এইচএসসির অ্যাসাইনমেন্ট মূল্যায়নে ৮ নির্দেশনা, মূল্যায়ন করবেন বিষয়ভিত্তিক শিক্ষকরা

অন্যদৃষ্টি অনলাইন
সোমবার, ৯ আগস্ট, ২০২১, ৯:৩৮ অপরাহ্ন

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট বিষয়ভিত্তিক শিক্ষকদের মূল্যায়নের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সোমবার (৯ আগস্ট) মাউশির ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রতি শাখার নৈর্বাচনিক তিনটি বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান আছে। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষকদের আটটি নির্দেশনা মেনে মেনে চলতে হবে।

>> শিক্ষার্থীর প্রস্তুতকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে সামঞ্জস্য ও স্বরূপ আনতে শিক্ষকদের প্রতিটি অ্যাসাইনমেন্টের জন্য প্রণীত মূল্যায়ন নির্দেশনা (রুব্রিক্স) অনুসরণ করতে হবে।

>> রুব্রিক্স অনুসরণ করে পরীক্ষার্থীরাও যাতে তাদের অ্যাসাইনমেন্টগুলো প্রস্তুত করতে পারে সে বিষয় ও নির্দেশনা প্রদান করতে হবে।

>> অ্যাসাইনমেন্টগুলোর বিষয়ের প্রকৃতি, চাহিদা, পরিসর, ধাপ, চিন্তার ব্যাপকতা এবং শিক্ষার্থীর লেখার মধ্যে সৃজনশীলতা ও মৌলিক বিষয় ইত্যাদি যথাযথভাবে মূল্যায়নের জন্য প্রতিটি বিষয়ের প্রতিটি অ্যাসাইনমেন্টের জন্য ভিন্ন ভিন্ন রুব্রিক্স সংযোজন করতে হবে।

>> রুব্রিক্সে প্রতিটি মূল্যায়ন নির্দেশকের জন্য পারদর্শিতার মাত্রা নির্ধারণ করা হয়েছে। গানের ক্ষেত্রে প্রতিটি নির্দেশক এর জন্য আলাদা আলাদা নম্বর প্রদান করে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করতে হবে।

>> ছকে মূল্যায়নকারী শিক্ষকের নাম ও স্বাক্ষর তারিখ থাকতে হবে।

>> অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে কোনো প্রকার অবহেলা, অতিমূল্যায়ন বা অবমূল্যায়ন করা যাবে না।

>> অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে ভেতরে সবল অংশে কালো কালি এবং দুর্বল অংশ লাল কালি দিয়ে চিহ্নিত করতে হবে।

>> মুখস্থ করে বা হুবহু পাঠ্যপুস্তক থেকে লিখে অ্যাসাইনমেন্ট তৈরি না করে পাঠ্যপুস্তকের অর্জিত জ্ঞান, দক্ষতা কাজে লাগিয়ে শিক্ষার্থী চিন্তা-ভাবনা কল্পনাশক্তি, অনুধাবন, ক্ষমতা, উদ্ভাবনী ক্ষমতা, সৃজনশীল ও নান্দনিক দক্ষতাকেই মূল্যায়নের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com