নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
৩০ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন

সাকিবকে ছাড়তে পারে বিসিবি

তারেক মাহমুদ
বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ১:৫৩ অপরাহ্ন

এশিয়া কাপের দল কি আজ ঘোষিত হবে? এসিসির কাছ থেকে পাওয়া বর্ধিত সময়ের হিসাবে আজকের মধ্যেই দল ঘোষিত হয়ে যাওয়ার কথা। তবু প্রশ্নটা করতে হচ্ছে এ কারণে যে কাল রাত পর্যন্ত একটা বড় প্রশ্নের উত্তর জানা ছিল না মিনহাজুল আবেদীনের নেতৃত্বাধীন নির্বাচক কমিটিরই—সাকিব আল হাসান কি দলে থাকবেন?

প্রশ্নটা তুলে দিচ্ছে বেটিং প্রতিষ্ঠান বেটউইনারের অঙ্গসংগঠন ক্রীড়াবিষয়ক সংবাদভিত্তিক ওয়েবসাইট বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের করা পণ্যদূতের চুক্তি। বিসিবি মনে করে, সাকিবের এ রকম একটি প্রতিষ্ঠানের পণ্যদূত হওয়াটা দেশের আইন এবং ক্রিকেট নীতির সঙ্গে সাংঘর্ষিক। বেটিং প্রশ্নে যেহেতু বিসিবির ‘জিরো টলারেন্স’ অবস্থান, এই প্রতিষ্ঠানের সঙ্গে সাকিবের চুক্তি তারা মেনে নেবে না।

সাকিবকে এই বার্তা দিয়ে চুক্তি বাতিলও করতে বলেছে বিসিবি। তাঁকে লিখিতভাবে জানানো হয়েছে বেটউইনারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিসিবিকে নিশ্চিত করতে। সেটি জানানোর শেষ সময় ছিল গত মঙ্গলবার। কিন্তু যত দূর জানা গেছে, কাল রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত সাকিব তাঁর অবস্থান বদলানোর কোনো সিদ্ধান্ত বিসিবিকে জানাননি। এ ব্যাপারে তাঁর অবস্থান নাকি আগের মতোই। বেটউইনার নিউজ যেহেতু সংবাদভিত্তিক একটি ওয়েবসাইট, তাদের সঙ্গে চুক্তিতে কোনো সমস্যা দেখেন না সাকিব।

বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করা সাকিবের দেশে ফেরার কথা ১৪ আগস্ট। কিন্তু এশিয়া কাপের দল ঘোষণার জন্য তত দিন অপেক্ষা করা সম্ভব নয় বলে সাকিবের বর্তমান অবস্থানের ভিত্তিতেই তাঁর ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে বিসিবিকে।

সাকিব যদি আজ দুপুরের মধ্যেও বেটউইনার ছাড়ার সিদ্ধান্ত বিসিবিকে না জানান, তাহলে হয়তো তাঁকে ছাড়াই হবে এশিয়া কাপের দল। অন্তত কাল রাত পর্যন্ত বোর্ডের শীর্ষ মহলে চিন্তাটা সে রকমই ছিল। বিসিবি সভাপতি নাজমুল হাসান মুঠোফোনে প্রথম আলোকে সেই অবস্থানের কথা জানিয়ে বলেছেন, ‘আমি আগেই বলেছি, এটা মেনে নেব না। ব্যক্তিগতভাবে এ ব্যাপারে আমার জিরো টলারেন্স অবস্থান। এখন অন্যদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’

বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের চুক্তির ব্যাপারে কঠোর অবস্থানে বিসিবি সভাপতি নাজমুল হাসানফাইল ছবি: প্রথম আলো

নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড পরিচালকও বলেছেন একই কথা, ‘সাকিব বলেই সিদ্ধান্তটা অনেক বড়। কিন্তু দেশের আইনের কথা, ক্রিকেট বোর্ডের ভাবমূর্তির কথাও আমাদের ভাবতে হবে। এসবের ঊর্ধ্বে কেউ নয়। ও (সাকিব) যদি ওর সিদ্ধান্তে অটল থাকে, তাহলে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে। অন্য যারা আছে, তাদের নিয়েই এগোতে হবে।’

জানা গেছে, সাকিবের আগে বেটউইনার নিউজ পণ্যদূত হওয়ার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ দলের আরেক ক্রিকেটারকে। কিন্তু বেটিং–সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বলে সেই ক্রিকেটার প্রস্তাবটি ফিরিয়ে দেন। পরে বেটউইনার নিউজ ওই ক্রিকেটারকে দেওয়া প্রস্তাবের প্রায় দ্বিগুণ টাকায় চুক্তি করে সাকিবের সঙ্গে। টাকার অঙ্ক ১০ কোটি টাকার আশপাশে বলে শোনা যাচ্ছে।

বোর্ড সভাপতির নেতৃত্বে বিসিবির শীর্ষ কর্তাদের সাকিবকে নিয়ে আলোচনায় বসার কথা আজ দুপুরে। সে আলোচনায় সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত জানানোর পরই দল ঘোষণা করবেন নির্বাচকেরা। সেটি হতে পারে আজ বা আগামীকাল। সূত্র জানিয়েছে, শেষ পর্যন্ত যদি সাকিবকে ছাড়াই এশিয়া কাপের দল দিতে হয়, সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেওয়া হতে পারে মাহমুদউল্লাহকে।

এশিয়া কাপের দলে সাকিব না থাকলে অধিনায়ক হতে পারেন মাহমুদউল্লাহওফাইল ছবি: প্রথম আলো

এর আগে ৪ আগস্টের বোর্ড সভায় এশিয়া কাপ টি-টোয়েন্টি থেকে আগামী দুই বছরের জন্য সাকিবকে টি–টোয়েন্টি দলের অধিনায়ক করাটা একরকম চূড়ান্তই হয়ে গিয়েছিল। কিন্তু বেটউইনারের সঙ্গে তাঁর চুক্তির কারণে অধিনায়কত্বের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তটা সেদিন আর নেয়নি বিসিবি। তবে সাকিব নাকি এরই মধ্যে বিসিবির কর্তাদের অনুরোধ করেছেন, প্রয়োজনে তাঁকে অধিনায়কত্ব না দেওয়া হোক, তবু যেন বেটউইনার নিউজের সঙ্গে চুক্তিতে বাধা না দেওয়া হয়।

বোর্ড পরিচালকদের কেউ কেউ অবশ্য সাকিবের ব্যাপারে এখনই কঠোর সিদ্ধান্তে যাওয়ার পক্ষে নন। আজ পরিচালকদের সভায় তাই বিকল্প প্রস্তাবও আসতে পারে। সাকিব যেহেতু দু-তিন দিনের মধ্যে দেশে ফিরছেন, তাঁর সঙ্গে মুখোমুখি বসে তাঁর চূড়ান্ত মত জানতে চাওয়ার প্রস্তাব আসতে পারে। সে ক্ষেত্রে ‘শর্ত সাপেক্ষে’ এশিয়া কাপের দলে থেকেও যেতে পারেন সাকিব।

আরেকটি বিবেচনাও হয়তো আসবে। নুরুল হাসান, লিটন দাস ও ইয়াসির আলীর চোট এমনিতেই ভেঙেচুরে দিয়েছে দলটাকে। এ অবস্থায় সাকিববিহীন বাংলাদেশ আরও দুর্বল হয়ে পড়বে স্বাভাবিক। নুরুলের এশিয়া কাপে না খেলাটা তো নিশ্চিতই হয়ে গেছে, দলে থাকার সম্ভাবনা কম লিটন আর ইয়াসিরেরও। মেরুদণ্ডের হাড়ে সমস্যা দেখা দেওয়ায় ইয়াসিরের লম্বা সময়ের জন্যই মাঠের বাইরে চলে যাওয়ার শঙ্কা। শেষ হওয়া জিম্বাবুয়ে সিরিজের দলের আর কারও কোনো চোটের সমস্যা আছে কি না, সেটি গত রাতের মধ্যেই নির্বাচকদের জানিয়ে দেওয়ার কথা দলের ফিজিওর।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ