ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ঘরেই তৈরি করুন রসমালাই

অন্যদৃষ্টি রান্নাঘর।।

রসনা বিলাস খ্যাত বাঙালি মাত্রই যেকোনো খাবারের পর একটু মিষ্টি চেখে দেখা চাই। খাবার যাই হোক না কেন খাবার শেষে যদি পাওয়া যায় একটুখানি রস মালাই তবে খাবার যেন পায় পূর্ণতা। গৃহিণীরা খুব সহজে নিজেদের রান্নাঘরে তৈরি করতে পারেন খাবারটি । দেখে নিন কিভাবে তৈরি করবেন মজাদার রস মালাই।

 

উপকরন
  • দুধ ১ লিটার
  • টক দই ১ কাপ (ছানা বানানোর জন্য)***

       আরো লাগবে..

  • ময়দা ১ চা চামচ

সিরার জন্য

  • চিনি ২ কাপ
  • পানি ৫ কাপ
  • দারচিনি, এলাচ ১ টি করে

মালাইর জন্য

  • দুধ ১ লিটার
  • চিনি ৩ টেবিল চামচ বা স্বাদমত
  • এলাচ ১ টি
নির্দেশনা

প্রথম ধাপ:

১। চুলায় দুধ জ্বাল দিন। দুধে ভালোভাবে বলক আসলে চুলা বন্ধ করে এর মধ্যে টক দই দিয়ে সব ভালো করে নেড়ে দিন।

২। দুধ ফেটে ছানা ও পানি আলাদা হয়ে গেলে চুলা থেকে পাত্র নামিয়ে নিন। ঝাঁজরির উপর পরিস্কার সুতি কাপড় রেখে ছানা ঢেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

৩। এরপর ছানা কাপড়ে বেঁধে ৩-৪ ঘণ্টা ঝুলিয়ে রাখুন। ৩-৪ ঘণ্টা পর ছানা থেকে সমস্ত পানি ঝরে গেলেই ছানা ব্যাবহার উপযোগী হবে।

দ্বিতীয় ধাপ:

৪। সিরা তৈরির জন্য প্রথমে পাত্রে সিরার সব উপকরন নিয়ে জ্বাল দিন। সিরায় একবার বলক এলে চুলা বন্ধ করে দিন।

তৃতীয় ধাপ:

৫। রসমালাইর মিস্টি তৈরির জন্য প্লেটে ছানা নিয়ে এর সাথে ময়দা মিশিয়ে ২-৩ মিনিট মেখে নিন। এবার ছোট ছোট ছানার বল নিয়ে হাতের সাহায্যে রসমালাইর আকারে গড়ে নিন।

৬। এখন ছানার বলগুলো সব একসাথে গরম সিরার মধ্যে ছেড়ে আবার চুলা জ্বালিয়ে দিন। জ্বাল দেয়ার পুরোটা সময় হাড়ির মুখ ঢেকে রাখবেন।

৭। চুলার আঁচ প্রথম ৮ মিনিট বাড়িয়ে রাখবেন। পরের ১৫ মিনিট আঁচ মাঝারি রেখে মিষ্টিগুলো জ্বাল করবেন। এই সময়ের মধ্যেই মিষ্টিগুলো ফুলে দ্বিগুণ হয়ে যাবে।

৮। এরপর চুলা থেকে হাঁড়ি নামিয়ে নিন। মিষ্টিগুলো সিরার মধ্যে এভাবেই ঢেকে রেখে দিন পুরোপুরি ঠাণ্ডা হওয়া পর্যন্ত।

৯। সিরা পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে মিষ্টিগুলো ঝাঁজরিতে ঢেলে সব সিরা ঝরিয়ে নিন।

চতুর্থ ধাপ:

১০। মালাই তৈরির জন্য ১ লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেকের কম করে ফেলুন। এরপর দুধে চিনি দিন। চিনি দেয়ার পর আরও কিছুক্ষন দুধ জ্বাল দিয়ে এরপর এতে মিষ্টিগুলো ঢেলে দিন।

১১। মিষ্টিগুলো ঘন দুধে ছাড়ার পর চুলায় ১ মিনিট জ্বাল দিন। ১ মিনিট পর রসমালাইর পাত্র চুলা থেকে নামিয়ে এর মধ্যে ১ টি এলাচ দিয়ে পাত্র ঢেকে রেখে দিন ৭-৮ ঘণ্টা। এরপর পরিবেশন করুন মজাদার রসমালাই।

 

নোটঃ

*** ছানা তৈরির জন্য টক দই না দিতে চাইলে সেক্ষেত্রে ৪ টেবিল চামচ লেবুর রস দিয়েও ছানা তৈরি করতে পারবেন। তবে রসমালাই তৈরির ক্ষেত্রে লেবু বা সিরকা দিয়ে ছানা না করে টক দই দিয়ে ছানা করলে রসমালাইটা অনেক সুন্দর হয়। ***

*** মিষ্টি তৈরিতে ছানা খুবই গুরুত্বপূর্ণ। খেয়াল রাখবেন ছানায় যাতে কোন পানি না থাকে। ***

*** মিষ্টির সিরা ঘন থাকা যাবেনা না। সিরা ঘন থাকলে মিষ্টি শক্ত হয়ে যাবে। এই মিষ্টির সিরা প্রথম থেকেই পাতলা থাকতে হবে। ***

 

অন্যদৃষ্টি/ এস.খাঁন

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
স্ত্রীর সঙ্গে থেকেই কঙ্গনার সঙ্গে লিভ ইন হৃত্বিকের! খালেদা জিয়ার চিকিৎসা তদারকি করবেন পুত্রবধূ জোবায়দা রাঙ্গুনিয়ায় ময়লার স্তুপের আগুন থেকে পুড়লো ১০টি দোকান! করোনা সতর্কতায় মোংলায় যুবসমাজের উদ্যোগে লিফলেট, মাস্ক ও সাবান বিতরণ  বরগুনায় ওসির রুম থেকে আসামির লাশ উদ্ধার, বরখাস্ত ২ মাগুরায় সংক্ষিপ্ত পরিসরে মহান স্বাধীনতা দিবস পালিত করোনা প্রতিরোধে শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসারের অভিনব উদ্যোগ চুয়াডাঙ্গা সদর হাসপতাল : আইসোলেশন ওয়ার্ড নিয়ে আতঙ্ক, সুস্থ হওয়ার পূর্বেই হাসপাতাল ছাড়ছে রোগীরা মহেশপুরে ৭ম শ্রেণীর ছাত্রী ধর্ষিত, আটক ২ হরিণাকুণ্ডু উপজেলা প্রশাসনের আয়োজনে ২৬মার্চ মহান স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিক ভাবে পতাকা উত্তোলন পিটুনি দিয়ে মধ্যরাতে আড্ডারতদের ঘরে পাঠাল পুলিশ (ভিডিও) ঝিকরগাছায় দুই ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতের জরিমানা তালতলীতে গাঁজাসহ একজন গ্রেফতার  যশোরের চৌগাছায় সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির চাল জব্দ, তদন্ত কমিটি গঠন আজ ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস করোনা ভ্যাকসিনের প্রথম ক্রেতা হবে কাতার করোনা ভাইরাস শাস্তি ও কোয়ারেন্টাইনের উদ্ভাবক নবী মুহাম্মদ (সা:) করোনা : বিশ্বব্যাপি ভয়াবহ বিপর্যয়ের মধ্যেই আশার আলো ভারতে করোনায় আক্রান্ত ১৩ লাখ, হতে পারে মৃত্যুর মিছিল! মিরপুরে সড়ক দূর্ঘটনায় ইবি শিক্ষার্থীর মৃত্যু আলমডাঙ্গার হাটবোয়ালিয়া বাজারে ২ ব্যবসায়িকে ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ড ঝিনাইদহে গৃহবধূর আত্মহত্যাঃ পিতা-মাতার অভিযোগ হত্যা দৈনিক শিক্ষা.কম অনলাইন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের প্রতিবাদ যারা রাজাককারের মুক্তি চায় তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা উচিত: সাজু মাদরাসা শিক্ষক-কর্মচারীদের মার্চের এমপিওর চেক ছাড়

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com