ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মুক্তিযোদ্ধা তালিকায় নাম নেই মকবুল হোসেনের

তিনি টাকা না দেয়ায় তার নাম মুক্তিযোদ্ধা তালিকায় উঠেনি.....

আশিক ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ।।

মুক্তিযুদ্ধের সময় সংবাদ সরবরাহে নিয়োজিত থাকা মকবুল হোসেনের নাম নেই মুক্তিযোদ্ধা তালিকায়। ‌‌‌১১ই ফেব্রুয়ারী’১৯ সোমবার বিকাল ৩টা রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক সংবাদ সম্মেলনে এমনটিই অভিযোগ করছেন তিনি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় টেলিফোন অপারেটর হিসেবে চাকরি করতেন ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার মকবুল হোসেন । বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে তিনি ৭ নং সেক্টরে মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাজ শুরু করেন। মূলত সে সময়ে তিনি ৭ নং সেক্টরের ক্যাপ্টেন গিয়াস উদ্দিনের অধীনে মুক্তিযোদ্ধাদের কাজ করতেন তিনি।

তাঁর অন্যতম কাজ ছিল খবর আদান প্রদান করা। একবার পাকবাহিনীর হাতে ধরাও পড়েছিলেন তিনি। ১৯৭১ সালের ১৮ আগস্ট বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুরে মিলিটারি বাহিনী তাকে আটক করে। এ সময় মকবুল হোসেনের কাছে ছিল মুক্তিযোদ্ধাদের দেয়া একটা ছোট চিরকুট। সেই চিরকুট তিনি মুখে জিহ্বার নিচে লুকিয়ে রেখেছিলেন। কিন্তু পাকবাহিনীরা তাকে বিভিন্ন জিজ্ঞাসাবাদ করে সেদিন বিকেল ৩টার দিকে তাকে ধরে নিয়ে যায় সে সময়ে পাকবাহিনীর ক্যাম্প বিশ্ববিদ্যালয়ের শামসুজ্জোহা হলে।

এই ক্যাম্পে ধরে নিয়ে গিয়ে মকবুল হোসেনকে বন্দুক দিয়ে মারধর করে মিলিটারীরা। রাত ১২টার দিকে মকবুল হোসেনসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন এলাকা থেকে ধরে নিয়ে লোকদের নিয়ে যাওয়া হয় বধ্যভূমিতে। সেখানে সকল মানুষকে গলা কেটে হত্যা করে মিলিটারীরা। মকবুল হোসেনের গলাও কেটেছিল। সে যাত্রায় বেঁচে যান মবকুল হোসেন। কিন্তু গলায় কাটার দাগ এখনো আছে তাঁর।

তিনি অভিযোগ করে বলেন, ‘যুদ্ধ চলাকালে আমার বয়স ছিল ১৭ বছর। আমার কাজ ছিলো পাকিস্তানী বাহিনীর সদস্যরা কোথায় যাচ্ছে, কোথায় অপারেশন করবে তার খোঁজ খবর রাখা? কোন্ এলাকায় হামলা করেছে এরকম তথ্যগুলো মুক্তিযোদ্ধাদের কাছে পৌছে দিতাম আমি। কাজ ছিলো টেলিফোন লাইন উল্টোপাল্টা করে পাকিস্তানীদের যোগাযোগ বিচ্ছিন্ন করা। মুক্তিযুদ্ধে ‘সংবাদ কর্মীর’ ভূমিকায় কাজ করার পরও আমাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়নি। সরকার যখন মুক্তিযোদ্ধাদের নতুন করে তালিকা করা শুরু করলো, অনেকের কথায় আমিও আবেদন করেছিলাম। আবেদনের প্রেক্ষিতে ২০১৭ সালে ফেব্রুয়ারী মাসে আমাকে ডাকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি। সেখানে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত হলে আমার কাছে কিছু টাকা চায় ‘প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি। কিন্তু আমার টাকা দিয়ে তালিকাভুক্ত হওয়ার সামর্থ্য নেই। তাই টাকা দিতে না পারায় মুক্তিযোদ্ধা তালিকায় আমার নাম আসলো না। বর্তমানে আমি বিশ্ববিদ্যালয়ের চারুকলায় অনুষদের রেললাইনের পাশে চা বিক্রি করে জীবিকা নির্বাহ করছি।’

মকবুল হোসেনের ছেলে আল-আমীন বলেন, ‘আমার বাবা মুক্তিযোদ্ধা যাচাই বাচাই কমিটির কাছ থেকে চলে আসার পর তাদের সঙ্গে আবার যোগযোগ করেছিলাম। তারা বলেছিলেন, আমার বাবা তো বিশ্ববিদ্যালয়ে চাকরি করতো। আমাদের কিছু টাকা দিলে কাজ হবে। কিন্তু আমরা টাকা না দেয়ায় আমার বাবার নাম মুক্তিযোদ্ধা তালিকায় উঠেনি।

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
খালেদা জিয়ার রোগমুক্তি ও কারামুক্তির কামনায় ঝিনাইদহ ছাত্রদলের দোয়া মাহফিল          বাগেরহাটে দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপি নেতার জানাজায় হাজার মানুষের ঢল একজন সিভিল সার্জন স্যারের কথা….‘আমরা জাগাতে পারবো’…. মিরপুর উপজেলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী কাশেমের আমবাড়ীয়া ও কুর্শায় ব্যাপক গণসংযোগ পাল্কি মাগুরা মহম্মদপুরে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্য নিহত রায়পুরে গলায় কই মাছ আটকে যুবকের মৃত্যু রামপালে নিহত বিএনপির নেতা মইনউদ্দিন নিহতের ১৬ ঘন্ট পরিয়ে গেলেও কোন মামলা হয়নি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বগুড়ায় আমরা ক’জন শিল্পীগোষ্ঠী’র নৃত্যনাট্য মঞ্চায়ন রাবিতে রংপুর সমিতির বনভোজন ও সংবর্ধনা রাবি নরসিংদী জেলা সমিতির সভাপতি তানজিল, সম্পাদক জয় উপজেলা নির্বাচন উপলক্ষে নৌকার বিজয়ের লক্ষে প্রার্থীর বর্ধিত সভা ঝিনাইদহে কলা বোঝাই পিক আপ ভান থেকে বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার, আটক-২ কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবা সহ একজন  গ্রেফতার রায়পুরে মোটরসাইকেলের ধাক্কায় মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু সকল উপজেলায় ডিজিটিলাইজড মন্ত্রণালয় হতে কন্ট্রোল করবে : খাদ্যমন্ত্রী জামায়াত থেকে সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ বিশ্বইজতেমা ময়দানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭ ২০২১ সালের মধ্যে আধুনিক ভবন পাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান ‘খালেদা জিয়া এক মাসের মধ্যেই কারাগার থেকে বের হবেন’ বান্দরবানে মাদ্রাসা কক্ষে শিশু ধর্ষণ, দুই সহোদর আটক একই সংসদে স্বামী স্ত্রী দুজনেই এমপি ফরিদপুরে অভিনব কৌশলে শিক্ষকদের কোচিং বাণিজ্য দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘হঠাৎ পরিদর্শনের’ নির্দেশ রাবিতে স্বৈরাচার প্রতিরোধ’ দিবসে প্রগতিশীল  ছাত্রজোটের মশাল মিছিল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com