মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

বিশেষ প্রতিবেদক
বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩, ১০:৩৮ পূর্বাহ্ন

যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সাথে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ১৭ এপ্রিল ২০২৩ তারিখ সোমবার সকাল ১১:০০ টায় ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকায় অবস্থিত ট্রাস্টের প্রধান কার্যালয় ‘স্বাধীনতা ভবন’ এর সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) এস এম মাহাবুবুর রহমান।

সভায় বক্তব্য রাখেন  যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো: আব্দুল লতিফ, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ মাজেদ, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো: আনোয়ার হোসেন পাহাড়ী, বীরপ্রতীক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ট্রাস্ট্রের সচিব (উপসচিব) তরফদার মোঃ আক্তার জামীল।

১৭ এপ্রিল বাঙালির ইতিহাসের এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধ চলাকালে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

মূলত: ঐ বছর ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় এবং ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নকে সঠিক পথে প্রবাহিত করে অভ্যন্তরীণ ও বৈদেশিক সমর্থনের মাধ্যমে স্বাধীনতা অর্জন করা ছিল মুজিবনগর সরকারের স্মরণীয় সাফল্য ও কৃতিত্ব।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com