ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষা মন্ত্রণালয় আগ্রহ দেখালেও ৬ মাসেও বগুড়া আ. হ. কলেজে অনার্স কোর্সের অগ্রগতি নেই

বগুড়া প্রতিনিধি ॥

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে নতুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ব্যাপক আগ্রহ দেখালেও গেল ৬ মাসে কোন পদক্ষেপই দৃশ্যমান হয়নি। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সংসদ নির্বাচনকে ঘিরে গেল কয়েক মাস সরকারের সব মন্ত্রণালয় ব্যস্ত ছিল। ফলে এতদিন রুটিন মাফিক কাজের বাইরে কোন ফাইল ওয়ার্ক হয়নি।

ওই কলেজ প্রশাসনের কর্মকর্তারা বলছেন, গেল  মাসে নতুন মন্ত্রীসভা গঠিত হওয়ার পর পুরানো ফাইলগুলো আবর সচল হতে শুরু করেছে। স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে বগুড়া-১ আসনের সাংসদ আব্দুল মান্নানও বিষয়টি নিয়ে দৌড়-ঝাঁপ শুরু করেছেন। তবে এসএসসি এবং এইচএসসি’র মত বড় দু’টি পাবলিক পরীক্ষা এসে পড়ায় এনিয়ে তাদের ব্যস্ততা খানিকটা বেড়েছে। ধারণা করা হচ্ছে চলতি অর্থ বছর শেষ অর্থাৎ ৩০ জুনের পূর্বে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে নতুন কয়েকটি বিষয়ে অনার্স কোর্স চালুর জন্য গেল বছরের মাঝামাঝি শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাঠানো হয়। এজন্য ২০১৮ সালের ১১ জুলাই অধ্যক্ষের কাছ থেকে নির্ধারিত ছকে প্রয়োজনীয় তথ্যও চাওয়া হয়। তার ৬দিন পর ১৭ জুলাই অধ্যক্ষের কার্যালয় থেকে প্রতিষ্ঠানটির শিক্ষার্থী সংখ্যা, বর্তমানে যেসব বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে তার উল্লেখসহ এবং আগামীতে আরও ১৯টি বিষয় চালুর প্রয়োজনীয়তার কথা বলা হয়। মন্ত্রণালয়ের ওই ছকে চাহিদা অনুযায়ী কলেজের মোট শিক্ষকের সংখ্যা ও ভৌত অবকাঠামোগত সুবিধার কথাও উল্লেখ করা হয়।

নতুন যে ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে সেগুলো হলো  কম্পিউটার বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, মৃত্তিকা বিজ্ঞান, প্রাণ-রসায়ন, নৃ-বিজ্ঞান, লাইব্রেরী ও তথ্য বিজ্ঞান, বিএড, গার্হস্থ্য অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, আইন, ফিশারিজ, পপুলেশন সাইন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট, ফ্যাশন ডিজাইন, ব্যাংকিং ও বিমা, সঙ্গীত ও নাট্যকলা, গ্রাফিক্স ডিজাইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং প্রফেশনাল বিবিএ।

১৯৩৯ সালে প্রতিষ্ঠিত সরকারি আজিজুল হক কলেজ সার্বিক ফলাফলসহ ৩১টি সূচকের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের করা সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থান অর্জন করেছে। ওই কলেজে বর্তমানে ২৩টি বিষয়ে অনার্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। এছাড়া ডিগ্রী এবং উচ্চ মাধ্যমিকেও শিক্ষার্থী ভর্তি করা হয়। সব মিলিয়ে সেখানে প্রায় ৩৩ হাজার ছাত্র-ছাত্রী রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ২৭ হাজার ৯০৬জন শিক্ষার্থী রয়েছে অনার্স ও মাস্টার্সে। এছাড়া ডিগ্রীতে রয়েছে ২ হাজার এবং বাদবাকি ৩ হাজার ৩১জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের। শিক্ষকের পদ রয়েছে ১৮৪টি। তবে কর্মরত রয়েছেন ১৭৭জন।

নতুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর যৌক্তিকতা ব্যাখ্যা করতে গিয়ে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবনায় বলা হয়েছে, সরকারি আজিজুল হক কলেজ দেশের একটি প্রাচীন কলেজ এবং উত্তরবঙ্গের একমাত্র নির্ভরযোগ্য উন্নত বিদ্যাপীঠ। এই কলেজ থেকে কয়েক কিলোমিটার দূরে দু’টি কলেজে কিছু বিষয়ে অনার্স পাঠদান করা হলেও গুণগত দিক থেকে মানসম্মত নয়। তাছাড়া বগুড়া এবং এর পার্শ্ববর্তী জেলা সমূহে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় না থাকায় সমগ্র উত্তরবঙ্গের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা একমাত্র সরকারি আজিজুল হক কলেজে উচ্চ শিক্ষার উপযোগী প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে। ওই প্রস্তাবনায় নতুন বিষয়ে অনার্স কোর্স চালুর ক্ষেত্রে কলেজটির ভৌত অবকাঠামোগত সুবিধা রয়েছে বলেও উল্লেখ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাধারণ অনার্স কোর্সে প্রতিটি বিষয়ের জন্য বিভাগীয় প্রধানসহ ১২জন শিক্ষক প্রয়োজন। কিন্তু বর্তমানে কোন বিভাগেই তা নেই। শিক্ষকের পদ সৃজন না হওয়ায় বর্তমানে কোন কোন বিভাগে ২ থেকে ৪ জন শিক্ষক দিয়েও পাঠদান করানো হচ্ছে। সেই বাস্তবতায় কর্তৃপক্ষ মনে করেন নতুন একেকটি বিষয়ের জন্য ন্যূনতম ৪জন করে শিক্ষক প্রয়োজন। সেক্ষেত্রে ১৯টি বিভাগের জন্য ৭৬জন শিক্ষক অবশ্যই প্রয়োজন।

তবে শিক্ষকের অভাবে যাতে নতুন কোর্স চালুর বিষয়টি ঝুলে না যায় সেজন্য বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষের পক্ষ থেকে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবনায় বিকল্প হিসেবে সরকারিভাবে শিক্ষকের পদ সৃজন না হওয়া পর্যন্ত কলেজের নিজস্ব তহবিল থেকে আউট সোর্সিংয়ের মাধ্যমে শিক্ষক নিয়োগ করে পাঠদানের কথা বলা হয়েছে।

নতুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর বিষয়ে সর্বশেষ অগ্রগতির বিষয়ে জানতে চাইলে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ শাহজাহান আলী জানান, প্রস্তাবনাটি শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিবের দপ্তরে রয়েছে। তারা সেখানে যোগাযোগ অব্যাহত রেখেছেন। তাছাড়া স্থানীয় সাংসদ আব্দুল মান্নানও এ বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন। তিনি বলেন, ‘যেহেতু নতুন মন্ত্রীসভা গঠিত হলো তাই এ ক্ষেত্রে কিছুটা সময় তো লাগবেই। তবে সরকার উন্নয়ন কর্মকাণ্ডকে যেভাবে অগ্রাধিকার দিচ্ছেন তাতে মনে হয় অল্প দিনের মধ্যেই আমরা ইতিবাচক কোন সিদ্ধান্ত পাব। বগুড়া-১ আসনের সাংসদ আব্দুল মান্নান বলেন আমি লেগে আছি। এটা হয়ে যাবে। তবে একটু সময় লাগবে।

Facebook Comments


শিরোনাম
খালেদা জিয়ার রোগমুক্তি ও কারামুক্তির কামনায় ঝিনাইদহ ছাত্রদলের দোয়া মাহফিল          বাগেরহাটে দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপি নেতার জানাজায় হাজার মানুষের ঢল একজন সিভিল সার্জন স্যারের কথা….‘আমরা জাগাতে পারবো’…. মিরপুর উপজেলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী কাশেমের আমবাড়ীয়া ও কুর্শায় ব্যাপক গণসংযোগ পাল্কি মাগুরা মহম্মদপুরে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্য নিহত রায়পুরে গলায় কই মাছ আটকে যুবকের মৃত্যু রামপালে নিহত বিএনপির নেতা মইনউদ্দিন নিহতের ১৬ ঘন্ট পরিয়ে গেলেও কোন মামলা হয়নি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বগুড়ায় আমরা ক’জন শিল্পীগোষ্ঠী’র নৃত্যনাট্য মঞ্চায়ন রাবিতে রংপুর সমিতির বনভোজন ও সংবর্ধনা রাবি নরসিংদী জেলা সমিতির সভাপতি তানজিল, সম্পাদক জয় উপজেলা নির্বাচন উপলক্ষে নৌকার বিজয়ের লক্ষে প্রার্থীর বর্ধিত সভা ঝিনাইদহে কলা বোঝাই পিক আপ ভান থেকে বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার, আটক-২ কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবা সহ একজন  গ্রেফতার রায়পুরে মোটরসাইকেলের ধাক্কায় মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু সকল উপজেলায় ডিজিটিলাইজড মন্ত্রণালয় হতে কন্ট্রোল করবে : খাদ্যমন্ত্রী জামায়াত থেকে সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ বিশ্বইজতেমা ময়দানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭ ২০২১ সালের মধ্যে আধুনিক ভবন পাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান ‘খালেদা জিয়া এক মাসের মধ্যেই কারাগার থেকে বের হবেন’ বান্দরবানে মাদ্রাসা কক্ষে শিশু ধর্ষণ, দুই সহোদর আটক একই সংসদে স্বামী স্ত্রী দুজনেই এমপি ফরিদপুরে অভিনব কৌশলে শিক্ষকদের কোচিং বাণিজ্য দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘হঠাৎ পরিদর্শনের’ নির্দেশ রাবিতে স্বৈরাচার প্রতিরোধ’ দিবসে প্রগতিশীল  ছাত্রজোটের মশাল মিছিল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com