ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

দিনাজপুরে লোহার খনির সন্ধান

অনলাইন ডেস্ক।।

দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলায় বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনি আবিষ্কার করেছে। দুই মাস ধরে কূপ খননের মাধ্যমে অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করার পর জিএসবি’র কর্মকর্তারা মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করেছেন।

জিএসবি’র উপ-পরিচালক (ডিডি) মোহাম্মদ মাসুম আজ মঙ্গলবার জানান, ‘দিনাজপুরের হাকিমপুর উপজেলায় ইসবপুর গ্রামে জিএসবির অনুসন্ধানে কূপ খনন করে ভূগর্ভের এক হাজার ৩৩০ ফুট নীচে প্রায় ৪০০ ফুট পুরুত্বের লোহার আকরিকের একটি স্তর পাওয়া গেছে, যা দেশের জন্য একটি ব্যতিক্রমী ঘটনা এবং বাংলাদেশে এধরনের প্রথম আবিষ্কার।’

খননকাজে নিয়োজিত জিএসবি’র উপ-পরিচালক আরও জানান, ‘বিশ্বের যে কয়েকটি দেশে লোহার খনি আবিষ্কার হয়েছে, সেসব খনির লোহার মান ৫০ শতাংশের নীচে। আর বাংলাদেশের

লোহার পারসেন্ট ৬০ শতাংশের উপরে। জিএসবি’র নিজস্ব ল্যাব ও জয়পুরহাট বিসিএসআইআর পরীক্ষাগারে পরীক্ষায় এই তথ্য পাওয়া গেছে। লোহার খনি আবিষ্কার বাংলাদেশে (ইসবপুরে) এই প্রথম, যার ব্যপ্তি ৬-১০ স্কয়ার কিলোমিটারের মধ্যে হতে পারে। এখানে কপার, নিকেল ও ক্রুমিয়ামেরও উপস্থিতি রয়েছে।’

তিনি জানান, এর আগে ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর গত ২০১৩ সালে এই গ্রামের ২ কিলোমিটার পূর্বে মুশিদপুর এলাকায় কুপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। সেই গবেষণার সূত্র ধরে চলতি বছরের গত ১৯ এপ্রিল থেকে হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে কূপ খনন শুরু করা হয়।

এরপর ১ হাজার ৩৮০ থেকে ১ হাজার ৭৫০ ফুট গভীরতা পর্যন্ত খননকালে সেখানে আশার আলো দেখা যায়। এই

খবর পেয়ে গত ২৬ মে জিএসবি’র মহাপরিচালক জিল্লুর রহমান চৌধুরী সহ উর্ধ্বতন কর্মকর্তারা এখানে পরিদর্শন করেন। এসময় মহাপরিচালক সাংবাদিকদের সুখবর না দিলেও লোহার খনি আবিষ্কার হতে চলেছে এমন ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে দীর্ঘ চেষ্টার ফলে এক হাজার ৭৫০ ফুট গভীরে খনন করে লোহার খনির আবিষ্কার করা হয়েছে।

সেখানে প্রায় ৪০০ ফুট পুরুত্বের লোহার আকরিকের এই স্তরটি পাওয়া গেছে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হাকিমপুর উপজেলা সদর থেকে ১১ কিলোমিটার পূর্বে ইসবপুর গ্রাম। এই গ্রামের কৃষক ইছাহাক আলীর কাছ থেকে ৫০ শতক জমি ৪ মাসের জন্য ৪৫ হাজার টাকায় ভাড়া নিয়ে খনিজ পদার্থের অনুসন্ধানে কূপ খনন শুরু করে জিএসবি।

জিএসবি’র উপ-পরিচালক (ড্রিলিং ইঞ্জিনিয়ার) মো. মাসুদ রানা জানান, গত ১৯ এপ্রিল থেকে ইসবপুর গ্রামে কূপ খনন শুরু করা হয়। ৩০ সদস্যের বিশেষজ্ঞ দল ৩ শিফটে এই কার্যক্রম পরিচালনা করছে।
হাকিমপুর উপজেলার আলীহাট ইউনিয়নের গোলাম মওলা ও ইসবপুর গ্রামের বাসিন্দারা জানান, ‘আমরা জানতে পারলাম এখানে লোহার খনি পাওয়া গেছে।

এখান থেকে লোহা উত্তোলন করা হলে এখানকার মানুষের জীবনমান পাল্টে যাবে। কর্মসংস্থান হবে এখানকার মানুষের। দেশের জন্যও লাভজনক হবে। এমনই আশায় বুক বাঁধছেন এখানকার সর্বস্তরের মানুষ। তাই গুরুত্ব বিবেচনায় সরকারের কাছে খনি উন্নয়ন কাজে জোর দাবী জানিয়েছেন তারা।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন-অর রশিদ জানান, তার উপজেলায় লোহার খনি আবিস্কার হওয়ায় তিনি নিজেকে গর্বিত মনে করছেন। এই খনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের কাজে লাগিয়ে চলমান উন্নয়নের গতি ত্বরান্বিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অন্যদৃষ্টি /এস.খাঁন

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ইবি থিয়েটারের নতুন সভাপতি অনি- সম্পাদক এনামুল দাগ তারুণ্যদীপ্ত সম্মাননা পেলেন টকশো ব্যক্তিত্ব ইসরাফিল আলম এমপি নওগাঁর সীমান্তে বিজিবি ও বিএসএফের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ অনুষ্ঠিত নওগাঁয় ট্রেনে কাটা পড়ে এক যুবকের মৃত্যু বাংলাদেশের জলসীমায় মাছ শিকার, একটি ট্রলার সহ ১৪ ভারতীয় জেলে আটক ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত ইসলামী বিশ্বিবদ্যালয় মেধা তালিকার ভর্তি সম্পন্ন : ৩৮ শতাংশ আসন শূণ্য! ইবিতে ‘পিতা মাতার প্রতি সন্তানের কর্তব্য’ বিষয়ে সেমিনার পাবনা উপজেলা সেলুন দোকান ও বিউটি পার্লার শ্রমিক ইউনিয়নের নির্বাচনী তফশিল ঘোষণা গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ কনস্টেবলসহ নিহত ২ মাদকসেবি ও মাদক ব্যবসায়ীরা সমাজের ব্যাধি- অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় গোপালগঞ্জের মেয়ে নীতির অভাবনীয় সাফল্য যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া টু বাগআঁচড়া সড়ক বেহাল দশা ঝিনাইদহে হাতবোমা,দেশীয় অস্ত্র ও ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী  আটক আসিফ কাজল দৈনিক নবচিত্রের  শ্রেষ্ঠ সাংবাদিক নির্বাচিত  চোরাগলির অন্ধকার থেকে ঘুরে দাঁড়ানো এক অভিনেত্রীর গল্প মিস ওয়ার্ল্ডের মঞ্চে দ্যুতি ছড়াচ্ছেন বাংলাদেশের তোরসা আপিল বিভাগের এজলাস কক্ষে বসছে সিসি ক্যামেরা যশোরের বাঘারপাড়ায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত যশোরের বেনাপোলে শত্রুতা জেরে চাষির ফসল আগুনে পুড়ালো দূর্বত্তরা রাজগঞ্জে কাজী মাওলানা জাহান আলীর মৃত্যু নওগাঁয়’নো হেলমেট’ নো বাইক’ বাস্তবায়নে মাঠে নেমেছে প্রশাসন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে জেলা ভিত্তিক সম্মেলন শুরু  ভারতীয় পাথর বহনকারী ট্রেন থেকে ফেনসিডিল উদ্ধার নওগাঁয় আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষ্যে জয়িতাদের সংবর্ধনা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com