শুক্রবার স্পেশাল-২৪০ তম পর্ব

সবুজ হাসান
শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১, ৯:২৫ পূর্বাহ্ন

ক্লাসের এক ছাত্র দু্ষ্টুমি করে কাগজে “I’m stupid” লিখে একজন ছাত্রের পেছনে লাগিয়ে দিয়ে অন্যান্যকে নিষেধ করলো-আর কাউকে না বলতে । সবাই ছেলেটিকে নিয়ে হাসাহাসি করছে।

কিছুক্ষণের মাঝে অংক স্যার ক্লাসে এসে নির্দেশ দিলেন- জটিল একটা অংকের সমাধান করতে । একটা ছেলে হাত ওঠালো । স্যার বললেন- বোর্ডে এসো ।

ছেলেটি যখন বোর্ডের দিকে হেঁটে যাচ্ছে তখন হাসাহাসি আরো বাড়ে । কিন্তু সে বুঝতে পারছে না । এতো হাসির কারণ কি ! সে বোর্ডে গিয়ে অংকটির সমাধান করলো । স্যার এবার তার পেছন থেকে স্টুপিড লেখা লেভেলটি তুলে নিয়ে বললেন- তুমি হয়তো জানো না- তোমার কোনো বন্ধু তোমার শার্টের পেছনে স্টুপিড লিখে দিয়েছে । আর এ জন্যই তোমাকে নিয়ে সবাই এতো হাসি-তামাশা করছে । যাও, তুমি আসনে গিয়ে বসো । আমি তোমাদের কাউকে শাস্তি দিবো না । বরং তোমাদের সাথে দু’টি জিনিস শেয়ার করবো ।

এক- বইয়ের কভার দেখে যেমন বই বুঝা যায় না । ঠিক তেমনি লেভেল দেখেই আসল জিনিস চেনা যায় না । জীবনের নানা ক্ষেত্রে একে অন্যকে দমিয়ে রাখার জন্য নানা রকমের লেভেল সেঁটে দেয় আর আমরা তার গুরুত্ব দিয়ে-হীনম্মন্যতায় ভুগি- তাহলে সবার সামনে কখনোই নিজেকে প্রকাশ করতে পারবো না । তাই, মানুষের দেয়া এইসব লেভেল সব সময় প্রত্যাখ্যান করেই চলতে হয় । মনে রেখো- মধুর শিশিতে বিষের লেভেল লাগিয়ে দিলে মানুষ বিভ্রান্ত হয় । কিন্তু মধুর গুনাবলীর তাতে কোনো পরিবর্তন হয় না । ওরা তোমাকে নিয়ে হাসি তামাশা করছে। আমি তোমাকে দাঁড়িয়ে শ্রদ্ধা জানাচ্ছি ।

দুই- জীবনে অনেক রয়েল ফ্রেন্ড পাবে, কিন্তু লয়েল ফ্রেন্ড খুবই বিরল । তোমার যদি লয়েল ফ্রেন্ড থাকতো তবে তোমাকে এসে বলতো । অথবা না বলেই- তোমার পেছন থেকে স্টুপিড লেখা লেভেলটি তুলে নিতো । তাই, জীবনে তোমার কতজন রয়েল বন্ধু থাকবে সেটা ম্যাটার না । বরং, তোমার কয়জন লয়েল বন্ধু থাকবে সেটাই সবচেয়ে বড় ম্যাটার ।
(সংগৃহীত ও ঈষৎ পরিমার্জিত) ।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com