শোকদিবস ও গ্রেনেড হামলা দিবসে ইবিতে নানামুখী কর্মসূচি

ইবি প্রতিনিধি
সোমবার, ১৪ আগস্ট, ২০২৩, ৯:৩১ পূর্বাহ্ন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস এবং গ্রেনেড হামলা দিবস পালন উপলক্ষ্যে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ।

শনিবার (১২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

কর্মসূচির মধ্যে ১৪ আগস্ট রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন খতম, ১৫ আগস্ট সকাল সাড়ে ৯ টায় প্রশাসন ভবন চত্বরে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে। জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান। এসময় উপস্থিত থাকবেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ.এম. আলী হাসান। এদিকে হলসমূহে সকাল ৯ টায় পতাকা উত্তোলন করবেন স্ব স্ব হলের প্রভোস্টগণ।

পতাকা উত্তোলন শেষে সকাল ৯টা ৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে শোক র‌্যালি শুরু হবে। র‌্যালিতে ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার, রেজিস্ট্রারসহ অনুষদীয় ডিনবৃন্দ এবং বিশ^বিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা অংশ নেবেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে গিয়ে শেষ হবে। এরপর সকাল ১০ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভিসি। এ সময় সেখানে প্রো-ভিসি, ট্রেজারার ও রেজিস্ট্রার উপস্থিত থাকবেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন এবং জাতির পিতার আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হবে। ১৫ আগস্ট জাতীয় শোকদিবসের আলোচনাসভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান সকাল সাড়ে ১০টায় টিএসসিসিতে অনুষ্ঠিত হবে। এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদের বিদেহী আত্মার শান্তিÍ কামনায় বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত করা হবে। মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বরে সন্ধ্যা ৭ টায় বঙ্গবন্ধুর উপরে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হবে বলে জানা গেছে।

এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে সকাল ১১ টায় প্রশাসন ভবন চত্বর থেকে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার এর উপস্থিতিতে ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সহ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এক প্রতিবাদ র‌্যালি বের হবে। র‌্যালি শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভিসি। এ সময় তাঁর সাথে থাকবেন প্রো-ভিসি, ট্রেজারার ও রেজিস্ট্রার।

এছাড়া ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবসের আলোচনাসভা বেলা সাড়ে ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com