরিমল চন্দ্র কুন্ডু। তিনি বলেন, বর্তমানে সিংহভাগ গ্যাসের সিলিন্ডারই স্থানীয়ভাবে তৈরি হয়। যেখানে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের সময়সীমা দেয়া হয় না। এতে ওই সিলিন্ডারটির কার্যকারিতা সম্বন্ধে কোনো ধারণা থাকে না গ্রাহকের। ফলে ঝুঁকির মাত্রা আরো বাড়িয়ে দেয়।
যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল বলেন, গ্যাস একটা বিস্ফোরক দ্রব্য। তাই বাজারে গ্যাস বিক্রি করার জন্য লাইন্সেস নেওয়ার বিধান রয়েছে। আমরা মনে করছি, যারা গ্যাস বিক্রি করছেন তারা লাইন্সেস নিয়ে ব্যবসা করছেন। যদি কেউ লাইন্সেস না নিয়ে ব্যবসা করে থাকেন তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত পদক্ষেপ নেয়া হবে।
Facebook Comments


শিরোনাম
মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ এদেশে কখনো ক্ষেতে আগুন দেয়া হয়েছে এমনটা দেখা যায়নি: দুদু রাজনৈতিক প্রভাবে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা যাচ্ছে না: কৃষিমন্ত্রী স্ত্রীকে দিয়ে রমরমা দেহব্যবসা বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তাসকিন নয়, রাহীই থাকছেন ২৩ টি.টি.সি’র সনদ ব্যতিত বিএড স্কেল প্রদান না করার নির্দেশ শিক্ষকের পিঠে লাথি ঘুষি! নেতৃত্বে ছাত্রলীগ সভাপতি জুন্নুন জুনেই এমপিওভুক্ত করা হচ্ছে ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত ৪% কর্তনে উচ্চাদালতের আশ্রয়ে গেলেন সংক্ষুব্ধ বেসরকারি শিক্ষকগণ রামগঞ্জে ৭৬৫ শিক্ষার্থী মৃত্যুঝুঁকি নিয়ে পাঠদান -আশঙ্কায় অভিভাবক ও শিক্ষার্থীরা পরিবেশন শরীয়তপুরের জাজিরায় ইউপি মেম্বারের ঘর-বাড়ী ভাংচুর ও স্ত্রীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা শরীয়তপুরের সখিপুরে একটি রাস্তা নির্মাণে চার গ্রামবাসীর মুখে হাসি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com