ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বঙ্গবন্ধু ও আমি…

‘আমার মালা দাও...আমার মালা দাও....’

ফুটবল বিপ্লবী জালাল হোসেন লাইজুর নিজস্ব দর্শন….

ক্রীড়া অনুসন্ধান রিপোর্ট ।।

ফুটবল বিপ্লবী লাইজু দাদা অনেক দিন আগে একটা সময় ক্রীড়াজগত পত্রিকায় লেখালেখি করতেন। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অন্যতম পাক্ষিক ক্রীড়া পত্রিকা ‘ক্রীড়াজগত’। 

সেই আটাত্তর সালের ক্রীড়াজগত…..

সেই পত্রিকায় একবার তার লেখাগুলো ছাপা হয়েছিল। ফুটবল বিপ্লবী লাইজু দাদা নিজের লেখা নিয়ে আজ রীতিমতো গবেষণা করতে হচ্ছে ক্রীড়া লেখককে। তার জীবনে ঘটে যাওয়ার উপর অনেক অনেক বেশি মূল্যবান হয়ে উঠছে….

অনেক ভাবতে হয়….

মর্মার্থ হয়ে অনেক কিছু জানতে হয়…

প্রেক্ষাপট নিয়ে…ঘটনা ঘটার আগে বা পরে কি ঘটে…

সেটার আপেক্ষিক মাত্রায় একটা সেলুলয়েড ফিতা বেঁধে বেঁধে ডকুমেন্টস তৈরি করতে হয়….

সেটা লেখার সাহস বা ধৃষ্টতা ক্রীড়া লেখকের নেই…মাফ করবেন লাইজু দাদা….

 

পাঠকদের জন্য সেই প্রকাশিত লেখা হুবহু দেয়া গেলো…..

‘রাজনৈতিক পরিবারের সন্তান হলেও আমি রাজনীতি করি না। খেলাধুলা নিয়ে বেশি মাতামাতি আমার। ক্রীড়াজগতে মোহামেডান, ব্রাজিল ও বাংলাদেশকে ঘিরেই আমার সবকিছু। তবে একজন বাঙালি, শ্রেষ্ঠ বাঙালি মুজিবকে ভুলতে দেয় না আমার কিশোর বেলার হৃদয়।’

সাদা কালো মানেই মোহামেডান…

১৯৬৯-১৯৭৩ এর বেশির ভাগ সময়গুলোতে বঙ্গবন্ধু কুড়িগ্রাম মহকুমায় (এখন জেলা) ছোট ছেলে হিসেবে উনাকে মালা দেয়ার সৌভাগ্য হতো আমার। আমার (মরহুম এসএম মনির হোসেন) বাবা ছিলেন আওয়ামী লীগের জন্ম থেকে জড়িত থাকা একজন মানুষ যাকে বঙ্গবন্ধু ‘কুড়িগ্রামের মনি’ বলে ডাকতেন।
সম্ভবত ১৯৭৩ এর দিকে বঙ্গবন্ধু ট্রেনযোগে কুড়িগ্রামে আসবেন। আব্বা (মরহুম এসএম মনির হোসেন) বড় বোন লিলি বুবু (কুড়িগ্রাম জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি)কে বললেন, ‘আমি অন্য নেতাদের সঙ্গে কুড়িগ্রাম নতুন স্টেশনে যাচ্ছি, তুই লাইজুকে মালাসহ নিয়ে আয় ও বঙ্গবন্ধুকে মালা পরিয়ে দেবো।’
মালা হাতে নিয়ে সে কি আনন্দ আমার। স্টেশনে এলাম। বঙ্গবন্ধু আসলেন, নামলেন বিপত্তি বাঁধলো তখন। প্রচন্ড ভিড়ে কে যেনো আমার মালাটা ছিনিয়ে নিয়ে গেল (পড়েও যেতে পারে)।
বঙ্গবন্ধুর গলায় তখন বিভিন্ন নেতারা মালা পরাচ্ছেন। আবেগময় দৃশ্য কিন্তু সেই সুন্দর পরিবেশ হঠাৎ করেই নষ্ট করে দিলাম আমি। চিৎকার করে কান্না শুরু করলাম…‘আমার মালা দাও…আমার মালা দাও’ বলে।
আব্বা তাড়াতাড়ি এসে কোলে নিয়ে বোঝানোর চেষ্টা করলেন। তাতে কাজ হলো না। চিৎকার আরো বেড়ে গেল। হঠাৎ বিশ্ববরেণ্য এ বাংলার নয়নমণি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারি কন্ঠে বললেন, ‘কিরে মনি! তোর ছেলে কাঁদছে কেন?’ ঘটনা খুলে বললেন আব্বা।

বঙ্গবন্ধু শেখ মুজিব…..

কুড়িগ্রামের মনি চাচা…..

বঙ্গবন্ধু আমাকে কাছে ডাকলেন এবং বললেন, ‘এসো তোমার গলায় আমি মালা পরিয়ে দেই’ বলে গলা থেকে বেশ কিছু মালা, আমার গলায় পরিয়ে দিলেন।
তখন শুধু আনন্দ পেয়েছি, খুশী হয়েছি। আজ যখন ভাবি, বিশ্বাস করতে পারি না ও ঘটনা কি সত্যি নাকি স্বপ্ন?

না, ওটা সত্যি ছিল। আর সত্যি ছিল বলে বঙ্গবন্ধুকে ভালোবাসার জন্য আওয়ামী লীগ করতে হয়নি। রাজনীতি করতে হয়নি। ছুটতে হয়নি কোনো রাজনৈতিক নেতার পেছনে।
কেননা, আমার ছোট হৃদয়ে যে বড় মানুষটি ঐদিন স্থান করেছিল নিজের ভালোবাসা দিয়ে তাঁকে ভালোবাসতে কোনো বিনিময়ের প্রয়োজন হয় না। আমার ছোট ছেলেটি ও মেয়েটি রাজনীতি বোঝে না কিন্তু ভালোবাসে বঙ্গবন্ধুকে আর সে শিক্ষা আমি দিয়েছি…কেননা, আমার হৃদয়ে মুজিব চির অম্লান চির ভাস্বর…।

-জালাল হোসেন লাইজু
সভাপতি, ক্রীড়াজগত পাঠক ফোরাম, ঢাকা জেলা।

মরহুম মনি চাচা ও লাইজু দাদা…..একে অন্যের হরিহর আত্মা….

উপসংহার ।।

এখানেই শেষ নয়…যাত্রা চলবেই….

এক মনি চাচা চলে গেলেও প্রতি ঘরে ঘরে মনি চাচার মতো আরেক প্রজন্ম জন্ম নেবে..

বিপ্লবীর মূর্তপ্রতীকের জন্ম হবে…জয় হবেই…

গলায় মালায় ঝুলিয়ে দিয়ে একদিন আনন্দের রেশ ফুটে উঠবে…

জয় হোক মনি চাচা…স্যালুট…স্যালুট শেখ মুজিব চাচা…

স্যালুট জালাল হোসেন লাইজু দাদা….

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
খালেদা জিয়ার রোগমুক্তি ও কারামুক্তির কামনায় ঝিনাইদহ ছাত্রদলের দোয়া মাহফিল          বাগেরহাটে দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপি নেতার জানাজায় হাজার মানুষের ঢল একজন সিভিল সার্জন স্যারের কথা….‘আমরা জাগাতে পারবো’…. মিরপুর উপজেলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী কাশেমের আমবাড়ীয়া ও কুর্শায় ব্যাপক গণসংযোগ পাল্কি মাগুরা মহম্মদপুরে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্য নিহত রায়পুরে গলায় কই মাছ আটকে যুবকের মৃত্যু রামপালে নিহত বিএনপির নেতা মইনউদ্দিন নিহতের ১৬ ঘন্ট পরিয়ে গেলেও কোন মামলা হয়নি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বগুড়ায় আমরা ক’জন শিল্পীগোষ্ঠী’র নৃত্যনাট্য মঞ্চায়ন রাবিতে রংপুর সমিতির বনভোজন ও সংবর্ধনা রাবি নরসিংদী জেলা সমিতির সভাপতি তানজিল, সম্পাদক জয় উপজেলা নির্বাচন উপলক্ষে নৌকার বিজয়ের লক্ষে প্রার্থীর বর্ধিত সভা ঝিনাইদহে কলা বোঝাই পিক আপ ভান থেকে বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার, আটক-২ কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবা সহ একজন  গ্রেফতার রায়পুরে মোটরসাইকেলের ধাক্কায় মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু সকল উপজেলায় ডিজিটিলাইজড মন্ত্রণালয় হতে কন্ট্রোল করবে : খাদ্যমন্ত্রী জামায়াত থেকে সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ বিশ্বইজতেমা ময়দানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭ ২০২১ সালের মধ্যে আধুনিক ভবন পাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান ‘খালেদা জিয়া এক মাসের মধ্যেই কারাগার থেকে বের হবেন’ বান্দরবানে মাদ্রাসা কক্ষে শিশু ধর্ষণ, দুই সহোদর আটক একই সংসদে স্বামী স্ত্রী দুজনেই এমপি ফরিদপুরে অভিনব কৌশলে শিক্ষকদের কোচিং বাণিজ্য দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘হঠাৎ পরিদর্শনের’ নির্দেশ রাবিতে স্বৈরাচার প্রতিরোধ’ দিবসে প্রগতিশীল  ছাত্রজোটের মশাল মিছিল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com