শিক্ষাপ্রতিষ্ঠান বাণিজ্যিক দোকান নয় : শিক্ষামন্ত্রী

অন্যদৃষ্টি অনলাইন
সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪, ৯:০৯ পূর্বাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন অব্যবস্থাপনায় হুঁশিয়ারি উচ্চারণ করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বাণিজ্যিক দোকান নয়, শিক্ষার্থীরা যাতে প্রকৃত মানুষ হয়ে উঠতে পারে এবং নিজেরা নিজেদের সংস্থান করতে পারে সেই দিকে শিক্ষক ও শিক্ষা ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত সংশ্লিষ্টদের মনযোগী হতে হবে।

রবিবার (২১ জানুয়ারি) চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরা অবশ্যই রাজনীতি করবেন, কিন্তু অন্ধভাবে রাজনৈতিক দলের তোষামোদকারী হয়ে নিজের হীন স্বার্থ উদ্ধারের চেষ্টা না করা বাঞ্ছনীয়। শিক্ষাঙ্গনে ভর্তি বাণিজ্য ও অন্য  কোনো অনৈতিকতা ও অনিয়মের সঙ্গে কেউ যুক্ত হলে তাদেরকে কঠোর শাস্তি ভোগ করতে হবে।

এছাড়া মন্ত্রী শিক্ষাঙ্গনে ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদেরও কঠোর শাস্তির হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে— শিক্ষাঙ্গনে ভর্তি বাণিজ্য এবং অন্য কোনো অনিয়মের সঙ্গে কেউ যুক্ত হলে তাকে কঠোর শাস্তি ভোগ করতে হবে।

বিদেশে কর্মরত প্রবাসী বাঙালিদের অধিকাংশই অদক্ষ হওয়ায় এই খ্যাত থেকে বৈদেশিক মুদ্রা আহরণের গতি খুবই মন্থর বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, স্কুল ও কলেজ পর্যায়ে যে ২৯ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে, এগুলোর অবকাঠামো ও ব্যবস্থাপনা কাঠামোর সংস্কার জরুরি হয়ে পড়েছে। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেবে। শিক্ষা কারিকুলাম পরিবর্তন রাতারাতি সম্ভব না হলেও এখন থেকেই যথাযথ পদক্ষেপ নিতে পারলে আমরা অবশ্যই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারব।

নতুন কারিকুলাম নিয়ে শিক্ষামন্ত্রী নওফেল বলেন, নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষা ব্যবস্থাপনা আধুনিকায়নের কাজ ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। নতুন কারিকুলামের প্রধান লক্ষ্য হলো আমাদের সন্তানদের দক্ষ, জ্ঞান ও বিজ্ঞানমনস্ক মানবসম্পদ হিসেবে গড়ে তোলা।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com