ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার স্পেশাল কিছু টেকনিক

শাহাদত হোসেন।।
যাদের স্বপ্ন ছিলো ঢাবি, জবি, জাবিতে পড়ার। কিন্তু পরিক্ষা খারাপ হওয়ায় হতাশার সাগরে ডুবে আছো। তাদের জন্য, মনে রাখবে একদিন সব কিছু বদলে যায় সমাজ, বদলায় মানুষ আর মানুষের জীবন শুধু দরকার একটু ধৈর্যের।

ঢাবি, জবি, জাবি’র পরীক্ষা খারাপ হয়েছে তাতে কি তোমার জন্য উন্মুখ হয়ে অপেক্ষা করছে ৭৫৩ একরের দ্বিতীয় বৃহত্তর বিশ্ববিদ্যালয়। হ্যাঁ তুমি ঠিকই ধরেছো আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কথা বলছি।

সকলের জীবনেই ব্যর্থতা থাকে। এই ব্যর্থতায় হতাশ হলে চলবে না । তাহলে দুঃখী মুখটাতে কখনোই হাসির ঝিলিক দেখা যাবে না। সবকিছুই একসময় বদলে যাবে। তোমার হতাশাও একসময় রূপ নেবে প্রাণোচ্ছ্বল হাসিতে । কিন্তু দরকার একটু ধৈর্য ।হতাশার সময়টিতে শুধু এই একটি জিনিসই বদলে দিতে পারে তোমার পুরো জীবনকে ।

তাই মানসিকভাবে ভেঙ্গে না পড়ে একটু ধৈর্য ধরো । সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখ, বিশ্বাস রাখ নিজের উপর । বিশ্বাস রাখো এই কথাটির উপর ‘হ্যাঁ, আমি পারবই পারবো।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তোমার প্রস্তুতিকে অন্য সবার থেকে একধাপ এগিয়ে রাখতে নিচের দিকনির্দেশনা গুলা ফলো করলে ইনশাআল্লাহ তুমি সফল হবেই হবে।

চান্স পাবার জন্য অনুসরণ করতে পারো স্পেশাল কিছু টেকনিক :

১) প্রথমেই দিগন্ত প্রশ্নব্যাংক থেকে রাবির বিগত ৫ বছরের প্রশ্ন কলা ও মানবিকী এবং বিভাগ পরিবর্তন ইউনিটের বিগত বছরের প্রশ্ন বুঝে বুঝে সলভ করো।

২) বিসিএস প্রিলিনিমারীর ১০তম থেকে ৪০তম এর বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞানের অংশ গুলো মুখস্থ করে নাও

(৩) ২০১৯ সালে পিএসসির অধীনে যত গুলো পরীক্ষা হয়েছে তার সব গুলো প্রশ্ন সমাধান করো।

(৪) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বি+সি ইউনিটে উচ্চ মাধ্যমিকের বই থেকে ICT প্রশ্ন হবে। এখন স্বল্প সময়ে আইসিটি অংশের পূর্ণাঙ্গ প্রস্তুতির জন্য “ICT Apps” বইটি দেখতে পারো। বইটি থেকে বিগত বছরে ৯৫% আইসিটি অংশে কমন ছিল।

(৫) সাম্প্রতিকের জন্য বাজারের যেকোনো একটি সাম্প্রতিক বই পড়তে হবে। আলাল’স সিরিজের বইগুলা দেখতে পারো।

(৬) রাজশাহী বিশ্ববিদ্যালয় স্পেশাল “দিগন্ত রাবি ভর্তি গাইড” বইটি দেখে যাইতে পারো। এটা থেকে অনেক গুলো প্রশ্ন কমন থাকবে ইনশাল্লাহ। কারণ বিগত কয়েক বছর ধরে বইটি সফলতার শীর্ষে।

(৭) যারা বিজ্ঞান বিভাগের ইউনিট গুলোতে পরীক্ষা দিবে তারা সবচেয়ে বেশি গুরুত্ব দাও মেইন বইয়ে । মেইন বইয়ের সকল খুটিনাটি ভালোভাবে আয়ত্ব করো । সাথে “দিগন্ত প্রশ্ন ব্যাংক + সাজেশন্স বইটি শেষ করবে। বইটি শেষ করলে রাবির বিগত বছরের প্রশ্ন সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবে। সাথেই গুরুত্বপূর্ণ টপিক থেকে গুরুত্বপূর্ণ সাজেশন গুলে পেয়ে যাবে। এক মলাটা সাজেশন + প্রশ্ন ব্যাংক দুটির কাজই হয়ে যাবে।

(৮) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের B-ইউনিটে বাণিজ্য গ্রুপের স্টুডেন্টরা মেইন বইয়ে বেশি গুরুত্ব দিবে। পাশাপাশি বিগত বছরের প্রশ্ন সমাধান করবে এবং বাজার থেকে যেকোনো একটি ভালো মানের সাজেশন ফলো করবে। দিগন্ত রাবি ভর্তি গাইড ” বইটিতে একইসাথে প্রশ্ন ব্যাংক + সাজেশন্স পেয়ে যাবে। আশাকরি সর্বোচ্চ উপকারে আসবে। আইসিটি অংশের জন্য “ICT Apps ” বইটি পড়বে।

(৯) সর্বশেষ কথা বলি লিখিতের বিষয় নিয়ে। রাবিতে যেহেতু এবার লিখিত পরীক্ষা প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে তাই তোমরা সকলে হতাশার মধ্যে আছো লিখিত প্রশ্ন কেমন হবে। রাবিতে লিখিত লিখিত প্রশ্ন হবে ২ মার্কের। SAQ টাইপ প্রশ্ন হবে অর্থাৎ Short Answer Questions। রাবির লিখিত মানবন্টন অনুয়ায়ী বাজারে একমাত্র লিখিত বই হচ্ছে “দিগন্ত লিখিত” বইটি। বইটি নিজেই হাতে নিয়ে দেখুন তারপরে সিদ্ধান্ত নিন। বাজারের প্রচলিত বই গুলাতে ১ মার্কের লিখিত প্রশ্ন দেওয়া আছে সেই অনুসারে প্রিপারেশন নিলে অনেক বড় ভুল করবে। সময় থাকতে সঠিক সিদ্ধান্ত নাও।

উপরোক্ত কাজ করতে পারলে রাবিতে একটা সিট তোমার (ইনশাল্লাহ)। সময় খুবই কম, সময় নষ্ট না করে প্রতিটি মুহুর্ত কে কাজে লাগাও। আশা করি স্বপ্ন পূরণে কোনো বাধা থাকবে না। পরিশ্রম করো আত্মবিশ্বাসের সাথে ইনশাআল্লাহ সফল হবেই হবে।

লেখক
ভর্তি বিষয়ক বহু গ্রন্থ প্রণেতা, শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 

অন্যদৃষ্টি/ আশিক

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মহেশপুরে ১৯ বোতল ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয় : প্রজ্ঞাপন জারি কালীগঞ্জে মাদ্রাসা ছাত্র হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন আগামি ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে  ঝিনাইদহ জেলা বিএনপি’র প্রস্তুতি সভা  মুখ থুবড়ে পড়েছে গাঙ্গুরিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের সেবা ব্রাহ্মণবাড়িয়ায় এক ইউপি চেয়ারম্যানের মদের দোকান সিলগালা  ঝিকরগাছার উপজেলায় আমন ধান সংগ্রহের কৃষক নির্বাচনে উন্মুক্ত লটারি  নওগাঁর সরস্বতীপুরে নতুন খাদ্য গুদাম নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের সামগ্রী কোটচাঁদপুরে বাল্য বিয়ের দায়ে মেয়ের বাবাকে কারাদন্ড ও জরিমানা মহেশপুর সীমান্ত থেকে আবারও ২ দালাল সহ ১৬ জন আটক বাঁকড়ায় পারিবারিক গন্ডোগোলের জের ধরে গাছ সহ তরকারির ক্ষেত কেটে দিয়েছে প্রতিপক্ষ  অবশেষে দুর্নীতি দায়ে বদলী হলেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী বিপিএল অনুষ্ঠান নিয়ে ব্যস্ত বিসিবি ঝিনাইদহে অস্বাস্থ্যকর খোলা খাবার বিক্রি বন্ধে প্রচারাভিযান বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত ‘হ্যালো, ইউনিভার্স বস ক্রিস গেইল বলছি…’ শ্বাসকষ্টে ২ বাংলাদেশী এ্যাথলেট হাসপাতালে! ঝিনাইদহে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে জেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত মালদ্বীপ ৬ রানেই শেষ! কোটচাঁদপুরে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ঝিকরগাছা উপজেলার সমবায় অফিসার রনজিত কুমার দাশ এর বিদায়ী সংবর্ধনা নিয়ামতপুরে পরিবার কল্যাণে সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত নিয়ামতপুরে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধি দিবস পালিত বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্ট ইমিগ্রেশনে ল্যাগেজ ব্যাবসা রমরমা, নেপথ্যে কর্মকর্তারা ঝিনাইদহে প্রতিবন্ধীদের মাঝে  হুইল চেয়ারসহ বিভিন্ন উপকরণ   বিতরণ ঝিকরগাছা উপজেলার বাঁকড়া বাজারে ময়লা-আবর্জনায় ভরাট হতে চলেছে কপোতাক্ষ নদ দেখার কেউ নাই

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com