৪০ নম্বরের প্রশ্নপত্রে ৪১ ভুল

স্টাফ রিপোর্টার
শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২, ৫:৫১ অপরাহ্ন

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে বিতর্ক থামছেই না। সাম্প্রদায়িক উস্কানিমূলক প্রশ্নের পর জনপ্রিয় কথা সাহিত্যিক আনিসুল হককে হেয় করার ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার ৪০ নম্বরের প্রশ্নে ৪১টি বানান ভুল নিয়ে আলোচনায় তৈরি হয়েছে।

জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের ৪০ নম্বরের সৃজনশীল প্রশ্নে ৪১টি বানান ভুল পাওয়া গেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক হাস্যরসের সৃষ্টি হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতারকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ গণমাধ্যমকে বলেন, একটি প্রশ্নে এতগুলো ভুল কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। যারা এই প্রশ্ন তৈরি করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম বোর্ডের বাংলা প্রথম পত্রের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ৪ পৃষ্ঠার প্রশ্নের পূর্ণমান ৪০। ‘হালদা’ নামের প্রশ্নের এক নম্বর পৃষ্ঠায় ৫টি ভুল। এর মধ্যে প্রশ্নের শুরুতেই ১. ‘যে কোনো’ লেখা আছে। প্রকৃতপক্ষে এটি ‘যে-কোনো অথবা যেকোনো’ এভাবে লেখা উচিত। ২. দাবী> দাবি, ৩. আকাশ ছোঁয়া> আকাশ-ছোঁয়া, ৪. সঙ্গতিপূর্ণ> সংগতিপূর্ণ, দ্বিতীয় পৃষ্ঠার প্রশ্নের ভুলগুলোর মধ্যে রয়েছে, ৬. মুক্তি বাহিনীতে> মুক্তিবাহিনীতে, একবার লেখা হয়েছে ‘মুক্তি বাহিনী’ আরেকবার লেখা হয়েছে ‘মুক্তিবাহিনী’, ৭. তাকে> তাঁকে, ৮. দেননা> দেন না, ৯. লাগবেনা> লাগবে না, ১০. গার্মেন্টস কর্মী> গার্মেন্টসকর্মী, ১১. নানা-নানীর> নানা-নানির, ১২. গরীব> গরিব, ১৩. নানা-নানী> নানা-নানি [বাএআবাঅ, ১৪. সাধ্যমত> সাধ্যমতো, ১৫. হলনা> হলো না, ১৬. নানা-নানীর> নানা-নানির, ১৭. নানা-নানী> নানা-নানি, ১৮. নানা-নানীর> নানা-নানির, ১৯. ছেলে- মেয়েরা > ছেলে-মেয়েরা, ২০. নেয়ার> নেওয়ার, ২১. হৈচৈ> হইচই, ২২. গরীব ঘরের> গরিব ঘরের, ২৩. বয়সী> বয়সি, ২৪. বয়সী> বয়সি, ২৫. চায়না> চায় না, ২৬. ভেংচি> ভ্যাংচি, ২৭. শাড়ীর> শাড়ির, ২৮. সঙ্গতিপূর্ণ> সংগতিপূর্ণ। চার নম্বর পৃষ্ঠার ভুলগুলো হচ্ছে, ২৯. বড়> বড়ো, ৩০. উচ্চ শিক্ষা> উচ্চশিক্ষা, ৩১. পাঠায়> পাঠান, ৩২. অসহায়, দুস্থ রোগীদের> অসহায় ও দুস্থ রোগীদের, ৩৩. তাবিজ কবজ> তাবিজ-কবজ/তাবিজকবজ, ৩৪. ঝাড় ফুঁক> ঝাড়ফুঁক, ৩৫. অন্ধ বিশ্বাস> অন্ধবিশ্বাস, ৩৬. পারেনা> পারে না, ৩৭. কোন> কোনো, ৩৮. কোন দিকে> কোনোদিকে, ৩৯. শিকর> শিকড়, ৪০. বড়>বড়ো এবং ৪১. সঙ্গতিপূর্ণ> সংগতিপূর্ণ বানান ভুল করা হয়েছে।

ভুলগুলো ধরিয়ে দিয়ে ভাষাবিদ ড. মোহাম্মদ আমীন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, চট্টগ্রাম বোর্ডের বাংলা (আবশ্যিক) সৃজনশীল (প্রথমপত্র) ৪০ নম্বরের প্রশ্নপত্রে ৪১টি ভুল/অসঙ্গতি পাওয়া গেছে। ‘বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান’ (বাএআবাঅ) এবং বাংলা একাডেমি প্রণীত ‘বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম’ (বাএপ্রবাবানি) পুস্তিকা অনুসারে ভুল/অসংগতিসমূহ চিহ্নিত করা হয়েছে।

তিনি বলেন, মাতৃভাষার প্রতি এমন অবহেলা পৃথিবীর আর কোনো জাতির মধ্যে দেখা যায় না। শিক্ষকরা যদি এমন আচরণ করেন তো সাধারণ বাঙালির কী অবস্থা হবে তা ভাবতেই লজ্জা আর শঙ্কায় নত শিউরে উঠতে হয়।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com