ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

করোনা ভাইরাস: কীভাবে বাড়াবেন রোগপ্রতিরোধ ক্ষমতা

ডা. তানজিয়া নাহার তিনা।।

করোনা ভাইরাস একেবারে নতুন হওয়ায় এ সম্পর্কে অনেক তথ্যই এখন পর্যন্ত অজানা। তবে বিজ্ঞানীরা ইতিমধ্যে ভাইরাসের গঠন, সংক্রমণ, লক্ষণসমূহ এবং রোগতত্ত্ব সম্পর্কে দিয়েছেন নানান তথ্য।

এখন পর্যন্ত কোভিড-১৯ এ মৃত্যুর কারণ হিসেবে দেখা হচ্ছে সাইটোকাইন স্ট্রর্ম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াকে। করোনা ভাইরাস সংক্রমণের সাত থেকে আট দিনের মাথায় সাধারণত সাইটোকাইন স্ট্রর্ম হয়। ফলে রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে মায়োকার্ডিয়াল ইনজুরি, ফুসফুসে একিউট রেসপিরেটরি সিনড্রোম এবং কিডনিতে একিউট কিডনি ইনজুরি হয়। আর এতেই রোগীর দ্রুত অবনতি ঘটে।

সাধারণত যারা ডায়াবেটিস, হাইপারটেনশনসহ বিভিন্ন রোগে ভুগে থাকেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম হয়ে থাকে। তবে এখন পর্যন্ত দেখা যাচ্ছে, ১০ বছরের নিচে কোভিড-১৯ এর মৃত্যুহার শতকরা শূন্য। কারণ বাচ্চাদের টি সেল রেসপন্স কম হওয়ায় সাইটোকাইন স্ট্রর্ম খুব প্রবল হয় না। তবে বাচ্চারা কোভিড-১৯ এ আক্রান্ত হতে পারে এবং নীরবে ভাইরাস ছড়াতে সক্ষম। তাই বাচ্চাদের ব্যাপারটি হালকাভাবে দেখার সুযোগ নেই।

করোনা ভাইরাস সংক্রমণে এখন পর্যন্ত ৫০ ঊর্ধ্ব মানুষের মৃত্যুহার শতকরা ৮০ ভাগ। তাই বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞগণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন : কমলা, লেবু, পেয়ারা, স্ট্রবেরি, ক্যাপসিক্যাম, আমলকি ইত্যাদি প্রতিদিন খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি বাজারে প্রাপ্ত ভিটামিন সি এবং ডি সমৃদ্ধ ওষুধ যেমন : সিগ্রাম, ক্যাভিক সি, ক্যাভিক সি প্লাস, এসকোবেক্স এবং অস্টিও ডি, ক্যালবো ডি ইত্যাদি গ্রহণ করা যেতে পারে।

 

লেখক

চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ঝিনাইদহের শৈলকুপায় সুদখোরদের অত্যাচারে ওষুধ ব্যবসায়ীর আত্মহনন। লক্ষ্মীপুরের চরশাহীতে মাদ্রাসাছাত্রীকে শ্লীলতাহানী, থানায় অভিযোগ করোনা সংকটে কোটচাঁদপুরে অসহায়দের পাশে খুলনা মেডিকেল শিক্ষার্থী করোনাভাইরাস : শিক্ষক আব্দুস সামাদ, মানবিক আব্দুস সামাদ সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যু ঝিনাইদহে মাছ ধরাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নারীসহ অন্তত ১৫ জন আহত করোনার ছোঁয়া নওগাঁর ধামইরহাটে করোনা প্রতিরোধে স্কুল শিক্ষিকার অনন্য উদ্যোগ মাস্ক তৈরি, বিনামূল্যে বিতরণ নওগাঁয় হোম কোয়ারেনটাইনে রয়েছেন ২৪৫ জন, মুক্ত’র সংখ্যা ১৬৩৫ জন ঝিনাইদহে শাহাদৎ অটোস’র পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করোনা প্রতিরোধে নওগাঁ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রি ব্যাপক কর্মকাণ্ড নওগাঁয় সেনাবাহিনী টহল দেয়ায় রাস্তাঘাট ফাঁকা নওগাঁয় বন্দুকযুদ্ধে সন্ত্রাসী মিন্টু ও মাদক ব্যবসায়ী জাহেদুল নিহত, ৪ পুলিশ সদস্য আহত ইউনিয়ন যুবলীগ সভাপতি বোরহান মল্লিক ষড়যন্ত্রের শিকার সরিষাবাড়ীতে নির্দেশ অমান্য করায় দুই যুবকের অর্থদণ্ড সরিষাবাড়ীতে জমি সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষ, আহত ২৫ জাহেদ চৌধুরী বাবুর উদ্যোগে অসচ্ছল মানুষদেরকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের কোটচাঁদপুর দয়রামপুর গ্রাম সেচ্ছায় লকডাউন লক্ষ্মীপুরে  বৃদ্ধের মৃত্যু, ১৫ পরিবার লকডাউন দয়া করে আপনারা বাড়িতে থাকুন, আমি খাবার পৌঁছে দিব  – এমপি আনার ঝিনাইদহের নলডাঙ্গা ইউনিয়নের করোনার প্রভাবে কর্মহীন ও ভুমিহীনদের মাঝে ত্রান বিতরন চিনে করোনা প্রতিরোধের অ্যান্টিবডির সন্ধান ঝিনাইদহে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ হরিণাকুণ্ডুতে স্বল্পআয়ের মানুষের মাঝে উপজেলা প্রশাসনের খাদ্যসামগ্রী বিতরণ যশোরে এসিল্যান্ডকে ধাক্কা দিয়ে পালিয়ে যাওয়া সুব্রত দাস আটক

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com