ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মাজার সিন্ধুকে ৪মাসে ১৭টি নাকফুল সহ ২০ লাখ ৭৭ হাজার ২১৪ টাকার সন্ধান

দু’দিন টাকা গণনা কাজে মহাস্থান উচ্চবিদ্যালয়ের ১৪ শিক্ষার্থী ও রূপালী ব্যাংকের ৭ কর্মকর্তা অংশ নেন...

মুক্তার শেখ, বগুড়া প্রতিনিধি ॥

বগুড়ায় হযরত শাহ্ সুলতান মাহমুদ বলখী (রহ.) মাজারের ৮টি সিন্দুকে চার মাসে ২০ লাখ ৭৭ হাজার ২১৪ টাকা জমা হয়েছিল। গত ১১ই ফেব্রুয়ারী’১৯ সোমবার সন্ধ্যায় গণনা শেষে ঐ তথ্য নিশ্চিত করেন ঐ মাজার কমিটির কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান। পাওয়া গেছে সোনার তৈরি মহিলাদের ১৭টি নাক ফুলও।

মহাস্থান মাজার কমিটির সভাপতি বগুড়া জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজ উদ্দিনের তত্ত্বাবধানে গত ১২ই ফেব্রুয়ারী’১৯ মঙলবার থেকে দু’দিন গণনা কার্যক্রম চলে। টাকা গণনার কাজে পাশের মহাস্থান উচ্চ বিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর পাশাপাশি স্থানীয় রূপালী ব্যাংকের ৭ কর্মকর্তাও অংশ নেন।

মহাস্থান মাজার কমিটির কর্মকর্তারা অন্যদৃষ্টিকে জানান, ‌মাজারের চারদিকে মোট ৯টি সিন্দুক রয়েছে। এর মধ্যে ১টি অকেজো। অন্য ৮টি সিন্দুকের মধ্যে ১০ ফেব্রুয়ারী রবিবার সকালে ৬টি খোলা হয়। এরপর সকাল ১১টা থেকে সিন্দুকে পাওয়া টাকা গণনা শুরু হয় চলে সন্ধ্যা পর্যন্ত।

প্রতিদিন দেশ-বিদেশের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান মাজারে এসে সিন্দুকগুলোতে টাকা-পয়সাও দান করেন…

পরদিন সোমবার বাকি দু’টি সিন্দুক খুলে তার টাকা গণনা শুরু হয় এবং শেষ হয় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। টাকাগুলো মাজারের পাশেই রূপালী ব্যাংকে জমা করা হয়েছে। সিন্দুকে জমা হওয়া ধর্মপ্রাণ মানুষের দানের ঐ টাকা দিয়ে মাজার এবং মসজিদের উন্নয়ন কাজে ব্যয় করা হয়।

ইতিহাসের বর্ণনা অনুযায়ী শাহ্ সুলতান মাহমুদ মধ্য এশিয়ার বল্লখ রাজ্যের সম্রাট ছিলেন। ইসলাম ধর্ম প্রচারের জন্য তিনি রাজত্ব ছেড়ে প্রায় ৭০০ বছর আগে পুন্ড্রবর্ধনের রাজধানী পুন্ড্রনগর তথা আজকের বগুড়ার মহাস্থানে আসেন। মহাস্থানগড়ে পৌঁছে তিনি ইসলামের দাওয়াত দিতে থাকেন। প্রথমে পুন্ড্রবর্ধনের তৎকালীন রাজা পরশুরামের সেনাপ্রধান, মন্ত্রী এবং কিছু সাধারণ মানুষ ইসলামের বার্তা গ্রহণ করে মুসলিম হয়।

এভাবে পুন্ড্রবর্ধনের মানুষ হিন্দু ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করতে থাকলে রাজা পরশুরামের সাথে শাহ সুলতানের বিরোধ বাধে এবং এক সময় যুদ্ধ শুরু হয়। ১৩৪৩ খ্রিস্টাব্দে তিনি পুন্ড্রবর্ধনের শেষ রাজা পরশুরামকে পরাজিত করেন। পরে তিনি মৃত্যুবরণ করলে মহাস্থানে তার মাজার নির্মিত হয়। প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার শাহ্ সুলতান মাহমুদ বলখীর (রহ.) ওরস মাহফিল অনুষ্ঠিত হয়। তার কবর জিয়ারত করলে সওয়াব পাওয়া যাবে এই আশা নিয়ে প্রতিদিন দেশ-বিদেশের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান তার মাজারে আসেন। তারা তার মাজারের চারদিকে রাখা সিন্দুকগুলোতে টাকা-পয়সাও দান করেন।

মাজার কমিটির প্রশাসনিক কর্মকর্তা জাহিদুর রহমান অন্যদৃষ্টিকে জানান, ‘গঠনতন্ত্রে বর্ণিত সিদ্ধান্ত অনুযায়ী ৩ মাস পর পর সিন্দুকগুলো খোলা হয়। এর আগে গেল বছরের ১৮ ও ১৯ সেপ্টেম্বর সিন্দুকগুলো খোলা হয়েছিল। তখন পাওয়া গিয়েছিল ৩৬ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা।

আগের তুলনায় এবার টাকার পরিমাণ কম হওয়ার কারণ জানতে চাইলে তিনি অন্যদৃষ্টিকে বলেন, ‘ধারণা করা হচ্ছে সংসদ নির্বাচনসহ নানা কারণে এবার মাজার পরিদর্শনে আসা মানুষের সংখ্যা কিছুটা কমেছে। আর সে কারণে দানের পরিমাণও কমেছে।‘

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
খালেদা জিয়ার রোগমুক্তি ও কারামুক্তির কামনায় ঝিনাইদহ ছাত্রদলের দোয়া মাহফিল          বাগেরহাটে দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপি নেতার জানাজায় হাজার মানুষের ঢল একজন সিভিল সার্জন স্যারের কথা….‘আমরা জাগাতে পারবো’…. মিরপুর উপজেলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী কাশেমের আমবাড়ীয়া ও কুর্শায় ব্যাপক গণসংযোগ পাল্কি মাগুরা মহম্মদপুরে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্য নিহত রায়পুরে গলায় কই মাছ আটকে যুবকের মৃত্যু রামপালে নিহত বিএনপির নেতা মইনউদ্দিন নিহতের ১৬ ঘন্ট পরিয়ে গেলেও কোন মামলা হয়নি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বগুড়ায় আমরা ক’জন শিল্পীগোষ্ঠী’র নৃত্যনাট্য মঞ্চায়ন রাবিতে রংপুর সমিতির বনভোজন ও সংবর্ধনা রাবি নরসিংদী জেলা সমিতির সভাপতি তানজিল, সম্পাদক জয় উপজেলা নির্বাচন উপলক্ষে নৌকার বিজয়ের লক্ষে প্রার্থীর বর্ধিত সভা ঝিনাইদহে কলা বোঝাই পিক আপ ভান থেকে বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার, আটক-২ কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবা সহ একজন  গ্রেফতার রায়পুরে মোটরসাইকেলের ধাক্কায় মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু সকল উপজেলায় ডিজিটিলাইজড মন্ত্রণালয় হতে কন্ট্রোল করবে : খাদ্যমন্ত্রী জামায়াত থেকে সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ বিশ্বইজতেমা ময়দানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭ ২০২১ সালের মধ্যে আধুনিক ভবন পাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান ‘খালেদা জিয়া এক মাসের মধ্যেই কারাগার থেকে বের হবেন’ বান্দরবানে মাদ্রাসা কক্ষে শিশু ধর্ষণ, দুই সহোদর আটক একই সংসদে স্বামী স্ত্রী দুজনেই এমপি ফরিদপুরে অভিনব কৌশলে শিক্ষকদের কোচিং বাণিজ্য দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘হঠাৎ পরিদর্শনের’ নির্দেশ রাবিতে স্বৈরাচার প্রতিরোধ’ দিবসে প্রগতিশীল  ছাত্রজোটের মশাল মিছিল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com