ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষার্থীদের আপত্তিতে রাবি প্রশাসনের গাছ কাটা স্থগিত

রাবি প্রতিনিধি।।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মন্নুজান হলের সামনে প্রশাসনের উদ্যোগে গাছ কেটে ফেলা নিয়ে সামাজিক গণমাধ্যমে শিক্ষার্থীদের আপত্তির পরিপ্রেক্ষিতে গাছ কাটা স্থগিত করেছে প্রশাসন। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হলের সামনে তিনটি মৃতপ্রায় গাছ টিম্বার ভ্যালু এবং সৌন্দর্য বিবেচনায় নিয়ে মন্নুজান হলের পাশে একটি পাইকর গাছও কাটার উদ্যোগ নেয়া হয়েছিলো। কারণ গাছটির শিকড় পার্শ্ববর্তী শেখ রাসেল মডেল স্কুলের বিল্ডিং ভেদ করে বিল্ডিংয়ের দেয়ালে ফাটল তৈরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলো। এছাড়াও গাছটির কিছু ডাল শেখ রাসেল স্কুলের টিনের চালের উপরে পড়ায় যেকোন সময় চাল ভেঙ্গে কোমলমতি শিশুদের হতাহতের আশঙ্কা তৈরি হয়েছিলো। এ সকল বিষয় বিবেচনায় নিয়ে মন্নুজান হল কর্তৃপক্ষ গাছগুলো কাটার উদ্যোগ নেয়ার জন্য প্রশাসনকে অনুরোধ জানিয়েছিলো। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের তত্ত্বাবধানে গাছ কাটা এবং বিক্রি সম্পর্কিত যাবতীয় নিয়ম-কানুন মেনে গাছ কাটার উদ্যোগ গ্রহণ করে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী পাইকর গাছটি কাটার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তি করায় গাছ কাটা স্থগিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন কখনোই অর্থনৈতিক মূল্য বিবেচনা করে গাছ কাটার উদ্যোগ নেয় না এবং বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর স্বার্থ, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা বিবেচনা করে বাধ্য হয়ে গাছ কাটতে হয়। সকলের জ্ঞাতার্থে একটি বিষয় উল্লেখ্য যে, ২০১৮-১৯ সালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসে প্রায় ২৫০০ গাছ লাগানো হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে লক্ষ লক্ষ গাছ আছে। এ গাছগুলোর মধ্যে কিছু গাছ ঝড়ে ভেঙ্গে পড়ে, বয়সের কারণে কিছু গাছ মারা যায় আবার কিছু গাছ এখানকার অধিবাসীদের নিরাপত্তার জন্য হুমকি হলে কাটার উদ্যোগ নেয়া হয়। কিন্তু যেকোন কারণেই একটি গাছ কাটা হলে সেই স্থানে সাথে সাথে আরেকটি গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে একটি সবুজ, জীববৈচিত্র্যে ভরপুর ক্যাম্পাস হিসেবে এর ঐতিহ্য ধরে রাখতে বদ্ধ পরিকর।

কয়েকদিন আগে গাছকাটা নিয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রতিবাদ করে। গাছ কাটার ইস্যুকে কেন্দ্র করে যেকোন প্রকার ভুল বোঝাবুঝির অবসান করতে প্রশাসন থেকে এই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে বলেছে জানানো হয়।

 

 

 অন্যদৃষ্টি/আশিক

Facebook Comments


শিরোনাম
সমস্যার কথা শুনে তা তাৎক্ষনিক সমাধান করার চেষ্টা করেছি মাত্র: হানিফ এমপিওভূক্ত স্কুল-কলেজ শিক্ষক কর্মচারীদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে সব পাবলিক পরীক্ষার ফি দেবে সরকার: শিক্ষামন্ত্রী লক্ষ্মীপুরে সড়ক সংস্কারে অনিয়ম ঠেকাতে মানববন্ধন চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান এমপিওভূক্ত স্কুল-কলেজ শিক্ষক- কর্মচারীদের ঈদ বোনাসের চেক ব্যাংকে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি: প্রিলিমিনারি ৩০ আগস্ট শুক্রবার (২৪ মে) প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা রায়পুরে ২ দিন ব্যাপি বিজ্ঞান মেলা শুরু ভারতের লোকসভা নির্বাচনে কারা জিতলেন, কারা হারলেন প্রধানমন্ত্রী হিসেবে নেহেরু-ইন্দিরার পাশে নরেন্দ্র মোদি লক্ষ্মীপুরে ২৫০ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা দিল নন্দন ফাউন্ডেশন ঝিনাইদহের নারায়নপুরের একই  পরিবারের ৫টি গরু চুরি! কুষ্টিয়ার দুইটি প্রতিষ্ঠানে দুদকের অভিযান নওগাঁয় হিন্দু পল্লীতে সীদকেটে দুঃসাহসীকভাবে দুটি গাভী সহ ৪ টি গরু চুরি নওগাঁয় জেলা বিচার বিভাগের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত নওগাঁর রানীনগরে ধানের মূল্য বৃদ্ধির দাবীতে মানববন্ধন শার্শার বেনাপোলে ওয়ারেন্টভুক্ত আট আসামি গ্রেপ্তার বেসরকারি শিক্ষকদের নিয়ে ফেসবুক ভাষণ! শরীয়তপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার ও দোয়ার মাহ্ফিল কোটচাঁদপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে ইফতার মাহফিল ২০১৯ অনুষ্টিত বড় ধরনের পরিবর্তন প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রমে বিপুল ব্যবধানে এগিয়ে বিজেপি বগুড়া-৬ আসনের উপনির্বাচন: রাজি হলেন না খালেদা জিয়া ভারতে লোকসভা নির্বাচন: চলছে ভোট গণনা
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com