নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২০ জানুয়ারী ২০২২, ১০:১২ পূর্বাহ্ন

২০২১ সালে সিলেটে সড়ক দুর্ঘটনায় ২৭৮ জনের মৃত্যু

আবুল কাশেম রুমন, সিলেট
রবিবার, ৯ জানুয়ারী, ২০২২, ৮:২০ অপরাহ্ন

গোঠা সিলেট জুড়ে ২০২১ সালে সিলেটে সড়ক দুর্ঘটনায় মৃত্যু মোট ২৭৮ জইেরনর মুত্যু হয়েছে। এমন তথ্যের একটি প্রতিবেদন দিয়েছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।

দেখা যায়, সিলেট জেলায় ১৩৪ টি সড়ক দুর্ঘটনায় ১১৯ জন নিহত ও ৩১৩ জন আহত হয়েছেন। সুনামগঞ্জ:  জেলায় ৪২টি সড়ক দুর্ঘটনায় ২৮ জন নিহত ও ১৯৩ জন আহত হয়েছেন।

মৗলভীবাজার:  জেলায় ৪২ টি সড়ক দুর্ঘটনায় ৩৩ জন নিহত ও ৪৬ জন আহত হয়েছেন।

হবিগঞ্জ:  জেলায় ৯৭টি সড়ক দুর্ঘটনায় ৯৮ জন নিহত ও ১০২ জন আহত হয়েছেন। নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক এবং চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় কমিটির সদস্য-সচিব জহিরুল ইসলাম মিশু এ তথ্য নিশ্চিত করেছেন।

২০২০ সাল থেকে ২০২১ সালে সিলেট বিভাগে সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের সংখ্যা বেড়েছে মর্মে উল্লেখ করা হয়। ২০২০ সালে ১৮৭টি সড়ক দুর্ঘটনায় সিলেট বিভাগে ২৫০ জন নিহত ও ৩৯৮ জন আহত হয়েছিলেন।

জানা গেছে, দেশের ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া,অনলাইন পত্রিকার তথ্য ও নিসচা’র শাখা সংগঠন গুলোর রিপোর্টের ভিত্তিতে সারাদেশের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে সড়কে সুষ্ঠু ব্যবস্থাপনা ও মনিটরিং এর অভাব, টাস্কফোর্স কর্তৃক প্রদত্ত ১১১ টি সুপারিশনামা বাস্তবায়ন না হওয়া, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়া ভাবে গাড়ি চালানোর প্রবণতা, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ করে ওভারটেকিং করা, বিরতি ছাড়া দীর্ঘ সময় ধরে গাড়ি চালনা, সড়ক-মহাসড়কের মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি বৃদ্ধি, রাস্তার পাশে হাট বাজার ও দোকানপাট বসানোকে দুর্ঘটনার কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এছাড়াও অশিক্ষিত ও অদক্ষ চালক, রাজনৈতিক সদিচ্ছার অভাব, সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন না হওয়া ইত্যাদি মূল কারণ হিসেবে প্রতিবেদনে চিহ্নিত করা হয়।

কনিবার (৮জানুয়ারী) সকাল ১১টায় ঢাকায় জাতীয় প্রেক্লাবে নিসচা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২১ সালের সারাদেশের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেন।

এ সময় তিনি জানান, ২০২১ সালে সারাদেশে ৩৭৯৩ টি সড়ক দুর্ঘটনায় ৪২৮৯ জন নিহত ও ৫৪২৪ জন আহত হয়েছেন। এছাড়া ২০২১ সালে সারা দেশে রেলপথে ২৭০ টি দুর্ঘটনায় ২৫৪ জন নিহত ও ৪২ জন আহত, নৌ-পথে ৯০ টি দুর্ঘটনায় ১৯৮ জন নিহত,৩৩৯ জন আহত ও ১৮৬ জন নিখোঁজ রয়েছেন, তবে আকাশ পথে কোন দুর্ঘটনা ঘটেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ