জ্বালানি তেলের দাম কমবে কিনা সিদ্ধান্ত নেবে সরকার : বিপিসি চেয়ারম্যান

অন্যদৃষ্টি অনলাইন
সোমবার, ২৯ আগস্ট, ২০২২, ৩:৫৮ অপরাহ্ন

জ্বালানি তেলের দাম কমানো হবে কি না সে বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ (এনডিসি)।

সোমবার বিপিসি কার্যালয়ে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ভ্যাট-ট্যাক্স কমানোয় জ্বালানি তেল আমদানিতে খরচ কতটা কমবে তা খতিয়ে দেখা হচ্ছে।

রোববার ডিজেলের ওপর থেকে সব ধরনের আগাম কর মওকুফ করে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। এ অবস্থায় ডিজেলের দাম কমবে কি না এ বিষয়ে বিপিসি চেয়ারম্যান বলেন, ‘ডিজেলের দাম প্রতি ব্যারেলে ১৩২ ডলার পড়ছে, যেটা আমাদের বিক্রয় মূল্যের চেয়ে লিটারে সাড়ে ৯ থেকে ১০ টাকা বেশি। অগ্রিম কর এবং আমদানি শুল্ক কমানোর কারণে খরচ কতটুকু কমবে সেটা খতিয়ে দেখতে এখনও দুই-তিন দিন লাগবে। ’

এ সময় উপস্থিত পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাজমুল হক অভিযোগ করেন, নিয়ম না জেনেই পেট্রোল পাম্পগুলোতে অভিযান পরিচালনা করে হয়রানি করছে ভোক্তা অধিকার

এর আগে রাজধানীর কারওয়ান বাজারে বিপিসি কার্যালয়ে পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেন বিপিসি চেয়ারম্যান।

এর আগে গত ৫ আগস্ট সরকার প্রতি লিটার ডিজেলের দাম ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা নির্ধারণ করে। এতে পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, উৎপাদন খরচ বেড়ে যায়। বেড়েছে কৃষি খাতের সেচ বাবদ খরচও। 

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com