ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

পুনরায় পরীক্ষা নেয়ার দাবিতে রাবির মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আন্দোলন

রাবি প্রতিনিধি।।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্সের চূড়ান্ত পর্বে অনুষ্ঠিত একটি কোর্সের পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছে বিভাগের শিক্ষার্থীরা। পরীক্ষা নেয়ার দাবিতে শনিবার সন্ধ্যায় বিশ^বিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে ঘণ্টাব্যাপী অবস্থান ধর্মঘট পালন করে। পরে বিশ^বিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুর আশ^াসে শিক্ষার্থীরা ধর্মঘট স্থগিত করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, মনোবিজ্ঞান বিভাগের মার্স্টাসের ২০১৩-১৪ সেশনের ৫০২ নম্বর কোর্সের আজ (শনিবার) চূড়ান্ত পরীক্ষা ছিলো। এই পরীক্ষায় ৬৪ জনের মধ্যে মাত্র ১১ জনের পরীক্ষা নিয়েছে পরীক্ষা কমিটি। বিভাগের এক শিক্ষার্থীর বাবা মারা যাওয়ায় সে অংশগ্রহণ করতে পারে নি তাই অন্য শিক্ষর্থীরা মানবিক দিক বিবেচনায় পরীক্ষা দেয় নি। তাই পুনরায় পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছে তারা।

তারা আরো জানান, গত বৃহস্পতিবার বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কানিজ ফাতেমার বাবা মারা যান। এ ঘটনায় শনিবার পূর্বনির্ধারিত ৫০২ নং কোর্স কোগনেটিভ নিউরো সাইকোলজি পরীক্ষা না নেয়ার জন্য পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক সাবিনা সুলতানাকে মোখিকভাবে জানানো হয় বিষয়টি। তবুও ৫৩ জন শিক্ষার্থীকে রেখেই শনিবার পরীক্ষা নেয় বিভাগ।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, অনুষ্ঠিত এই পরীক্ষা বাতিল করে পুনরায় আবারো নতুন করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হোক। নতুন করে এই পরীক্ষার সময়সূচি না জানানো পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। ছাত্র উপদেষ্টার আশ^াসে আজকের মতো আন্দোলন স্থগিত করেছি। আজ (রবিবার) বিশ^বিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও প্রক্টর বরাবর স্মারকলিপি দিবো। তারা যদি এ বিষয়ে কোন পদক্ষেপ না নেয় তাহলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

জানতে চাইলে পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক সাবিনা সুলতানা বলেন, কারো বাবা-মা মারা গেলে পরীক্ষা হবে না এমন কোনো নিয়ম বিশ্ববিদ্যালয়ে নেই। আমরা নিয়ম মেনেই পরীক্ষা নিয়েছি। শিক্ষার্থীরা পরীক্ষা দেয় নি সে দায় তো আমি নিবো না।

শিক্ষার্থীদের দাবি মেনে নিবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পরীক্ষা নিয়মমাফিক হয়ে গেছে। নতুন করে পরীক্ষা নেওয়ার ইতিহাস বিশ্ববিদ্যালয়ে নেই। তাছাড়া আমি এবং বিভাগের সভাপতি দুজনেই ছুটিতে আছি। এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে হলে শিক্ষকদের নিয়ে বসতে হবে, আলোচনা করতে হবে। তারপর দেখা যাবে কি করা যায়।

বিশ^বিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু জানান, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা স্মারকলিপি দিয়েছে। এ বিষয়ে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হবে। কর্তৃপক্ষ এ বিষয়ে সিন্ধান্ত নিবে।

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, মানবিক দিক বিবেচনা করে শিক্ষার্থীরা পরীক্ষা দেয়নি বিষয়টি ভাববার বিষয়। স্মারকলিপি দিবে বলে জানিয়েছে, হাতে পেলে ভেবে-চিন্তে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

অন্যদৃষ্টি/ আশিক

Facebook Comments


শিরোনাম
বেনাপোল আমড়াখালী থেকে ২০ পিস স্বর্ণের বারসহ আটক-১ নিউজিল্যান্ডে সব ধর্মের নারীদের হিজাব পরে সংহতি প্রকাশের ঘোষণা! সড়ক দূর্ঘটনায় পা হারা নিপার শয্যার পাশে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক অমিত ভোটারদের আকাল পড়েছে সিলেটের দুই উপজেলায় মাগুরা মহম্মদপুর উপজেলার পলাশবাড়ীয়া ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুল মোতালেব মোল্যা (৮০) আর নেই।  ৩য় শ্রেণি পর্যন্ত আর পরীক্ষা থাকছে না ‘এক বাংলাদেশের কোহিনুরের সন্ধানে…হাজারো ফুটবলারের গণবিপ্লবের ডাক’… চাঁদপুরে পদ্মার বুকে জেগে উঠা চর বাংলাদেশের মিনি কক্সবাজার অবশেষে দখলমুক্ত রামগঞ্জ শিশুপার্ক, নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন গেট যমুনা সার কারখানার সাবেক সিবিএ নেতা মতি মিয়ার দাপট সরিষাবাড়ীতে তিন মোটর সাইকেল চোর গ্রেফতার, থানায় মামলা মাগুরা শ্রীপুরে নৌকার পক্ষে বিশাল মিছিল,নির্বাচনী অফিস উদ্বোধন ও মোটরসাইকেল শোভাযাত্রা রাবিতে ফ্রেশার্স বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাগুরা শালিখায় পানিতে ডুবে ২ বছরের শিশুর মৃত্যু ঝিনাইদহের কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী আটক আওয়ামিলীগ এখন রাজনৈতিকভাবে সম্পূর্ণ দেউলিয়া: মির্জা ফকরুল গাছ বন্ধু ওয়াহেদ সরদার মহেশপুরে ৩০ কিলোমিটার রাস্তার গাছের পেরেক তুললেন মহেশপুরে প্রেমীকের সাথে বিয়ে না দেওয়ায় প্রেমিকার আত্মহত্যার চেষ্টা কিয়ামতের দিন কথা বলবেন না আল্লাহ যে ৩ ব্যক্তির সাথে “আগে শিক্ষকদের নিচ্ছিদ্র নিরাপত্তা, নতুবা নির্বাচনে ভূমিকা নয়” একটি অসুস্থ মানসিকতার নাম পরকীয়া রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল প্রতিযোগিতার সমাপ্তি মাগুরার মহম্মদপুর সদর  উপজেলায় ৮ দলীয় কাবাডি টূর্ণামেন্ট শুভ উদ্বোধন  । নিরাপদ সড়কের দাবিতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ঝিনাইদহের পদ্মাকর ইউনিয়নে আইনশৃঙ্খলা বিষয়ক সমাবেশ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com