ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আমাদের দেশে বিজ্ঞান পাঠ : কিছু কথা

মোঃ আবু খানেম  -এম.এস.সি (পদার্থ বিজ্ঞান)

আমাদের দেশের স্কুলগুলোতে বিজ্ঞান পাঠে বিভিন্ন শ্রেণীর মধ্যে কোন সমন্বয় নেই। যে কারণে শুরু থেকেই শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিষয়ে দূর্বলতা দেখা দেয়। দেখা দেয় অনীহা।

প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের বিজ্ঞান পড়ায় আগ্রহী করে তোলার বিকল্প নেই। কিন্তু তারা শুরুতেই কঠিন বিষয় নিয়ে পড়তে বাধ্য হয় বর্তমান পাঠ্যক্রমের কারনে। তৃতীয় চতুর্থ শ্রেণিতেই সে ওজনের সংজ্ঞা পড়ছে তাও আবার সঠিকভাবে নয়।

আমার মতে প্রাথমিক পর্যায়ে বিভিন্ন বিজ্ঞানীদের জীবনী ও তাঁদের মহান আবিষ্কার, আবিষ্কারের প্রেক্ষাপট নিয়ে শুধুমাত্র গল্প পাঠের দিকে মনোনিবেশ করা উচিত। তাহলে ধীরে ধীরে তাদের মধ্যে বিজ্ঞান পড়ার আগ্রহ জন্মাবে ও প্রয়োজনীয়তা অনুভব করবে।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত আমাদের দেশের শিক্ষার্থীরা একটিমাত্র সমন্বিত বিজ্ঞান বই পড়ে থাকে। ষষ্ঠ শ্রেণীতে শিখে আসা শিখনফল সপ্তম শ্রেণীতে আর কাজে লাগে না বা অষ্টম শ্রেণীতে আর কাজে লাগে না ফলে শিক্ষার্থী তার প্রয়োজনীয়তা আর অনুভব করে না। ফলে স্বাভাবিকভাবেই সে ওইগুলো ভুলে যায়। অথবা ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে যা পড়েছে নবম-দশম শ্রেণীতে এসে সে আর আগের তথ্য বর্তমান তথ্যের সাথে মিলাতে পারে না।

এইসব সমস্যা দূর করার জন্য আমরা সকল বিজ্ঞান বিষয়ের দুইটি করে অধ্যায় ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াতে পারি। ওই পঠিত অধ্যায় গুলোই আবার নবম শ্রেণীতে ঐ বিজ্ঞান বইটিতে বেশি পরিসরে পড়ানো যেতে পারে । ফলে বিভিন্ন শ্রেণীতে যে সমন্বয়হীনতা দেখা যায় সেটা আর থাকবে না। বিজ্ঞানের সকল বিষয়ের জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত এই ব্যবস্থা গ্রহণ করা উচিত।

 

লেখক – সহকারি শিক্ষক (বিজ্ঞান)

ক্যাণটনমেণ্ট পাবলিক স্কুল এণ্ড কলেজ, রংপুর

Facebook Comments


শিরোনাম
প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পাঁচটি পরিবর্তন মহেশপুর বিনামূল্যে বীজ ও সার বিতরণ ঝিনাইদহে ২ হাজার বোতল ফেন্সিডিলসহ আটক ৩ কোটচাঁদপুরে হাটুপানিতে ডুবে গৃহবধুর মৃত্যু! হত্যা না আত্মহত্যা? বগুড়ার দুপচাঁচিয়ায় পুকুর থেকে ৭৬৫রাউন্ড গুলি উদ্ধার বর্ষ বরণে যবিপ্রবিতে মেহেদি উৎসব চৈত্রসংক্রান্তিতে মেতেছে রাবির নৃবিজ্ঞান বিভাগ নওগাঁয় ১লা বৈশাখ উপলক্ষ্যে সাইকেল র‌্যালী অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন পালিত বিনা টিকিটে রেলভ্রমণ, সাড়ে ৩ লাখ টাকা জরিমানা আদায় পাবনার ভাঙ্গুড়ায় ট্রেনে কাটা পড়ে শিশুর মৃত্যু বাংলা নববর্ষকে বরণ করতে পাবনায় ‘রুচি বৈশাখী উৎসব’! শেখ কামাল অনুর্ধ্ব ২০ জাতীয় ফুটবল টুর্নামেন্টের লোগো উন্মোচন ময়মনসিংহের হালুয়াঘাটে পহেলা বৈশাখ উপলক্ষে প্রীতি ফুটবল টূর্ণামেন্ট পোরশায় কৃষকদের মাঝে বীজ ও সার বিতরন যবিপ্রবির কোষাধ্যক্ষ হলেন যশোর বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল মজিদ শরীয়তপুরে শত বছরের ঐতিহ্যবাহী গরুর হাট ও খেলার মাঠ স্থানীয় প্রভাবশালী কাঠ ব্যবসায়ীদের দখলে রাবিতে আমেরিকান সোসাইটির উদ্যোগে কম্পিউটেশনাল কেমিস্ট্রি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত নুসরাতের বাড়িতে বিএনপি প্রতিনিধিদল, কবর জিয়ারত নুসরাত হত্যা; সকল আসামিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে মানববন্ধন  সন্ধ্যা ছয়টার মধ্যে বৈশাখের সকল আয়োজন শেষ করার নির্দেশ রাবি প্রশাসনের পহেলা বৈশাখ, নতুন বর্ষ বরণে প্রস্তুুত যশোর নুসরাত হত্যাকারিদের ফাঁসির দাবিতে ঝিনাইদহে মানববন্ধন  প্রসঙ্গ নুসরাত হত্যা ; রিমান্ডে চাঞ্চল্যকর তথ্য দিল আসামী নুর উদ্দীন ! ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, সতর্কতা জারি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com