রাবিতে ছাত্রলীগকর্মী বহিষ্কার, ২ জনকে হল ত্যাগের নির্দেশ 

রাবি প্রতিনিধি
শনিবার, ২৫ জুন, ২০২২, ৭:৩৩ পূর্বাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মধ্যরাতে আবাসিক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় একজনকে সাময়িক বহিষ্কার ও অবৈধভাবে হলে থেকেও বিশৃঙ্খলার দায়ে দুইজনকে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

শুক্রবার (২৪ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ঘটনা পর্যবেক্ষণের জন্য তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে নবাব আব্দুল লতিফ হলের গৃহশিক্ষক ড. হামিদুল ইসলামকে আহ্বায়ক এবং ড. অনিক কৃষ্ণ কর্মকার ও ড. আব্দুল কাদেরকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

সভা সূত্রে জানা যায়, নবাব আব্দুল লতিফ হলের অনাকাঙ্খিত ঘটনার পরিপ্রেক্ষিতে প্রাথমিক তথ্যের ভিত্তিতে আবাসিক ছাত্র তাসকীফ আল তৌহিদকে হল থেকে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। এছাড়া শামীম হোসেনের শিক্ষাজীবন শেষ এবং পারভেজ হাসান জয় বঙ্গবন্ধু হলের নিবন্ধিত ছাত্র হওয়ায় তাদেরকে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। তবে অবৈধভাবে অবস্থান করে হলে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে তাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

এ বিষয়ে প্রাধ্যক্ষ অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, প্রাথমিক তথ্যের ভিত্তিতে একজনকে সাময়িক বহিস্কার এবং দুজনকে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। দুজন এই হলের বৈধ ছাত্র না হওয়ার পরেও বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে উপযুক্ত কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। আগমী তিন কর্মদিবসের মধ্যে উপযুক্ত কারণ দর্শাতে না পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তাছাড়া তদন্ত কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। অভিযোগের তথ্য-প্রমাণ সাপেক্ষে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি দেয়া হবে।

এর আগে, গত ২৪ জুন মধ্যরাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ হলের ২৪৮ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী মুন্নাকে মারধর ও লাঞ্ছিত করার অভিযোগ উঠে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শামীম ও তার অনুসারী ছাত্রলীগকর্মী পারভেজ ও তৌহিদের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘৃণার অ্যাখ্যা দিয়ে তাৎক্ষণিক প্রতিবাদ জানান বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক ও গবেষক। তারা এমন ঘটনা নিরসনে প্রশাসনকে কঠোর হওয়ার পরামর্শ প্রদানের পাশাপাশি অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com