অ্যাসাইনমেন্টের উত্তর নকল করলে এস.এস.সি-এইচ.এস.সি পরীক্ষার্থীদের অ্যাসাইন্টমেন্ট বাতিল হবে

অন্যদৃষ্টি অনলাইন
শনিবার, ২১ আগস্ট, ২০২১, ৮:৩২ অপরাহ্ন

নকল করলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বাতিল হবে। শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নকল করছে কিনা বা নিজ হাতে অ্যাসাইনমেন্ট করে জমা দিচ্ছে কিনা তা সরেজমিনে মনিটরিংয়ের উদ্যোগ নিয়েছে সরকার।

অ্যাসাইনমেন্ট কার্যক্রম সরেজমিনে মনিটরিংয়ে সব সরকারি বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। কোনো এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী নকল করে বা অসদুপায় অবলম্বন করে অ্যাসাইনমেন্ট করলে তা বাতিল করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে কমিটিকে। অধিদপ্তর থেকে সব স্কুল কলেজের প্রধানদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

অধিদপ্তর বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কি না তা সরেজমিনে মনিটরিংয়ের মাধ্যমিক পর্যায়ের সরকারি বেসরকারি শিক্ষা প্রধানদের নেতৃত্বে এসএসসি পরীক্ষার্থীদের ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানদের নেতৃত্বে অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি নামে কমিটি গঠন করবে।

এ কমিটিগুলো করণীয় বিষয়ে অধিদপ্তর বলছে, সব পরীক্ষার্থী যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে সে বিষয়টি নিশ্চিত করবেন। শিক্ষার্থীরা যেন কোনক্রমেই অ্যাসাইনমেন্টগুলোতে নকল বা কোন প্রকারের অসদুপায় অবলম্বন না করে সে বিষয়টি নিশ্চিত করবেন। কোন শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতীয়মান হয় তাহলে তা বাতিল করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন এবং বিষয়টির যেন পূনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করবেন।

শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয় সে বিষয়টি নিশ্চিত করবে কমিটিগুলো। নির্দেশনা মোতাবেক অ্যাসাইনমেন্টগুলো শিক্ষকরা কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ এবং নম্বরগুলো সঠিকভাবে এক্সেল শিটে এন্ট্রি করা হচ্ছে কি না তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন। কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবেন। অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের থেকে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com