ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইবিতে বসন্ত উৎসব ১৪২৫ উদযাপিত

আরাফাত, ইবি।।

“ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত”। তাই ঋতুরাজ বসন্ত আজ বাসন্তী সাঁজে। প্রকৃতি সেই সাঁজে প্রেমোন্মূখ। শুধু ‘কবিতা নয়, প্রকৃতিতে ঋতুরাজ বসন্ত এসে গেছে। প্রকৃতিতে শীতের রিক্ততা থাকলেও তা ভুলিয়ে দিয়েছে বসন্তের ছোঁয়া। প্রকৃতি যেন নতুন রূপে, বর্ণে বর্ণিল হয়ে বসন্তকে বরণের অপেক্ষায় ছিল। সেই অপেক্ষার অবসান ঘটিয়ে বসন্ত আজ সবার দুয়ারে। বসন্তকে বরণ করে নিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চ ও সেঁজেছে নতুন রূপে, বর্ণিল সাঁজে। বসন্তের আগমনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে বুধবার সকাল ১১টায় শুরু হয় বসন্তের এ অনুষ্ঠান। নানা আয়োজনে বাংলা মঞ্চে চলে বসন্ত উৎসব।

বসন্ত বরণ উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথি  ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন,বসন্তকে বাঁচাতে হলে বৈশ্বিক উষ্ণায়ণ মোকাবেলা করতে হবে। তিনি আরো বলেন, একুশ শতকের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো বৈশ্বিক উষ্ণায়ণ। এটা মোকাবেলা না করতে পারলে এবং জলবায়ু পরিবর্তনের মাত্রা সহনীয় পর্যায়ে না আনতে পারলে আমাদের ঋতুরাজ বসন্ত হারিয়ে যাবে। ড. রাশিদ আসকারী বলেন, আমরা বসন্ত উৎসব পালন করি কিন্তু উৎসব পালনের পাশাপাশি বসন্তের যে প্রকৃতি, এটি যাতে বিপন্ন না হয় এবং ক্রমাগত বিলীন হয়ে না যায় সে বিষয়ে আমাদের সচেতনতা বৃদ্ধির এবং কিছু কর্তব্য কর্মের আবশ্যকতা রয়েছে। তিনি আরো বলেন, হাজার বছরের বাঙালি-ইতিহাসে আমাদের একটি গৌরবের বিষয় হলো, আমাদের দেশের মতো ঋতু বৈচিত্র পৃথিবীর আর কোন দেশে নেই। আমাদের প্রতিটি ঋতুর রয়েছে নিজস্ব রূপ, রস, গন্ধ এবং রয়েছে আলাদা-আলাদা পরিবর্তন ও বৈশিষ্ট। তিনি বলেন, ছয় ঋতুর রূপ, রস এবং গন্ধ আমাদের পূর্বসূরীরা উপভোগ করেছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বর্তমানে একুশ শতকের পৃথিবীতে আমাদের সন্তানেরা ঋতুর এই সাদা পায়না। প্রকৃতি যদি কাউকে মোহিত ও প্রাণীত করতে না পারে তাহলে সে কখনো বড় লেখক, সাহিত্যক হয়ে উঠতে পারে না। তিনি বলেন, কংক্রিটের জঙ্গলে বসে হয়তোবা জীবনকে উপভোগ করা যায়, কিন্তু জীবনের অর্থ বোঝা সেটা ব্যর্থতার সামিল হয়ে দাঁড়াবে। আমাদের বাংলা বিভাগ ২০০৭ সালে হতে প্রতি বছর নিয়মিত বসন্ত উৎসব উদ্যাপন করে চলেছে। এটা একদিন ইতিহাস হয়ে দাঁড়াবে। নিয়মিত এ আয়োজন করায় বাংলা বিভাগকে জানাই আন্তরিক ধন্যবাদ।

বিশেষ অতিথির বক্তৃতায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো.শাহিনুর রহমান বলেন, প্রকৃতির দিক থেকে বসন্তকে ঋতুরাজ বলা হয়। আমাদের যতগুলো ঋতু আছে তার মধ্যে সবচেয়ে সুন্দর, মানুষের জন্য বন্ধু পরায়ন এবং অত্যন্ত আনন্দের ঋতু হচ্ছে বসন্ত। বসন্ত সুবাতাস দেয়, মানুষকে আনন্দ দেয়, মানুষের কষ্টকে নিঃশ্বেষ করে দেয় এবং মানুষের জীবন ফুলে-ফলে সুশোভিত করে তোলে। তাই বসন্তকে আমরা বলি সুসময়।  তিনি আরো বলেন, বসন্তের মধ্যদিয়ে আমাদের যে বাঙালিয়ানা, সেই বাঙালিয়ানায় নিজেদেরকে গড়ে তুলতে পারি, নিজেদেরকে আত্মপ্রকাশ করতে পারি এবং নিজেদের জীবনটা সব সময় সুসময়ে ভরপুর করে রাখতে পারি। আমাদের দেশে ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম বসন্ত উৎসব উৎযাপন করা হয়। আজ দেশব্যাপী সকল ধর্মের, বর্ণের এবং গোত্রের মানুষ ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে এদিনটি উদযাপন করছে। এর থেকে আমরাও পিছিয়ে নেই। ইসলামী বিশ্ববিদ্যালয়েও বাংলা বিভাগের আয়োজনে নিয়মিত এদিনটি উদযাপন করা হচ্ছে। এজন্য বাংলা বিভাগকে জানাই আন্তরিক ধন্যবাদ।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় আলোচনাসভায় বক্তব্য রাখেন বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. সরওয়ার মুুর্শেদ রতন। স্বাগত বক্তব্য রাখেন বসন্ত উৎসব উদ্যাপন কমিটির আহবায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল হোসেন।

আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটিকা “অবাধ জল পান” মঞ্চায়িত এবং “অসাম্প্রদায়িক বাংলাদেশ” শীর্ষক ক্যারিয়োগ্রাফি প্রদর্শন করা হয়। এর পূর্বে রবীন্দ্র-নজরুল কলা ভবন থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে শেষ হয়।

Facebook Comments


শিরোনাম
রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত রামপালের ভোজপাতিয়া নদীর ভাঙ্গনে ঝুকিপূর্ণ মসজিদ, বিলীনের পথে রাস্তা ও পানীয় জলের পুকুর ঝিনাইদহ যুবদলের প্রতিষ্ঠাকালীন আহবায়ক মুক্তিযোদ্ধা এম এ মোত্তালিবের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দেশের উন্নয়নে ভেদাভেদ ভুলে ঐকমত্যের ভিত্তিতে কাজ করতে হবে: বিচারপতি মকবুল  শরীয়তপুরে বিষপান করে কোরআনের হাফেজের আত্মহত্যা ঝিনাইদহের হরিণাকুণ্ডু প্রেসক্লাব নির্বাচন, তাজু সভাপতি জাফিরুল সম্পাদক নির্বাচিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com