লিভারপুলের মাঠে প্রায় ৩০০০ মানুষের ইফতার

ক্রীড়া ডেস্ক
মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪, ৭:১৩ অপরাহ্ন

রমজান মাস। সূর্যাস্তের সময়, ইফতারের সময়। আযান হচ্ছে বিশ্বের অন্যতম বিখ্যাত ফুটবল ক্লাব লিভারপুলের স্টেডিয়াম অ্যানফিল্ডে। যে দৃশ্য চোখ জুড়িয়েছে পুরো ফুটবল বিশ্বের। লিভারপুলের ষাট হাজার দর্শক ধারণ ক্ষমতার মাঠ অ্যানফিল্ডে রোববার (৯ এপ্রিল) উপস্থিত ছিলেন প্রায় হাজার তিনেক দর্শক। একপাশে আজান আরেক পাশে আবার রোজাদারদের ইফতার। অ্যানফিল্ড শিখিয়ে গেল অমুসলিম দেশে মুসলিম ভ্রাতৃত্ব।

মাত্র কয়েক দিন আগেই ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন একটা নোটিশে বলা হয়েছিল ফরাসি লিগ ওয়ানে খেলা মুসলিম ফুটবলারদের জন্য স্পেশাল কোনো আয়োজন কিংবা খেলার সময় মাগরিবের আযান হলে ইফতারের বিরতি দেয়া হবে না।

শুধু কী তাই? মার্চের ইন্টারন্যাশনাল ফিফা উইন্ডোতে ফ্রান্স দলে ট্রেইনিংয়ের সময়ও কোনো রোজা ভাঙার বিরতি দেয়ার পক্ষে ছিলো না ফ্রান্স ফুটবল ফেডারেশন। ফ্রান্স ফুটবলের এই নিয়মটি জানার পর ফ্রান্স অনূর্ধ্ব-১৯ দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার মোহেমাদু দেওয়ারা দল থেকে বের হয়ে যান।

অন্যদিকে, যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়া সহ অনেক দেশ রমজান মাসে রোজা রাখা মুসলিম খেলোয়াড়দের সুবিধা দিয়েছে এবং সূর্যাস্তের সময় তাদের জন্য বিশেষ বিরতির ব্যবস্থা রয়েছে যাতে তারা তাদের রোজা ভাঙতে পারে। যা সাধুবাদ জানিয়েছে পুরো মুসলিম বিশ্ব।

যুক্তরাজ্য সরকারও রমজানে মুসলিম রোজাদারদের বিশেষ সুযোগ-সুবিধা দেয়। যার একটা অংশ ছিলো অ্যানফিল্ডে আজান ও ইফতারের আয়োজন। যুক্তরাজ্যে বসবাসরত মুসলিমরা যাতে তাদের পূর্ণ মর্যাদা পান সে সম্পর্কেও দেশটির সরাকার সতর্ক।

লিভারপুলের অন্যতম মুসলিম ফুটবলার মোহাম্মাদ সালাহ। মিশরের এই ফরোয়ার্ড এই ক্লাবটির হয়ে মাঠ মাতাচ্ছেন ২০১৭ সাল থেকে। মাঠে এরকম আয়োজন তাকে বাড়তি আনন্দ দিয়েছে। নিজের খেলা ক্লাবের মাঠে এমন আয়োজন দেখে মুসলিম হিসেবে গর্ববোধ করেছেন সালাহ।

ইংলিশ প্রিমিয়ার লিগ প্রায় শেষের দিকে। শিরোপার দৌড়ে লিভারপুল পাল্লা দিচ্ছে ইংল্যান্ডের শক্তিশালি ক্লাব আর্সেনাল ও গতবারের ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটির সাথে।

টাইটেল রেসে সবার উপরে এখন পর্যন্ত আর্সেনাল। ৩১ ম্যাচ খেলে গানারদের পয়েন্ট ৭১। গত বছরের রানার আপ দলটা তাই এবার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখতেই পারে। পুরো সিজনে সবার উপরের দিকে থাকা ক্লপের লিভারপুলও পিছিয়ে নেই। সমান একত্রিশ ম্যাচ খেলে অলরেডদের পয়েন্ট ৭১। যা উপরে থাকা আর্সেনালের সমান। তবে গোল ব্যবধানে গানারদদের থেকে পিছিয়ে লিভারপুল। শেষ হাসি কারা হাসবে তা দেখতে হলে করতে হবে আর কিছুদিন অপেক্ষা।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com