ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

লক্ষ্মীপুরের ৭৬টি খাল পানিশূন্য

মোহাম্মদ আলী লক্ষ্মীপুর।।
লক্ষ্মীপুরের প্রভাবশালীদের দখল ও দূষণের প্রভাবে রামগতি কমলনগরের জারিদোনা খালসহ জেলার ৭৬টি খাল এখন সংকীর্ণ ও পানি শূন্য হয়ে পড়েছে। অবাধে খাল দখল করে দোকান পাট, বাড়ি ঘর নির্মাণ, ময়লা আবর্জনা ফেলে পানির প্রবাহে বাধা সৃষ্টি করার কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এতে করে নৌযান চলাচল হচ্ছে না তেমনি কৃষিকাজ ব্যাহত হচ্ছে এ অঞ্চলে। জলাবদ্ধতা সৃষ্টি, দেশীয় মাছ ধরাসহ নানা সুবিধা বঞ্চনার শিকার হচ্ছেন এ অঞ্চলের লাখো মানুষ।

জানা যায়, লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার জারির দোনা খালের আশির দশকেও বড় বড় নৌকা ও বিভিন্ন পন্য আনা নেওয়া হতো এ খাল দিয়ে। খালটি কমলনগরের চর কাদিরা ইউনিয়নের ভলুয়া নদী থেকে শুরু হয়ে হাজির হাট, ফলকন, রামগতির চর বাদাম হয়ে মেঘনায় মিলিত হয়। যার গড় প্রস্থ ছিল ৩৪ ফুট।

বর্তমানে খালের চিহ্ন ও খুঁজে পাওয়া যাচ্ছে না।
সরেজমিন কমলনগরের হাজির হাট এলাকায় গিয়ে দেখা গেছে স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে খাল দখল করে দোকান পাট, ঘর বাড়ী নির্মাণ করে আছেন। আশে পাশে দখল ও দূষনের ফলে নালা ও নর্দমায় পরিণত হয়েছে খালটি। এ খালটির মতো জেলা আরো ৭৬টি খালের বেশীর ভাগ খালের বর্তমানে এমনি অবস্থা। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ম্যানেজ করে দখলদাররা অবাধে দখল উৎসবে মেতে উঠেছেন বলে অভিযোগ করেন এলাকাবাসী।

একইভাবে জেলার কমলনগরের মুছার খাল, যেটির তোরাবগঞ্জ অংশে দখল হয়ে গেছে, একই উপজেলার তুলা তুলি খালের পূর্ব চর লরেন্স বাজারে দখল হয়ে গেছে। একইভাবে সদরের গরুর খাল, ভবানীগঞ্জ খাল, জিয়ার খাল, রামগতির কাটার খাল, রামগঞ্জের বেড়ীর খালসহ সবকয়টি খালই দখল দুষণে অস্তিত্ব হারিয়ে ফেলেছে এখন।

ফলে খালগুলোর পানি ব্যবহার, কৃষি কাজে পানি না পাওয়ায় উৎপাদন ব্যাহত হওয়া, দেশীয় মাছ ধরতে না পারা ও নৌ চলাচল বন্ধসহ বর্ষাকালে জলাবদ্ধতায় এ অঞ্চলের বাসিন্দারা সুবিধা বঞ্চনার শিকার হচ্ছেন।

তাদের দাবী খালগুলো খনন করে স্বাভাবিক গতি ফিরিয়ে দেয়া হলে ও দখল উচ্ছেদ করে প্রতিবন্ধকতা দূর করে দেয়া দরকার। ফলে এ অঞ্চলের মানুষের অর্থনৈতিক উন্নয়ন ও জীবন মানের পরিবর্তন ঘটবে অনেকটাই।

এ ব্যাপারে লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকেশীলী মোহাম্মদ মুসা দায়িত্ব পালনে নিজেরা সজাগ রয়েছেন জানিয়ে বলেন, খালগুলোর দখল উচ্ছেদের বিষয়ে সরকারি বরাদ্ধ চাওয়া হয়েছে। বরাদ্ধ ফেলে দখল উচ্ছেদ ও খনন কাজ শুরু হবে।

Facebook Comments


শিরোনাম
বড় ধরনের পরিবর্তন প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রমে বিপুল ব্যবধানে এগিয়ে বিজেপি বগুড়া-৬ আসনের উপনির্বাচন: রাজি হলেন না খালেদা জিয়া ভারতে লোকসভা নির্বাচন: চলছে ভোট গণনা নওগাঁ চেম্বারের উদ্যোগে ভ্যাট বিষয়ে বাজারের ব্যবসায়ী প্রতিনিধিদের সহিত মতবিনিময় সভা অনুষ্ঠিত রাজস্ব কর্মকর্তা হিসেবে নিয়োগ পাচ্ছে ১০ হাজার শিক্ষার্থী মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি খোলা চিঠি চট্টগ্রামের রাঙ্গুনিয়াতে ধান ক্রয় কার্যক্রম উদ্বোধন করলেন ইউএনও মাসুদুর রহমান  ঝিনাইদহ ডাকবাংলায় সি সি ক্যামেরায় চোর সনাক্ত, ক্যাম্পে শালিস, ২ চোরকে থানায় প্রেরণ ঝিনাইদহ সাধুহাটিতে সড়ক দুর্ঘটনাই নিহত -১ ঝিনাইদহের পোড়াহাটি ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট ঘোষণা রাবি উপাচার্যকে হেয় পতিপন্ন করার চেষ্টায় লিপ্ত ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে বঙ্গবন্ধু প্রজন্মলীগের মানববন্ধন রাবিতে ‘একাডেমিক কনভারসেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাবির মতিহার হলের নতুন প্রভোস্ট মুসতাক আহমেদ পয়ত্রিশোর্ধ্ব নিবন্ধনধারীদের নিয়োগে প্রদানে বাধা নেই: হাইকোর্ট নেত্রকোণার খালিয়াজুরীতে বোরো ধান সংগ্রহ অভিযান শুরু নিয়ামতপুরে বিভিন্ন দোকানে ভ্রাম্যমান আদালতের অভিযান, ১০ হাজার টাকা জরিমানা যে ইতিহাস মনে রাখতেই হবে! হালসায় সরকারী ভাবে কৃষকদের কাছ থেকে খাদ্যশস্য সংগ্রহের উদ্বোধন লক্ষ্মীপুর বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান ফখরুলের আসনে খালেদা! বিশিষ্টজনদের সম্মানে যবিপ্রবির ইফতার মাহফিল অনুষ্ঠিত নওগাঁয় স্পিড নকল তৈরী মিনি পলিপ্যাকে বাজারজাত করায় ৬ জন আটক নওগাঁয় অতিদরিদ্র ক্ষুদ্র ণৃ-গোষ্ঠী নারী সদস্যদের মাঝে ছাগল, ভেড়া ও মুরগী হস্তান্তর
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com