ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষার্থীদের আপত্তিতে রাবি প্রশাসনের গাছ কাটা স্থগিত

রাবি প্রতিনিধি।।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মন্নুজান হলের সামনে প্রশাসনের উদ্যোগে গাছ কেটে ফেলা নিয়ে সামাজিক গণমাধ্যমে শিক্ষার্থীদের আপত্তির পরিপ্রেক্ষিতে গাছ কাটা স্থগিত করেছে প্রশাসন। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হলের সামনে তিনটি মৃতপ্রায় গাছ টিম্বার ভ্যালু এবং সৌন্দর্য বিবেচনায় নিয়ে মন্নুজান হলের পাশে একটি পাইকর গাছও কাটার উদ্যোগ নেয়া হয়েছিলো। কারণ গাছটির শিকড় পার্শ্ববর্তী শেখ রাসেল মডেল স্কুলের বিল্ডিং ভেদ করে বিল্ডিংয়ের দেয়ালে ফাটল তৈরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলো। এছাড়াও গাছটির কিছু ডাল শেখ রাসেল স্কুলের টিনের চালের উপরে পড়ায় যেকোন সময় চাল ভেঙ্গে কোমলমতি শিশুদের হতাহতের আশঙ্কা তৈরি হয়েছিলো। এ সকল বিষয় বিবেচনায় নিয়ে মন্নুজান হল কর্তৃপক্ষ গাছগুলো কাটার উদ্যোগ নেয়ার জন্য প্রশাসনকে অনুরোধ জানিয়েছিলো। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের তত্ত্বাবধানে গাছ কাটা এবং বিক্রি সম্পর্কিত যাবতীয় নিয়ম-কানুন মেনে গাছ কাটার উদ্যোগ গ্রহণ করে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী পাইকর গাছটি কাটার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তি করায় গাছ কাটা স্থগিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন কখনোই অর্থনৈতিক মূল্য বিবেচনা করে গাছ কাটার উদ্যোগ নেয় না এবং বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর স্বার্থ, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা বিবেচনা করে বাধ্য হয়ে গাছ কাটতে হয়। সকলের জ্ঞাতার্থে একটি বিষয় উল্লেখ্য যে, ২০১৮-১৯ সালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসে প্রায় ২৫০০ গাছ লাগানো হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে লক্ষ লক্ষ গাছ আছে। এ গাছগুলোর মধ্যে কিছু গাছ ঝড়ে ভেঙ্গে পড়ে, বয়সের কারণে কিছু গাছ মারা যায় আবার কিছু গাছ এখানকার অধিবাসীদের নিরাপত্তার জন্য হুমকি হলে কাটার উদ্যোগ নেয়া হয়। কিন্তু যেকোন কারণেই একটি গাছ কাটা হলে সেই স্থানে সাথে সাথে আরেকটি গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে একটি সবুজ, জীববৈচিত্র্যে ভরপুর ক্যাম্পাস হিসেবে এর ঐতিহ্য ধরে রাখতে বদ্ধ পরিকর।

কয়েকদিন আগে গাছকাটা নিয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রতিবাদ করে। গাছ কাটার ইস্যুকে কেন্দ্র করে যেকোন প্রকার ভুল বোঝাবুঝির অবসান করতে প্রশাসন থেকে এই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে বলেছে জানানো হয়।

 

 

 অন্যদৃষ্টি/আশিক

Facebook Comments


শিরোনাম
বেনাপোল আমড়াখালী থেকে ২০ পিস স্বর্ণের বারসহ আটক-১ নিউজিল্যান্ডে সব ধর্মের নারীদের হিজাব পরে সংহতি প্রকাশের ঘোষণা! সড়ক দূর্ঘটনায় পা হারা নিপার শয্যার পাশে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক অমিত ভোটারদের আকাল পড়েছে সিলেটের দুই উপজেলায় মাগুরা মহম্মদপুর উপজেলার পলাশবাড়ীয়া ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুল মোতালেব মোল্যা (৮০) আর নেই।  ৩য় শ্রেণি পর্যন্ত আর পরীক্ষা থাকছে না ‘এক বাংলাদেশের কোহিনুরের সন্ধানে…হাজারো ফুটবলারের গণবিপ্লবের ডাক’… চাঁদপুরে পদ্মার বুকে জেগে উঠা চর বাংলাদেশের মিনি কক্সবাজার অবশেষে দখলমুক্ত রামগঞ্জ শিশুপার্ক, নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন গেট যমুনা সার কারখানার সাবেক সিবিএ নেতা মতি মিয়ার দাপট সরিষাবাড়ীতে তিন মোটর সাইকেল চোর গ্রেফতার, থানায় মামলা মাগুরা শ্রীপুরে নৌকার পক্ষে বিশাল মিছিল,নির্বাচনী অফিস উদ্বোধন ও মোটরসাইকেল শোভাযাত্রা রাবিতে ফ্রেশার্স বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাগুরা শালিখায় পানিতে ডুবে ২ বছরের শিশুর মৃত্যু ঝিনাইদহের কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী আটক আওয়ামিলীগ এখন রাজনৈতিকভাবে সম্পূর্ণ দেউলিয়া: মির্জা ফকরুল গাছ বন্ধু ওয়াহেদ সরদার মহেশপুরে ৩০ কিলোমিটার রাস্তার গাছের পেরেক তুললেন মহেশপুরে প্রেমীকের সাথে বিয়ে না দেওয়ায় প্রেমিকার আত্মহত্যার চেষ্টা কিয়ামতের দিন কথা বলবেন না আল্লাহ যে ৩ ব্যক্তির সাথে “আগে শিক্ষকদের নিচ্ছিদ্র নিরাপত্তা, নতুবা নির্বাচনে ভূমিকা নয়” একটি অসুস্থ মানসিকতার নাম পরকীয়া রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল প্রতিযোগিতার সমাপ্তি মাগুরার মহম্মদপুর সদর  উপজেলায় ৮ দলীয় কাবাডি টূর্ণামেন্ট শুভ উদ্বোধন  । নিরাপদ সড়কের দাবিতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ঝিনাইদহের পদ্মাকর ইউনিয়নে আইনশৃঙ্খলা বিষয়ক সমাবেশ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com