বুয়েটের ভর্তি পরীক্ষা শুরু ২০ মে

অন্যদৃষ্টি অনলাইন
রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩, ৩:৫২ অপরাহ্ন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষা আগামী ২০ মে থেকে শুরু করার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। কমিটির সভায় নেওয়া চূড়ান্ত এ সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়েছে। এরপর নির্ধারিত এ তারিখ একাডেমি কাউন্সিলে অনুমোদন হবে।

বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান ভর্তি পরীক্ষার জন্য নেওয়া চূড়ান্ত তারিখের কথা নিশ্চিত করেছেন।

একাডেমিক কাউন্সিলে অনুমোদনের পর বিজ্ঞপ্তি আকারে ভর্তি নীতিমালা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয়টি।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, বুয়েটের প্রিলিমিনারি পরীক্ষার জন্য ২০ মে তারিখ নির্ধারণ করা হয়েছে। আর মূল ভর্তি পরীক্ষার (রিটেন) তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ জুন। এ সিদ্ধান্ত আমরা একাডেমিক কাউন্সিলের কাছে সুপারিশ করেছি। সেখানে এ সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

জানা গেছে, এবার প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন ২০ হাজার শিক্ষার্থী। প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ৬ হাজার জনকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

আসনসংখ্যা

পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট আসনসংখ্যা ১ হাজার ২৭৯টি।

আবেদন যোগ্যতা

প্রার্থীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমান পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে। প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/ সমমানের পরীক্ষায় গেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ পাশ করে হবে।

গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

প্রসঙ্গত, আসন সংখ্যা ও আবেদনের যোগ্যতা ২০২২ সালের ভর্তি বিজ্ঞপ্তি থেকে নেওয়া হয়েছে। যা চলতি বছরও পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। এ ছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ একাডেমি কাউন্সিলে অনুমোদন হওয়ার পর আবেদন ফি, পরীক্ষার সময়সহ বিস্তারিত বিষয়গুলো জানা যাবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com