ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বঙ্গবন্ধু ও আমি…

‘আমার মালা দাও...আমার মালা দাও....’

ফুটবল বিপ্লবী জালাল হোসেন লাইজুর নিজস্ব দর্শন….

ক্রীড়া অনুসন্ধান রিপোর্ট ।।

ফুটবল বিপ্লবী লাইজু দাদা অনেক দিন আগে একটা সময় ক্রীড়াজগত পত্রিকায় লেখালেখি করতেন। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অন্যতম পাক্ষিক ক্রীড়া পত্রিকা ‘ক্রীড়াজগত’। 

সেই আটাত্তর সালের ক্রীড়াজগত…..

সেই পত্রিকায় একবার তার লেখাগুলো ছাপা হয়েছিল। ফুটবল বিপ্লবী লাইজু দাদা নিজের লেখা নিয়ে আজ রীতিমতো গবেষণা করতে হচ্ছে ক্রীড়া লেখককে। তার জীবনে ঘটে যাওয়ার উপর অনেক অনেক বেশি মূল্যবান হয়ে উঠছে….

অনেক ভাবতে হয়….

মর্মার্থ হয়ে অনেক কিছু জানতে হয়…

প্রেক্ষাপট নিয়ে…ঘটনা ঘটার আগে বা পরে কি ঘটে…

সেটার আপেক্ষিক মাত্রায় একটা সেলুলয়েড ফিতা বেঁধে বেঁধে ডকুমেন্টস তৈরি করতে হয়….

সেটা লেখার সাহস বা ধৃষ্টতা ক্রীড়া লেখকের নেই…মাফ করবেন লাইজু দাদা….

 

পাঠকদের জন্য সেই প্রকাশিত লেখা হুবহু দেয়া গেলো…..

‘রাজনৈতিক পরিবারের সন্তান হলেও আমি রাজনীতি করি না। খেলাধুলা নিয়ে বেশি মাতামাতি আমার। ক্রীড়াজগতে মোহামেডান, ব্রাজিল ও বাংলাদেশকে ঘিরেই আমার সবকিছু। তবে একজন বাঙালি, শ্রেষ্ঠ বাঙালি মুজিবকে ভুলতে দেয় না আমার কিশোর বেলার হৃদয়।’

সাদা কালো মানেই মোহামেডান…

১৯৬৯-১৯৭৩ এর বেশির ভাগ সময়গুলোতে বঙ্গবন্ধু কুড়িগ্রাম মহকুমায় (এখন জেলা) ছোট ছেলে হিসেবে উনাকে মালা দেয়ার সৌভাগ্য হতো আমার। আমার (মরহুম এসএম মনির হোসেন) বাবা ছিলেন আওয়ামী লীগের জন্ম থেকে জড়িত থাকা একজন মানুষ যাকে বঙ্গবন্ধু ‘কুড়িগ্রামের মনি’ বলে ডাকতেন।
সম্ভবত ১৯৭৩ এর দিকে বঙ্গবন্ধু ট্রেনযোগে কুড়িগ্রামে আসবেন। আব্বা (মরহুম এসএম মনির হোসেন) বড় বোন লিলি বুবু (কুড়িগ্রাম জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি)কে বললেন, ‘আমি অন্য নেতাদের সঙ্গে কুড়িগ্রাম নতুন স্টেশনে যাচ্ছি, তুই লাইজুকে মালাসহ নিয়ে আয় ও বঙ্গবন্ধুকে মালা পরিয়ে দেবো।’
মালা হাতে নিয়ে সে কি আনন্দ আমার। স্টেশনে এলাম। বঙ্গবন্ধু আসলেন, নামলেন বিপত্তি বাঁধলো তখন। প্রচন্ড ভিড়ে কে যেনো আমার মালাটা ছিনিয়ে নিয়ে গেল (পড়েও যেতে পারে)।
বঙ্গবন্ধুর গলায় তখন বিভিন্ন নেতারা মালা পরাচ্ছেন। আবেগময় দৃশ্য কিন্তু সেই সুন্দর পরিবেশ হঠাৎ করেই নষ্ট করে দিলাম আমি। চিৎকার করে কান্না শুরু করলাম…‘আমার মালা দাও…আমার মালা দাও’ বলে।
আব্বা তাড়াতাড়ি এসে কোলে নিয়ে বোঝানোর চেষ্টা করলেন। তাতে কাজ হলো না। চিৎকার আরো বেড়ে গেল। হঠাৎ বিশ্ববরেণ্য এ বাংলার নয়নমণি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারি কন্ঠে বললেন, ‘কিরে মনি! তোর ছেলে কাঁদছে কেন?’ ঘটনা খুলে বললেন আব্বা।

বঙ্গবন্ধু শেখ মুজিব…..

কুড়িগ্রামের মনি চাচা…..

বঙ্গবন্ধু আমাকে কাছে ডাকলেন এবং বললেন, ‘এসো তোমার গলায় আমি মালা পরিয়ে দেই’ বলে গলা থেকে বেশ কিছু মালা, আমার গলায় পরিয়ে দিলেন।
তখন শুধু আনন্দ পেয়েছি, খুশী হয়েছি। আজ যখন ভাবি, বিশ্বাস করতে পারি না ও ঘটনা কি সত্যি নাকি স্বপ্ন?

না, ওটা সত্যি ছিল। আর সত্যি ছিল বলে বঙ্গবন্ধুকে ভালোবাসার জন্য আওয়ামী লীগ করতে হয়নি। রাজনীতি করতে হয়নি। ছুটতে হয়নি কোনো রাজনৈতিক নেতার পেছনে।
কেননা, আমার ছোট হৃদয়ে যে বড় মানুষটি ঐদিন স্থান করেছিল নিজের ভালোবাসা দিয়ে তাঁকে ভালোবাসতে কোনো বিনিময়ের প্রয়োজন হয় না। আমার ছোট ছেলেটি ও মেয়েটি রাজনীতি বোঝে না কিন্তু ভালোবাসে বঙ্গবন্ধুকে আর সে শিক্ষা আমি দিয়েছি…কেননা, আমার হৃদয়ে মুজিব চির অম্লান চির ভাস্বর…।

-জালাল হোসেন লাইজু
সভাপতি, ক্রীড়াজগত পাঠক ফোরাম, ঢাকা জেলা।

মরহুম মনি চাচা ও লাইজু দাদা…..একে অন্যের হরিহর আত্মা….

উপসংহার ।।

এখানেই শেষ নয়…যাত্রা চলবেই….

এক মনি চাচা চলে গেলেও প্রতি ঘরে ঘরে মনি চাচার মতো আরেক প্রজন্ম জন্ম নেবে..

বিপ্লবীর মূর্তপ্রতীকের জন্ম হবে…জয় হবেই…

গলায় মালায় ঝুলিয়ে দিয়ে একদিন আনন্দের রেশ ফুটে উঠবে…

জয় হোক মনি চাচা…স্যালুট…স্যালুট শেখ মুজিব চাচা…

স্যালুট জালাল হোসেন লাইজু দাদা….

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
চটপটি বিক্রেতা করে সে এখন থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী! দাঁতের গর্ত হয় কেন,  গর্ত হলে কী করবেন আপনি? রাবির ফাইন্যান্স বিভাগের ১৯তম ব্যাচের সমাপনীতে মাদক বিরোধী ক্যাম্পেইন রাবিতে ফেনসিডিলসহ দুই কর্মচারী আটক কোটচাঁদপুরে অল্পের জন্য রক্ষা পেল ১৫০ বিঘা পানের বরজ বয়স ৬০ বছর  হওয়ায় অধ্যক্ষকে দায়িত্ব হস্তান্তরের নির্দেশ এবার শ্রীলঙ্কায় মসজিদে পেট্রোলবোমা হামলা “আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১০-টি দেশ” গ্রন্থের মোড়ক উন্মোচন মেহেরপুরে গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এ নন–ক্যাডারে ১ হাজার ৫৯৭ নিয়োগ ঝিনাইদহে এক মুরগীর চার পা! নিয়ামতপুরে নুসরাত জাহানের হত্যাকারীদের বিচারের দাবীতে পূউক’ মানববন্ধন নিয়ামতপুরে আওয়ামী সন্ত্রাসী দ্বারা মাদ্রাসার অধ্যক্ষ লাঞ্চিত, হত্যার হুমকির অভিযোগ নওগাঁয় পুকুর থেকে মৃতদেহ উদ্ধার কোটচাঁদপুরে অল্পের জন্য রক্ষা পেল ১৫০ বিঘা পানের বরজ ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় এক কলেজ শিক্ষিকার মৃত্যু ! কুষ্টিয়ায় নাইটগার্ড ও পুলিশ সেজে রাতে ছিনতাইয়ের চেষ্টা অতিরিক্ত ৪% কর্তন প্রজ্ঞাপন বাতিল না হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ৪ শতাংশ অতিরিক্ত কর্তনের প্রয়োজন নেই! ঝিনাইদহের শৈলকুপায় স্বামী-শ্বাশুড়ীর বিরুদ্ধে গৃহবধুকে হত্যার অভিযোগে লাশ নিয়ে সড়ক অবরোধ ভূমিদস্যুর কবলে কপোতাক্ষ নদ  বাঁচতে চাই মারিয়া, মানবিক সাহায্যের আবেদন মেম্বর পদে ভোট করতে চাওয়ায় কি খুন হয় জামিরুল? একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ও তারিখ প্রকাশ লংগদুতে তিন সন্তানের জননী রোজিনা নিখোজ!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com