নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০৫ ডিসেম্বর ২০২২, ০৯:২২ অপরাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিনের ছুটি এ বছর থেকেই স্থায়ী : শিক্ষামন্ত্রী

অন্যদৃষ্টি ডেস্ক
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২, ৫:০৯ অপরাহ্ন

নতুন শিক্ষাক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। এটি আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সম্প্রতি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিনের এই সাপ্তাহিক ছুটি এ বছর থেকেই স্থায়ী হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এসএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। এটি আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা। সেটিকে এগিয়ে আনা হয়েছে। সেটা এখন থেকেই হবে।

এর কারণ হিসেবে শিক্ষামন্ত্রী বলেন, অন্যান্য পেশার চেয়ে শিক্ষকেরা বছরে ৫২ দিন বেশি কাজ করেন। শিক্ষকদের একটু সময় দরকার। শিক্ষার্থীদেরও একটু সময় দরকার। সারা বিশ্বই বলছে, সব গবেষণা বলছে, সপ্তাহে দুই দিন ছুটি হলে তা শেখার পক্ষের সহায়ক। শেখানোর পক্ষেও সহায়ক।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য গত ২২ আগস্ট সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের সময়সূচি এগিয়ে আনা হয়। পাশাপাশি সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করে সরকার।

আগে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কেউ কেউ সপ্তাহে দুই দিন ছুটি রাখত। তবে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, সাপ্তাহিক ছুটি এক দিনই ছিল। তাই দেশের সরকারি স্কুল-কলেজগুলোতে সপ্তাহে এক দিন ছুটির নিয়মই মানা হতো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এই ছুটি দুই দিন করা হয়েছে, যা এখন স্থায়ী হচ্ছে।

তবে ছুটি বাড়লেও শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচি পরিবর্তন করা হয়নি। সপ্তাহের ছয় দিনে পাঠদানের যে কাজ সম্পন্ন করা হতো, তা পাঁচ দিনেই সম্পন্ন করতে হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ