ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইউ.জি.সি’র অযৌক্তিক সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মানব-বন্ধন ও বিক্ষোভ মিছিল

ইমরান হোসেন, জবি।।

বাংলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বৃহস্পতিবার দুপুর ১২:০০ ঘটিকায় ১ দফা দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মানব-বন্ধন ও বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়।

গত ০৫-০৯-২০১৯ খ্রিস্টাব্দে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের স্নাতক/স্নাতকোত্তরদের বাংলা বিভাগের স্নাতক/স্নাতকোত্তর হিসেবে বিবেচনা করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে অন্তর্ভুক্তির প্রজ্ঞাপন জারি করে (স্মারক নং- ইউজিসি/প্রসা:/পাব: বিশ্ব:/১১১ (পার্ট-৩)/২০১০/৭২৪৫)। ইউ.জি.সি.-র এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে, প্রতিবাদ স্বরূপ এ মানব-বন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করে বাংলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী।

প্রতিবাদ কর্মসূচীতে শিক্ষার্থীরা তাদের বক্তব্যে ইউ.জি.সি.-র অযৌক্তিক ও অন্যায্য সিদ্ধান্তের প্রতিবাদে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করে প্রস্তাবনা রাখেন। তারা বলেন, সম্পূর্ণ সঙ্গতিহীন একটি বিভাগকে আরেকটি বিভাগ হিসেবে বিবেচনা করা বাংলাদেশের শিক্ষাব্যবস্থার জন্য মারাত্মক হুমকি সরুপ।

পাঠ্যক্রম ভিত্তিক অসামঞ্জস্য দূর করতে হলে ফোকলেরকে বাংলা বিভাগের আদলে গড়তে হবে- ফলে, ফোকলোরের মতো গুরুত্বপূর্ণ একটি বিভাগ তার স্বাতন্ত্র্য এবং পৃথক বিভাগ হিসেবে যোগ্যতা হারাবে। বক্তারা বাংলাদেশের প্রেক্ষাপটে ফোকলোরের সম্ভাবনাময় ভবিষ্যতের কথা উল্লেখ করে বিভগটির জন্য স্বতন্ত্র পদ সৃষ্টির প্রতি গুরুত্ব দিয়েছেন। বক্তারা- ইউ.জি.সি.-র খামখেয়ালী আচরণের তীব্র নিন্দা করেন। তারা উল্লেখ করেন, ২০১৪ খ্রিস্টাব্দে ভাষা বিজ্ঞান বিভাগের সনদকেও বাংলার সনদ হিসেবে বিবেচনা করার প্রস্তাব দিলে, তীব্র আন্দোলনের মুখে সেই অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরে আসে ইউ.জি.সি.। পাঁচ বছর পরে আবারও ইউ.জি.সি.-র একই ধরনের অবিবেচনাপ্রসূত ও হঠকারী সিদ্ধান্তে তীব্র অসন্তোষ প্রকাশ করেন বক্তারা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর বাংলা বিভাগের শিক্ষার্থীরা তাদের আলোচনায় বলেন যে ফোকলোর হচ্ছে বাংলা বিভাগের পাঠ্যক্রমের একটা অংশ মাত্র, তাই বলে সেই অংশকে কে আলাদা একটা বিষয়বলি ভেবে বাংলার সম মর্যাদা দেওয়া যায় না যদি তাই হয় তাহলে বাংলার সাথে তো আরো অনেক গুলা বিষয়াবলি পাঠ্যক্রমে আছে একসময় কি সেই বিষয় গুলাকেও বাংলার সাথে একত্র করা হবে?? প্রশ্ন রাখেন ইউ,সি,জি এর কাছে।

বাংলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপকেরা বলেন ফোকলোর আর বাংলার বিষয়বস্তু সম্পুর্ন ভিন্ন আর তাই ফোকলোর কে বাংলার সাথে বাংলাকে একত্রিত করা সম্পুর্ন অযৌক্তিক।

এ প্রসজ্ঞে শিক্ষকেরা আরো বলেন যে তোমাদের এই আন্দোলন চালিয়ে যাও এই আন্দোলনের সাথে আমরা একত্রতা পোষণ করছি।

ভিডিও

দাবি-

ফোকলোর বিভাগের স্নাতক/স্নাতকোত্তরদের বাংলা বিভাগের স্নাতক/স্নাতকোত্তর হিসেব বিবেচনা সংক্রান্ত বিজ্ঞপ্তিটি বাতিল করে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে এবং বাংলা বিভাগের জন্য স্বতন্ত্র নিয়োগ ব্যবস্থা সুরক্ষিত করতে হবে।

অন্যথায় আমাদের এই মানববন্ধন অব্যাহত থাকবে।এবং আমরা আমাদের বাংলার অস্তিত্ব রক্ষার্থে রাজপথে নামতে বাধ্যহবে বলে জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

সেই সাথে সমস্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীদের প্রতি, ইউ,সি,জি এর এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
নওগাঁয় ট্রাকের ধাক্কায় ২ ভাইয়ের মর্মান্তিকভাবে মৃত্যু মিরপুরে পুলিশ সদস্য করোনায় আক্রান্ত ।।পুলিশ ফাঁড়ি লকডাউন রামপালে ময়না আদর্শ কিন্ডার গার্টেন আম্পানে বিধ্বস্ত সরকারি সাহায্যের আবেদন নোয়াখালীতে পুকুরের পাশে মায়ের ঝুলন্ত লাশ, পানিতে শিশুর লাশ তারাইলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট করোনা পজেটিভ ১৫ জুনের আগে খুলছে না রাবি ঝিনাইদহে প্রতারণার অভিযোগে এক যুবকে গ্রেফতার করেছে সিআইডি কুষ্টিয়ার মিরপুর স্বাস্থ্য কমপ্লেক্সে রোগিদের দেয়া হচ্ছেনা বেডসীড ঝিনাইদহের শৈলকুপায় করোনায় কর্মহীন বৃদ্ধকে অটো ভ্যান উপহার কিশোরগঞ্জের কৃতি সন্তান চালক বিহীন হেলিকপ্টারের আবিস্কারক হুমায়ুন কবির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বাড়ীঘর ভাংচুর ও আমেরিকান নাগরিক সহ-৯ জন জখম কোটচাঁদপুরে পানিতে বন্দি ৬টি অসহায়  পরিবার, প্রশাসনের হস্তক্ষেপ কামনা স্যার নিজেই ড্রাইভার! কুষ্টিয়ায় নি‌খোঁজের ১৮ ঘন্টা পর নদী‌তে ভে‌সে উঠ‌লো ব্যাংক কর্মকর্তার মৃত‌দেহ হরিণাকুণ্ডুর পল্লিতে এক গৃহবধুর আত্মহত্যা জাতীয় পরামর্শক কমিটি সতর্ক করল করোনা নিয়ে ! বৈশ্বিক চাহিদা মেটাতে বাংলাদেশ সক্ষম : পররাষ্ট্রমন্ত্রী প্রিয়াঙ্কার ‘বেওয়াচ’ ভালো লাগেনি পামেলার আম্ফানে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গের পাশে শাহরুখ শর্তসাপেক্ষে সবকিছু খুলছে নওগাঁয় চেম্বারের উদ্যোগে মাসব্যাপী ডেঙ্গু ও মসক নিধন শুরু মোংলায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থদের জন্য প্রধানমন্ত্রী ঘর বরাদ্দ, বিতরণ করা হয়েছে জিআর চাল প্রবাসী জাহিদুল ইসলাম বাহারে উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ নান্দাইলের মিতু গাইবান্ধায় শ্বশুরালয়ে হত্যার অভিযোগ কুষ্টিয়ায় ৮ জন করোনা রোগী শনাক্ত 

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com