ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইবিতে বসন্ত উৎসব ১৪২৫ উদযাপিত

আরাফাত, ইবি।।

“ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত”। তাই ঋতুরাজ বসন্ত আজ বাসন্তী সাঁজে। প্রকৃতি সেই সাঁজে প্রেমোন্মূখ। শুধু ‘কবিতা নয়, প্রকৃতিতে ঋতুরাজ বসন্ত এসে গেছে। প্রকৃতিতে শীতের রিক্ততা থাকলেও তা ভুলিয়ে দিয়েছে বসন্তের ছোঁয়া। প্রকৃতি যেন নতুন রূপে, বর্ণে বর্ণিল হয়ে বসন্তকে বরণের অপেক্ষায় ছিল। সেই অপেক্ষার অবসান ঘটিয়ে বসন্ত আজ সবার দুয়ারে। বসন্তকে বরণ করে নিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চ ও সেঁজেছে নতুন রূপে, বর্ণিল সাঁজে। বসন্তের আগমনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে বুধবার সকাল ১১টায় শুরু হয় বসন্তের এ অনুষ্ঠান। নানা আয়োজনে বাংলা মঞ্চে চলে বসন্ত উৎসব।

বসন্ত বরণ উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথি  ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন,বসন্তকে বাঁচাতে হলে বৈশ্বিক উষ্ণায়ণ মোকাবেলা করতে হবে। তিনি আরো বলেন, একুশ শতকের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো বৈশ্বিক উষ্ণায়ণ। এটা মোকাবেলা না করতে পারলে এবং জলবায়ু পরিবর্তনের মাত্রা সহনীয় পর্যায়ে না আনতে পারলে আমাদের ঋতুরাজ বসন্ত হারিয়ে যাবে। ড. রাশিদ আসকারী বলেন, আমরা বসন্ত উৎসব পালন করি কিন্তু উৎসব পালনের পাশাপাশি বসন্তের যে প্রকৃতি, এটি যাতে বিপন্ন না হয় এবং ক্রমাগত বিলীন হয়ে না যায় সে বিষয়ে আমাদের সচেতনতা বৃদ্ধির এবং কিছু কর্তব্য কর্মের আবশ্যকতা রয়েছে। তিনি আরো বলেন, হাজার বছরের বাঙালি-ইতিহাসে আমাদের একটি গৌরবের বিষয় হলো, আমাদের দেশের মতো ঋতু বৈচিত্র পৃথিবীর আর কোন দেশে নেই। আমাদের প্রতিটি ঋতুর রয়েছে নিজস্ব রূপ, রস, গন্ধ এবং রয়েছে আলাদা-আলাদা পরিবর্তন ও বৈশিষ্ট। তিনি বলেন, ছয় ঋতুর রূপ, রস এবং গন্ধ আমাদের পূর্বসূরীরা উপভোগ করেছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বর্তমানে একুশ শতকের পৃথিবীতে আমাদের সন্তানেরা ঋতুর এই সাদা পায়না। প্রকৃতি যদি কাউকে মোহিত ও প্রাণীত করতে না পারে তাহলে সে কখনো বড় লেখক, সাহিত্যক হয়ে উঠতে পারে না। তিনি বলেন, কংক্রিটের জঙ্গলে বসে হয়তোবা জীবনকে উপভোগ করা যায়, কিন্তু জীবনের অর্থ বোঝা সেটা ব্যর্থতার সামিল হয়ে দাঁড়াবে। আমাদের বাংলা বিভাগ ২০০৭ সালে হতে প্রতি বছর নিয়মিত বসন্ত উৎসব উদ্যাপন করে চলেছে। এটা একদিন ইতিহাস হয়ে দাঁড়াবে। নিয়মিত এ আয়োজন করায় বাংলা বিভাগকে জানাই আন্তরিক ধন্যবাদ।

বিশেষ অতিথির বক্তৃতায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো.শাহিনুর রহমান বলেন, প্রকৃতির দিক থেকে বসন্তকে ঋতুরাজ বলা হয়। আমাদের যতগুলো ঋতু আছে তার মধ্যে সবচেয়ে সুন্দর, মানুষের জন্য বন্ধু পরায়ন এবং অত্যন্ত আনন্দের ঋতু হচ্ছে বসন্ত। বসন্ত সুবাতাস দেয়, মানুষকে আনন্দ দেয়, মানুষের কষ্টকে নিঃশ্বেষ করে দেয় এবং মানুষের জীবন ফুলে-ফলে সুশোভিত করে তোলে। তাই বসন্তকে আমরা বলি সুসময়।  তিনি আরো বলেন, বসন্তের মধ্যদিয়ে আমাদের যে বাঙালিয়ানা, সেই বাঙালিয়ানায় নিজেদেরকে গড়ে তুলতে পারি, নিজেদেরকে আত্মপ্রকাশ করতে পারি এবং নিজেদের জীবনটা সব সময় সুসময়ে ভরপুর করে রাখতে পারি। আমাদের দেশে ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম বসন্ত উৎসব উৎযাপন করা হয়। আজ দেশব্যাপী সকল ধর্মের, বর্ণের এবং গোত্রের মানুষ ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে এদিনটি উদযাপন করছে। এর থেকে আমরাও পিছিয়ে নেই। ইসলামী বিশ্ববিদ্যালয়েও বাংলা বিভাগের আয়োজনে নিয়মিত এদিনটি উদযাপন করা হচ্ছে। এজন্য বাংলা বিভাগকে জানাই আন্তরিক ধন্যবাদ।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় আলোচনাসভায় বক্তব্য রাখেন বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. সরওয়ার মুুর্শেদ রতন। স্বাগত বক্তব্য রাখেন বসন্ত উৎসব উদ্যাপন কমিটির আহবায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল হোসেন।

আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটিকা “অবাধ জল পান” মঞ্চায়িত এবং “অসাম্প্রদায়িক বাংলাদেশ” শীর্ষক ক্যারিয়োগ্রাফি প্রদর্শন করা হয়। এর পূর্বে রবীন্দ্র-নজরুল কলা ভবন থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে শেষ হয়।

Facebook Comments


শিরোনাম
লক্ষ্মীপুরে মেঘনার ভাঙন এলাকা পরিদর্শন করলেন এমপি মান্নান বাগেরহাটে ঈদের ফিরতি টিকিটে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ আওয়ামীলীগের নেতা সেজে অন্যদলের তাঁবেদারি করলে কঠোর ব্যবস্থা।  নৌকা ডুবিতে নাসিরনগরের দুই মহিলার করুন মৃত্যু নাসিরনগরে শিশুদের পানি ছিটানো নিয়ে দু’দল গ্রামবাসীর সংঘর্ষ, পুলিশ সহ আহত ৫০    ঝিনাইদহে অপহরণের স্বীকার যুবক উদ্ধার, জেলা ছাত্রলীগের সহসভাপতিসহ আটক -২ ফুলপুরে সড়ক দুর্ঘটনায় মায়ের সামনে শিশুসহ নিহত ২ বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে আন্তরিক-বি.এম ফরহাদ হোসেন সংগ্রাম।  কুষ্টিয়া-আলমডাঙ্গা সড়কের আনন্দনগরে বাস উল্টে ১জনের মৃত্যু নিয়ামতপুরে খালে মাছ ধরতে গিয়ে এক ব্যক্তি নিখোঁজ উপজেলা বিএনপির নব-গঠিত পক্ষপাতিত্বের আহবায়ক কমিটি বাতিলের প্রতিবাদে বিক্ষোভ ঝিনাইদহের কালীগঞ্জে এক গৃহবধুর গলাকাটা মৃতদেহ উদ্ধার  মহেশপুরে যথাযোগ্য মর্যাদায় ৪৪ তম শাহাদত বার্ষিকী পালন। ঘুম ভাঙলেই স্ত্রীর মুখ দেখতে চান নিক জোনাস লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে শোক দিবসে আ.লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল বেনাপোলে দুই সহোদরকে কুপিয়ে রক্তাত্ত্ব বাদপুকুরিয়া কটার মোড়-যাদুবপুর রাস্তার বেহাল দশা, চরম জনদুর্ভোগ দেখার কেউ নেই! রাউজানে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কলেজ ছাত্রলীগের শ্রদ্ধা  শার্শায় বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকীতে বাগআচঁড়ার রুবা ক্লিনিকের ফ্রি চিকিৎসা প্রদান রাঙ্গুনিয়ার উত্তর পোমরা ওয়ার্ড শাখার উদ্দ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে শোকসভা অনুষ্ঠিত ঝিকরগাছায় মোটরসাইকেল চালক নূর ইসলাম হত্যার মুল আসামীকে এখন ও ধরতে পারিনী -প্রশাসন রাঙ্গুনিয়ায় সাংবাদিক জাকিরুলের বাসায় চুরি; নিয়ে গেল নগদ টাকা-স্বর্ণলংকার সহ মূল্যবান জিনিসপত্র পোরশায় প্রতারক চক্রের মুলহোতা রহমত আটক,অর্ধ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ নানা কর্মসূচীর মধ্য দিয়ে  ঝিনাইদহের কালীগঞ্জে পালিত হলো জাতীয় শোক দিবস যশোরের শার্শা সীমান্তে ২৯৫ বোতল ফেনসিডিল সহ পাচারকারী আটক
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com