ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বিসর্জনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথমবার আয়োজিত শারদীয় দুর্গাপূজার

ইমরান হুসাইন, জবি প্রতিনিধি।। 

শারদীয় দুর্গোৎসবের আজ শেষ দিন, শুভ বিজয়া দশমী। আজ বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের সমাপ্তি ঘটলো আজ মঙ্গলবার।

নানা ধর্মীয় আচারের মধ্য দিয়ে গতকাল সোমবার  মহানবমী উদ্‌যাপিত হয়েছে। শারদীয় দুর্গোৎসবের চতুর্থ দিন সকালে মণ্ডপে মণ্ডপে বিহিত পূজার মাধ্যমে শুরু হয় মহানবমীর আনুষ্ঠানিকতা। দুর্গতিনাশিনী দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করে মনোজগতের আসুরিক প্রবৃত্তি, সমাজ ও রাষ্ট্রের অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তি জাগরণে প্রার্থনা জানানো হয়।

মণ্ডপে প্রিয়জন বা পরিবারের সদস্যদের নিয়ে হাজির হয়েছিলেন হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। অন্যদিনের তুলনায় ক্যাম্পাস ছিলো আরো সৌন্দর্য মন্ডিত। তাঁদের পরনে ছিল নতুন পোশাক। দেবীর আশীর্বাদ কামনা করে কায়মনে চলে প্রার্থনা। দেবীর সঙ্গে সেলফি তোলাও চলে সমানতালে। মণ্ডপ ছেড়ে যাওয়ার আগে ভক্তদের কেউ কেউ প্রণামীও দেন।

অন্যদিনের মতো ঢাকের বাদ্য, শঙ্খ ও কাঁসরের ধ্বনিতে মুখরিত ছিল মণ্ডপ। , আলাদা মাত্রা দিয়েছে বর্ণিল আলোকসজ্জা।

উপস্থিত সকল সনাতন শিক্ষার্থীদের মাঝে লক্ষ্য করা যায় অন্য রকম অনুভূতি। তারা মেতে উঠেছিলো ছিলো রংয়ের খেলাতে।একে ওপরকে মাতিয়ে নিচ্ছিলো সিদুর এর ছোয়ায়।

অনেকেরই আবার দেখা যায় মন খারাপ এর চিত্র।জিজ্ঞাসে তারা বলেন ঘরের মেয়ে ঘরে ফিরলে যেমন আনন্দ তেমনি যাবার সময় ও খারাপ লাগে।পরবর্তীতে দুপুর পেরিয়ে বিকাল হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পুজা কমিটির সকল সদস্যবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলীর অংশগ্রহণের মাধ্যামে বুড়িগঙ্গা নদীতে বিসর্জন সম্পন্ন হয়েছে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা জিহাদ হাসানের পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা বাণী করোনায় আক্রান্ত রাবি শিক্ষার্থী সুস্থ হয়ে ঘরে ফিরেছে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দোহা সিটি যুবদলের সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বাণী রামগঞ্জ প্রেসক্লাব সভাপতি এস এম বাবুল বাবরের পিতার ইন্তেকাল রায়পুরে কে এস পাবলিক উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন ছাত্র ফোরামের উপহার সামগ্রী বিতরণ দ্বিতীয় পর্যায়ের শেষ দিনে ঝিনাইদহ পৌরসভার নয়টি ওয়ার্ডের খাদ্য বিতরণ করলেন জেলা বিএনপি পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন হরিণাকুণ্ডুর কাপাশহাটীয়া ইউনিয়নে বিএনপির উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ এমপি সংগ্রামের বলিষ্ঠ নেতৃত্বে নাসিরনগর করোনা মুক্তির চেষ্টা কক্সবাজার ও চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত ২০ বছরে আঘাত হানা প্রবলতম ঘূর্ণিঝড় হতে পারে‘আম্পান’ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন মোংলায় ১০ নং মহাবিপদ সংকেত, সন্ধায় উপকূলে আঘাত হানতে পারে ‘আম্পান’খোলা হয়েছে আশ্রায় কেন্দ্র নিয়ামতপুরে ফার্নিচার ব্যবসায়ীর আত্মহত্যা নিয়ামতপুরে মহিলা ভাইস চেয়ারম্যানের নিজ উদ্যোগে ঈদ উপলক্ষে শুভেচ্ছা উপহার খাজা মঈনুদ্দীন চিশতী সিদ্দিকীয়া কোরআনিয়া মাদ্রাসা উদ্বোধন উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিল শ্রীপুরে মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে ২ শতাধিক পরিবারের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ নওগাঁয় সীমান্তের জিরো পয়েন্টে ৩ দিন ধরে বিজিবি-বিএসএফ’র বাধার মুখে ভারতীয় বৃদ্ধ নওগাঁ সদরে কৃষি অ্যাপসের মাধ্যমে ৮ হাজার ৮৬৪ জন কৃষক নির্বাচিত কর্মহীন মৎস জীবিদের ত্রাণের চাল নেতাদের পেটে জেলেদের অভিযোগ নিউ এরা ফাউন্ডেশনের উদ্যোগে প্রবীণদের মাঝে মাসিক পরিপোষক ভাতা প্রদাণ সিএন্ডএফ ব্যবসায়ী ও সীমান্ত প্রেসক্লাবের সেক্রেটারী আইয়ুব পক্ষী’র মায়ের ইন্তেকাল নান্দাইলে প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে ত্রান বিতরণ এসএসসি ও সমমান পরীক্ষা -২০২০ ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com