নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
১৭ মে ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন

রোজায় ত্বকের যত্ন নিন পার্লার ছাড়া

স্বাস্থ্য ডেস্ক
সোমবার, ২৫ এপ্রিল, ২০২২, ১:০৭ অপরাহ্ন

একে তো গ্রীষ্মকাল, সেই সঙ্গে শুরু হয়েছে রমজান মাস। যারা রোজা রাখছেন, দীর্ঘ ১৫ ঘণ্টার বেশি সময় ধরে কোনো ধরনের খাবার-দাবার গ্রহণ না করার কারণে শরীরে পানিস্বল্পতা দেখা দেয়। সঙ্গে প্রচণ্ড গরমে ত্বক হয়ে পড়ে মলিন।

এ কারণে আপনার ত্বক সুস্থ রাখার জন্য প্রয়োজন একটুখানি বাড়তি যত্ন। তবে এমন নয় যে, এই বাড়তি যত্ন নিতে আপনার বিশেষ কোনো পার্লারে গিয়ে মোটা অংকের টাকা খরচ করতে হবে। ঘরে থাকা বিভিন্ন উপাদান দিয়েই আপনি সহজে ত্বকের যত্ন নিতে পারেন।

আরও পড়ুন : খুব সহজে বানিয়ে ফেলুন কাঁচা আমের পুডিং

সকালে ঘুম থেকে উঠেই যদি মুখে কিছুটা বরফ ঘষে নেন, তাহলে চোখের ফুলে থাকা ভাব অনেকটাই কমে আসবে। চাইলে বাসা থেকে বের হবার আগেও মুখে বরফ ঘষে নিতে পারেন। বরফ আমাদের ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে কোষগুলোকে আরও সজীব করে তোলে। তার সঙ্গে মুখের তৈলাক্ত ভাব দূর করে থাকে। ফলে ত্বক আর মলিন দেখায় না।

এ ছাড়া যারা নিয়মিত ৫ ওয়াক্ত নামাজের জন্য ওজু করেন তাদের মুখে পানির ঝাপটা পড়ে, এতে ত্বক সতেজ থাকে। তাই চেষ্টা করুন মুখে, ওজু ছাড়াও বেশি করে পানির ঝাপটা দিতে। এতে করে ত্বকের কোষগুলো মলিন হবে না।

পাশাপাশি রাতের বেলা মুখে হাইড্রেটিং মাস্ক ব্যবহার করতে পারেন। কেন না সারাদিনের পরিশ্রমের পর হাইড্রেটিং মাস্ক ত্বকের পানিশূন্যতা দূর করবে। মাস্ক হিসেবে শুধু অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। অথবা সমপরিমাণ টক দই, মধু ও হলুদগুঁড়া ব্যবহার করতে পারেন।

রমজান মাসে ত্বকের যত্ন নেবার পাশাপাশি খাবারের প্রতি মনোযোগী হওয়া প্রয়োজন। যথাসম্ভব ভাজাপোড়া এড়িয়ে চলুন। প্রচুর পানিযুক্ত ফল যেমন- তরমুজ, আনারস, কমলা, ইত্যাদি খাওয়ার চেষ্টা করুন। ইফতারের পরে প্রতি ঘণ্টায় পানি পান করুন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ