ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মাজার সিন্ধুকে ৪মাসে ১৭টি নাকফুল সহ ২০ লাখ ৭৭ হাজার ২১৪ টাকার সন্ধান

দু’দিন টাকা গণনা কাজে মহাস্থান উচ্চবিদ্যালয়ের ১৪ শিক্ষার্থী ও রূপালী ব্যাংকের ৭ কর্মকর্তা অংশ নেন...

মুক্তার শেখ, বগুড়া প্রতিনিধি ॥

বগুড়ায় হযরত শাহ্ সুলতান মাহমুদ বলখী (রহ.) মাজারের ৮টি সিন্দুকে চার মাসে ২০ লাখ ৭৭ হাজার ২১৪ টাকা জমা হয়েছিল। গত ১১ই ফেব্রুয়ারী’১৯ সোমবার সন্ধ্যায় গণনা শেষে ঐ তথ্য নিশ্চিত করেন ঐ মাজার কমিটির কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান। পাওয়া গেছে সোনার তৈরি মহিলাদের ১৭টি নাক ফুলও।

মহাস্থান মাজার কমিটির সভাপতি বগুড়া জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজ উদ্দিনের তত্ত্বাবধানে গত ১২ই ফেব্রুয়ারী’১৯ মঙলবার থেকে দু’দিন গণনা কার্যক্রম চলে। টাকা গণনার কাজে পাশের মহাস্থান উচ্চ বিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর পাশাপাশি স্থানীয় রূপালী ব্যাংকের ৭ কর্মকর্তাও অংশ নেন।

মহাস্থান মাজার কমিটির কর্মকর্তারা অন্যদৃষ্টিকে জানান, ‌মাজারের চারদিকে মোট ৯টি সিন্দুক রয়েছে। এর মধ্যে ১টি অকেজো। অন্য ৮টি সিন্দুকের মধ্যে ১০ ফেব্রুয়ারী রবিবার সকালে ৬টি খোলা হয়। এরপর সকাল ১১টা থেকে সিন্দুকে পাওয়া টাকা গণনা শুরু হয় চলে সন্ধ্যা পর্যন্ত।

প্রতিদিন দেশ-বিদেশের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান মাজারে এসে সিন্দুকগুলোতে টাকা-পয়সাও দান করেন…

পরদিন সোমবার বাকি দু’টি সিন্দুক খুলে তার টাকা গণনা শুরু হয় এবং শেষ হয় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। টাকাগুলো মাজারের পাশেই রূপালী ব্যাংকে জমা করা হয়েছে। সিন্দুকে জমা হওয়া ধর্মপ্রাণ মানুষের দানের ঐ টাকা দিয়ে মাজার এবং মসজিদের উন্নয়ন কাজে ব্যয় করা হয়।

ইতিহাসের বর্ণনা অনুযায়ী শাহ্ সুলতান মাহমুদ মধ্য এশিয়ার বল্লখ রাজ্যের সম্রাট ছিলেন। ইসলাম ধর্ম প্রচারের জন্য তিনি রাজত্ব ছেড়ে প্রায় ৭০০ বছর আগে পুন্ড্রবর্ধনের রাজধানী পুন্ড্রনগর তথা আজকের বগুড়ার মহাস্থানে আসেন। মহাস্থানগড়ে পৌঁছে তিনি ইসলামের দাওয়াত দিতে থাকেন। প্রথমে পুন্ড্রবর্ধনের তৎকালীন রাজা পরশুরামের সেনাপ্রধান, মন্ত্রী এবং কিছু সাধারণ মানুষ ইসলামের বার্তা গ্রহণ করে মুসলিম হয়।

এভাবে পুন্ড্রবর্ধনের মানুষ হিন্দু ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করতে থাকলে রাজা পরশুরামের সাথে শাহ সুলতানের বিরোধ বাধে এবং এক সময় যুদ্ধ শুরু হয়। ১৩৪৩ খ্রিস্টাব্দে তিনি পুন্ড্রবর্ধনের শেষ রাজা পরশুরামকে পরাজিত করেন। পরে তিনি মৃত্যুবরণ করলে মহাস্থানে তার মাজার নির্মিত হয়। প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার শাহ্ সুলতান মাহমুদ বলখীর (রহ.) ওরস মাহফিল অনুষ্ঠিত হয়। তার কবর জিয়ারত করলে সওয়াব পাওয়া যাবে এই আশা নিয়ে প্রতিদিন দেশ-বিদেশের অসংখ্য ধর্মপ্রাণ মুসলমান তার মাজারে আসেন। তারা তার মাজারের চারদিকে রাখা সিন্দুকগুলোতে টাকা-পয়সাও দান করেন।

মাজার কমিটির প্রশাসনিক কর্মকর্তা জাহিদুর রহমান অন্যদৃষ্টিকে জানান, ‘গঠনতন্ত্রে বর্ণিত সিদ্ধান্ত অনুযায়ী ৩ মাস পর পর সিন্দুকগুলো খোলা হয়। এর আগে গেল বছরের ১৮ ও ১৯ সেপ্টেম্বর সিন্দুকগুলো খোলা হয়েছিল। তখন পাওয়া গিয়েছিল ৩৬ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা।

আগের তুলনায় এবার টাকার পরিমাণ কম হওয়ার কারণ জানতে চাইলে তিনি অন্যদৃষ্টিকে বলেন, ‘ধারণা করা হচ্ছে সংসদ নির্বাচনসহ নানা কারণে এবার মাজার পরিদর্শনে আসা মানুষের সংখ্যা কিছুটা কমেছে। আর সে কারণে দানের পরিমাণও কমেছে।‘

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
অপকর্মে জড়িতদের বাঁচাতে মানববন্ধন হ‌রিণাকুণ্ডু‌তে মাত্র ১২০ টাকা প‌রীক্ষার ‌ফি না ‌দি‌তে পারাই ষষ্ঠ ‌শ্রেণীর ছাত্রী বিনা’র আত্তহত্যা ; হতদরিদ্র হওয়া সত্তেও উপবৃত্তি থেকে বঞ্চিত   রাঙ্গুনিয়ায় রোশাই পাড়ার উদ্যোগে ঈদ-এ মিলাদুন্নবী (দ.) উদযাপন উপলক্ষে জশনে জুলুছ অনুষ্ঠিত ধরমন্ডল রাজমিস্ত্রী কল্যাণ সংগঠনের উদ্যোগে রাস্তা সংস্কার  তালতলীতে ৮০ পিস ইয়াবাসহ এক ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে যশোরের ১৮ টি রুটে বাস চলাচল বন্ধ ঝিনাইদহ জেলা বিএনপি’র বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হরিণাকুণ্ডু উপজেলার শীর্ষ সন্ত্রাসী এম.এল জনযুদ্ধের  আঞ্চলিক নেতা নিহত লক্ষ্মীপুরে একটি গুদাম থেকে ৪২ বস্তা পেঁয়াজ জব্দ পেঁয়াজ আবদুল মান্নান’র কবিতা ”পেঁয়াজ” নওগাঁয় ছবি হাতে নিয়ে মেয়েকে খুজে বেড়াচ্ছেন এক বিধবা মা অবশেষে মাশরাফিকে কেনা হলো…. আবুল কালাম আজাদ সানি’র কবিতা পেঁয়াজ নিয়ে দো-পেঁয়াজী যশোরে চিকিৎসকের ভুলে গৃহবধূর মৃত্যুর ঘটনায় মামলা আটক-২ বশেমুরবিপ্রবিতে প্রশ্নফাঁস চক্রে জড়িত ৭ শিক্ষার্থীকে বহিস্কার নওগাঁয় চালককে হত্যা করে অটো চার্জার ছিনতাই করেছে দূর্বৃত্তরা রাবিতে ৯ দফা দাবিতে ছাত্র-শিক্ষকদের মানববন্ধন লক্ষ্মীপুর – রামগতি সড়কে বাস উল্টে আহত – ২৫ জন পাবনায় দেশের প্রথম ভার্চুয়াল ফার্নিচার শোরুম হাতিলের উদ্যোগে ক্যাম্পিং অনুষ্ঠিত সাব্বির কুমিল্লায়, অবিক্রিত মাশরাফি! নাসিরনগরে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ২৪৭ জন তালতলীতে ৮০ পিস ইয়াবাসহ এক ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকায় তামিম, খুলনায় মুশফিক দুই ছাত্রলীগ কর্মীকে সাময়িক বহিষ্কার, স্থায়ী বহিষ্কারে শিক্ষার্থীদের অল্টিমেটাম জন্মদিনের শুভেচ্ছা: জননেতা খালিদ মাহমুদ চৌধুরী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com