ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বঙ্গবন্ধু ও আমি…

‘আমার মালা দাও...আমার মালা দাও....’

ফুটবল বিপ্লবী জালাল হোসেন লাইজুর নিজস্ব দর্শন….

ক্রীড়া অনুসন্ধান রিপোর্ট ।।

ফুটবল বিপ্লবী লাইজু দাদা অনেক দিন আগে একটা সময় ক্রীড়াজগত পত্রিকায় লেখালেখি করতেন। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অন্যতম পাক্ষিক ক্রীড়া পত্রিকা ‘ক্রীড়াজগত’। 

সেই আটাত্তর সালের ক্রীড়াজগত…..

সেই পত্রিকায় একবার তার লেখাগুলো ছাপা হয়েছিল। ফুটবল বিপ্লবী লাইজু দাদা নিজের লেখা নিয়ে আজ রীতিমতো গবেষণা করতে হচ্ছে ক্রীড়া লেখককে। তার জীবনে ঘটে যাওয়ার উপর অনেক অনেক বেশি মূল্যবান হয়ে উঠছে….

অনেক ভাবতে হয়….

মর্মার্থ হয়ে অনেক কিছু জানতে হয়…

প্রেক্ষাপট নিয়ে…ঘটনা ঘটার আগে বা পরে কি ঘটে…

সেটার আপেক্ষিক মাত্রায় একটা সেলুলয়েড ফিতা বেঁধে বেঁধে ডকুমেন্টস তৈরি করতে হয়….

সেটা লেখার সাহস বা ধৃষ্টতা ক্রীড়া লেখকের নেই…মাফ করবেন লাইজু দাদা….

 

পাঠকদের জন্য সেই প্রকাশিত লেখা হুবহু দেয়া গেলো…..

‘রাজনৈতিক পরিবারের সন্তান হলেও আমি রাজনীতি করি না। খেলাধুলা নিয়ে বেশি মাতামাতি আমার। ক্রীড়াজগতে মোহামেডান, ব্রাজিল ও বাংলাদেশকে ঘিরেই আমার সবকিছু। তবে একজন বাঙালি, শ্রেষ্ঠ বাঙালি মুজিবকে ভুলতে দেয় না আমার কিশোর বেলার হৃদয়।’

সাদা কালো মানেই মোহামেডান…

১৯৬৯-১৯৭৩ এর বেশির ভাগ সময়গুলোতে বঙ্গবন্ধু কুড়িগ্রাম মহকুমায় (এখন জেলা) ছোট ছেলে হিসেবে উনাকে মালা দেয়ার সৌভাগ্য হতো আমার। আমার (মরহুম এসএম মনির হোসেন) বাবা ছিলেন আওয়ামী লীগের জন্ম থেকে জড়িত থাকা একজন মানুষ যাকে বঙ্গবন্ধু ‘কুড়িগ্রামের মনি’ বলে ডাকতেন।
সম্ভবত ১৯৭৩ এর দিকে বঙ্গবন্ধু ট্রেনযোগে কুড়িগ্রামে আসবেন। আব্বা (মরহুম এসএম মনির হোসেন) বড় বোন লিলি বুবু (কুড়িগ্রাম জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি)কে বললেন, ‘আমি অন্য নেতাদের সঙ্গে কুড়িগ্রাম নতুন স্টেশনে যাচ্ছি, তুই লাইজুকে মালাসহ নিয়ে আয় ও বঙ্গবন্ধুকে মালা পরিয়ে দেবো।’
মালা হাতে নিয়ে সে কি আনন্দ আমার। স্টেশনে এলাম। বঙ্গবন্ধু আসলেন, নামলেন বিপত্তি বাঁধলো তখন। প্রচন্ড ভিড়ে কে যেনো আমার মালাটা ছিনিয়ে নিয়ে গেল (পড়েও যেতে পারে)।
বঙ্গবন্ধুর গলায় তখন বিভিন্ন নেতারা মালা পরাচ্ছেন। আবেগময় দৃশ্য কিন্তু সেই সুন্দর পরিবেশ হঠাৎ করেই নষ্ট করে দিলাম আমি। চিৎকার করে কান্না শুরু করলাম…‘আমার মালা দাও…আমার মালা দাও’ বলে।
আব্বা তাড়াতাড়ি এসে কোলে নিয়ে বোঝানোর চেষ্টা করলেন। তাতে কাজ হলো না। চিৎকার আরো বেড়ে গেল। হঠাৎ বিশ্ববরেণ্য এ বাংলার নয়নমণি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারি কন্ঠে বললেন, ‘কিরে মনি! তোর ছেলে কাঁদছে কেন?’ ঘটনা খুলে বললেন আব্বা।

বঙ্গবন্ধু শেখ মুজিব…..

কুড়িগ্রামের মনি চাচা…..

বঙ্গবন্ধু আমাকে কাছে ডাকলেন এবং বললেন, ‘এসো তোমার গলায় আমি মালা পরিয়ে দেই’ বলে গলা থেকে বেশ কিছু মালা, আমার গলায় পরিয়ে দিলেন।
তখন শুধু আনন্দ পেয়েছি, খুশী হয়েছি। আজ যখন ভাবি, বিশ্বাস করতে পারি না ও ঘটনা কি সত্যি নাকি স্বপ্ন?

না, ওটা সত্যি ছিল। আর সত্যি ছিল বলে বঙ্গবন্ধুকে ভালোবাসার জন্য আওয়ামী লীগ করতে হয়নি। রাজনীতি করতে হয়নি। ছুটতে হয়নি কোনো রাজনৈতিক নেতার পেছনে।
কেননা, আমার ছোট হৃদয়ে যে বড় মানুষটি ঐদিন স্থান করেছিল নিজের ভালোবাসা দিয়ে তাঁকে ভালোবাসতে কোনো বিনিময়ের প্রয়োজন হয় না। আমার ছোট ছেলেটি ও মেয়েটি রাজনীতি বোঝে না কিন্তু ভালোবাসে বঙ্গবন্ধুকে আর সে শিক্ষা আমি দিয়েছি…কেননা, আমার হৃদয়ে মুজিব চির অম্লান চির ভাস্বর…।

-জালাল হোসেন লাইজু
সভাপতি, ক্রীড়াজগত পাঠক ফোরাম, ঢাকা জেলা।

মরহুম মনি চাচা ও লাইজু দাদা…..একে অন্যের হরিহর আত্মা….

উপসংহার ।।

এখানেই শেষ নয়…যাত্রা চলবেই….

এক মনি চাচা চলে গেলেও প্রতি ঘরে ঘরে মনি চাচার মতো আরেক প্রজন্ম জন্ম নেবে..

বিপ্লবীর মূর্তপ্রতীকের জন্ম হবে…জয় হবেই…

গলায় মালায় ঝুলিয়ে দিয়ে একদিন আনন্দের রেশ ফুটে উঠবে…

জয় হোক মনি চাচা…স্যালুট…স্যালুট শেখ মুজিব চাচা…

স্যালুট জালাল হোসেন লাইজু দাদা….

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
মোংলায় ঘের ভিত্তিক চার দলীয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন ফুলপুরে সড়ক দুর্ঘটনায় আহত ৪০ টিভি পর্দায় সিয়াম-তিশার ‘ফাগুন হাওয়ায়’ নারীর হাত থেকে কোনো রকমে নিজেকে বাঁচালেন সালমান! রাঙ্গুনিয়ায় রাস্তা যানজট নিরসনে ব্যস্ত পোমরা ইউনিয়ন ছাত্রলীগ নাসিরনগরের চাতলপাড় ইউনিয়নের চেয়ারম্যানের বিরুদ্ধে আবারো ষড়যন্ত্র চলছে। যশোরের নাভারণে চলছে জমজমাট জুয়ার আসর; প্রশাসনের চোখ ফাকি দিয়ে   ঝিনাইদহ বাদুকুরিয়া গ্রামে ঈদুল আযহার নামাজ সম্পূর্ণ সাংবাদিক নজরুল ইসলামের ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন শ্যামলী সার্ভিস বাসের চাকায় পিষ্ট হলো যাত্রীবাহী সিএনজি কাল পবিত্র ঈদুল আযহার জন্য প্রস্তুত আমশড়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার ঈদগা মাঠ মোংলাপোর্ট প্রেসক্লাবের পক্ষ থেকে দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক জননেতা জনাব সাইফুল ইসলাম ফিরোজ এর ঈদের শুভেচ্ছা বানী! পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন আমেরিকান প্রবাসী বান্ধবীর অনুদান বাংলাদেশী বন্ধুদের মাধ্যমে প্যারালাইস হওয়া বন্ধুর কাছে হস্থান্তর কাজী জুবেরী মোস্তাক এর কবিতা “ওদের বলে দিও” নাসিরনগরে পথশিশু কল্যান ফাউন্ডেশন কর্তৃক পথশিশুদের ঈদ বস্ত্র বিতরণ   নাসির নগরের ধরমন্ডল ও গোকর্ণ থেকে হিরোইন ও গাঁজাসহ গ্রেফতার দুই    মোঃ রোকনুজ্জামান (রোকন) এর  পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা বলুহর ইউপি সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ সফিকুর রহমান এর ঈদ শুভেচ্ছা। কোটচাঁদপুর উপজেলা আ‘লীগ সাধারন সম্পাদক মোঃ শাহাজান আলী‘র ঈদ শুভেচ্ছা
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com