সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের প্রতিবেদন

অন্যদৃষ্টি অনলাইন
বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩, ১১:১৩ পূর্বাহ্ন

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় বিএনপি নেতা ও সাবেক শিক্ষামন্ত্রী ড. এম ওসমান ফারুকের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। সম্প্রতি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবর এই প্রতিবেদন জমা দেয় তদন্ত সংস্থা।

মানবতাবিরোধী অপরাধের অন্যান্য মামলার ক্ষেত্রে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা প্রতিবেদন দেওয়ার আগে সংবাদ সম্মেলন করলেও এবার তা করা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে গতকাল বুধবার কোনো মন্তব্য করেননি তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক এম সানাউল হক।

একটি সূত্র জানায়, এই মামলার তদন্ত কর্মকর্তা মো. মতিউর রহমান। তদন্ত শেষে ৩ অক্টোবর চিফ প্রসিকিউটর বরাবর প্রতিবেদন দেওয়া হয়। চিফ প্রসিকিউটরের দায়িত্বে থাকা সৈয়দ হায়দার আলী বলেন, ‘আমরা প্রতিবেদন পেয়েছি। এখন এ বিষয়ে একজন প্রসিকিউটরকে দায়িত্ব দেব। তিনি ট্রাইব্যুনালে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন জানাবেন।’

সূত্র জানায়, কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য ওসমান ফারুকের বিরুদ্ধে ২০১৬ খ্রিষ্টাব্দের মে মাসে প্রাথমিক অনুসন্ধান শুরু করে তদন্ত সংস্থা। পরের বছর জানুয়ারিতে তদন্ত শুরু হয়। তাঁর বাড়ি কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার হাইধনখালী গ্রামে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com