ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষা মন্ত্রণালয় আগ্রহ দেখালেও ৬ মাসেও বগুড়া আ. হ. কলেজে অনার্স কোর্সের অগ্রগতি নেই

বগুড়া প্রতিনিধি ॥

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে নতুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ব্যাপক আগ্রহ দেখালেও গেল ৬ মাসে কোন পদক্ষেপই দৃশ্যমান হয়নি। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সংসদ নির্বাচনকে ঘিরে গেল কয়েক মাস সরকারের সব মন্ত্রণালয় ব্যস্ত ছিল। ফলে এতদিন রুটিন মাফিক কাজের বাইরে কোন ফাইল ওয়ার্ক হয়নি।

ওই কলেজ প্রশাসনের কর্মকর্তারা বলছেন, গেল  মাসে নতুন মন্ত্রীসভা গঠিত হওয়ার পর পুরানো ফাইলগুলো আবর সচল হতে শুরু করেছে। স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে বগুড়া-১ আসনের সাংসদ আব্দুল মান্নানও বিষয়টি নিয়ে দৌড়-ঝাঁপ শুরু করেছেন। তবে এসএসসি এবং এইচএসসি’র মত বড় দু’টি পাবলিক পরীক্ষা এসে পড়ায় এনিয়ে তাদের ব্যস্ততা খানিকটা বেড়েছে। ধারণা করা হচ্ছে চলতি অর্থ বছর শেষ অর্থাৎ ৩০ জুনের পূর্বে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে নতুন কয়েকটি বিষয়ে অনার্স কোর্স চালুর জন্য গেল বছরের মাঝামাঝি শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাঠানো হয়। এজন্য ২০১৮ সালের ১১ জুলাই অধ্যক্ষের কাছ থেকে নির্ধারিত ছকে প্রয়োজনীয় তথ্যও চাওয়া হয়। তার ৬দিন পর ১৭ জুলাই অধ্যক্ষের কার্যালয় থেকে প্রতিষ্ঠানটির শিক্ষার্থী সংখ্যা, বর্তমানে যেসব বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে তার উল্লেখসহ এবং আগামীতে আরও ১৯টি বিষয় চালুর প্রয়োজনীয়তার কথা বলা হয়। মন্ত্রণালয়ের ওই ছকে চাহিদা অনুযায়ী কলেজের মোট শিক্ষকের সংখ্যা ও ভৌত অবকাঠামোগত সুবিধার কথাও উল্লেখ করা হয়।

নতুন যে ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে সেগুলো হলো  কম্পিউটার বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, মৃত্তিকা বিজ্ঞান, প্রাণ-রসায়ন, নৃ-বিজ্ঞান, লাইব্রেরী ও তথ্য বিজ্ঞান, বিএড, গার্হস্থ্য অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, আইন, ফিশারিজ, পপুলেশন সাইন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট, ফ্যাশন ডিজাইন, ব্যাংকিং ও বিমা, সঙ্গীত ও নাট্যকলা, গ্রাফিক্স ডিজাইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং প্রফেশনাল বিবিএ।

১৯৩৯ সালে প্রতিষ্ঠিত সরকারি আজিজুল হক কলেজ সার্বিক ফলাফলসহ ৩১টি সূচকের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের করা সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থান অর্জন করেছে। ওই কলেজে বর্তমানে ২৩টি বিষয়ে অনার্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। এছাড়া ডিগ্রী এবং উচ্চ মাধ্যমিকেও শিক্ষার্থী ভর্তি করা হয়। সব মিলিয়ে সেখানে প্রায় ৩৩ হাজার ছাত্র-ছাত্রী রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ২৭ হাজার ৯০৬জন শিক্ষার্থী রয়েছে অনার্স ও মাস্টার্সে। এছাড়া ডিগ্রীতে রয়েছে ২ হাজার এবং বাদবাকি ৩ হাজার ৩১জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের। শিক্ষকের পদ রয়েছে ১৮৪টি। তবে কর্মরত রয়েছেন ১৭৭জন।

নতুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর যৌক্তিকতা ব্যাখ্যা করতে গিয়ে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবনায় বলা হয়েছে, সরকারি আজিজুল হক কলেজ দেশের একটি প্রাচীন কলেজ এবং উত্তরবঙ্গের একমাত্র নির্ভরযোগ্য উন্নত বিদ্যাপীঠ। এই কলেজ থেকে কয়েক কিলোমিটার দূরে দু’টি কলেজে কিছু বিষয়ে অনার্স পাঠদান করা হলেও গুণগত দিক থেকে মানসম্মত নয়। তাছাড়া বগুড়া এবং এর পার্শ্ববর্তী জেলা সমূহে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় না থাকায় সমগ্র উত্তরবঙ্গের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা একমাত্র সরকারি আজিজুল হক কলেজে উচ্চ শিক্ষার উপযোগী প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে। ওই প্রস্তাবনায় নতুন বিষয়ে অনার্স কোর্স চালুর ক্ষেত্রে কলেজটির ভৌত অবকাঠামোগত সুবিধা রয়েছে বলেও উল্লেখ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাধারণ অনার্স কোর্সে প্রতিটি বিষয়ের জন্য বিভাগীয় প্রধানসহ ১২জন শিক্ষক প্রয়োজন। কিন্তু বর্তমানে কোন বিভাগেই তা নেই। শিক্ষকের পদ সৃজন না হওয়ায় বর্তমানে কোন কোন বিভাগে ২ থেকে ৪ জন শিক্ষক দিয়েও পাঠদান করানো হচ্ছে। সেই বাস্তবতায় কর্তৃপক্ষ মনে করেন নতুন একেকটি বিষয়ের জন্য ন্যূনতম ৪জন করে শিক্ষক প্রয়োজন। সেক্ষেত্রে ১৯টি বিভাগের জন্য ৭৬জন শিক্ষক অবশ্যই প্রয়োজন।

তবে শিক্ষকের অভাবে যাতে নতুন কোর্স চালুর বিষয়টি ঝুলে না যায় সেজন্য বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষের পক্ষ থেকে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবনায় বিকল্প হিসেবে সরকারিভাবে শিক্ষকের পদ সৃজন না হওয়া পর্যন্ত কলেজের নিজস্ব তহবিল থেকে আউট সোর্সিংয়ের মাধ্যমে শিক্ষক নিয়োগ করে পাঠদানের কথা বলা হয়েছে।

নতুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর বিষয়ে সর্বশেষ অগ্রগতির বিষয়ে জানতে চাইলে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ শাহজাহান আলী জানান, প্রস্তাবনাটি শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিবের দপ্তরে রয়েছে। তারা সেখানে যোগাযোগ অব্যাহত রেখেছেন। তাছাড়া স্থানীয় সাংসদ আব্দুল মান্নানও এ বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন। তিনি বলেন, ‘যেহেতু নতুন মন্ত্রীসভা গঠিত হলো তাই এ ক্ষেত্রে কিছুটা সময় তো লাগবেই। তবে সরকার উন্নয়ন কর্মকাণ্ডকে যেভাবে অগ্রাধিকার দিচ্ছেন তাতে মনে হয় অল্প দিনের মধ্যেই আমরা ইতিবাচক কোন সিদ্ধান্ত পাব। বগুড়া-১ আসনের সাংসদ আব্দুল মান্নান বলেন আমি লেগে আছি। এটা হয়ে যাবে। তবে একটু সময় লাগবে।

Facebook Comments


শিরোনাম
রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত রামপালের ভোজপাতিয়া নদীর ভাঙ্গনে ঝুকিপূর্ণ মসজিদ, বিলীনের পথে রাস্তা ও পানীয় জলের পুকুর ঝিনাইদহ যুবদলের প্রতিষ্ঠাকালীন আহবায়ক মুক্তিযোদ্ধা এম এ মোত্তালিবের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দেশের উন্নয়নে ভেদাভেদ ভুলে ঐকমত্যের ভিত্তিতে কাজ করতে হবে: বিচারপতি মকবুল  শরীয়তপুরে বিষপান করে কোরআনের হাফেজের আত্মহত্যা ঝিনাইদহের হরিণাকুণ্ডু প্রেসক্লাব নির্বাচন, তাজু সভাপতি জাফিরুল সম্পাদক নির্বাচিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com