নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
১৭ মে ২০২২, ১০:০১ পূর্বাহ্ন

মহিমান্বিত রজনী পবিত্র শবেকদরের রজনী

অন্যদৃষ্টি ডেস্ক
বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২, ১০:০৯ পূর্বাহ্ন

পবিত্র ‘লাইলাতুল কদর’ বা শবেকদরের রাত আজ বৃহস্পতিবার। পবিত্র কোরআনে সুরা আল-কদরে এ রাতকে হাজার মাসের চেয়ে উত্তম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, ‘আমি একে (পবিত্র কোরআন) নাজিল করেছি শবেকদরে।’

হজরত উবাদাহ ইবনে সামেদ (রা.) বর্ণিত হাদিস অনুযায়ী, রাসুল (সা.) বলেছেন, ‘কদরের রাত রয়েছে রমজানের শেষ দশ রাতের মধ্যে।’ তবে বেশিরভাগ আলেমের অভিমত, ২৬ রমজানের দিবাগত রাতই শবেকদর।

সুরা আল-কদরে বলা হয়েছে, কদরের রাতে জিবরাইল (আ.) আল্লাহর পৃথিবীতে নেমে আসেন। শান্তির সকল দুয়ার উন্মুক্ত থাকে সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত। শেষ আয়াতে বলা হয়- ‘এই নিরাপত্তা যা ফজরের উদয় পর্যন্ত থাকে।’ মহানবী (সা.) বলেন, ‘যে ব্যক্তি কদরের রাতে ইমানের সঙ্গে এবং আল্লাহর কাছ থেকে প্রতিদান লাভের উদ্দেশ্যে ইবাদতের জন্য দাঁড়াল, তার পেছনের সকল গুনাহ মাফ হয়ে গেল।’

আরও দেখুন : জাকাত, দান-সদকা ও ঈদ: নজরুল মননে ও কলমে

সুরা কদরের শানে নুজুল অনুযায়ী হজরত মুহাম্মদ (সা.)-এর সাহাবিরা অনুযোগ করেন, পূর্ববর্তী নবীর উম্মতরা দীর্ঘজীবী হওয়ায় ইবাদত করার সুযোগও বেশি পেতেন। তাদের আক্ষেপে মহানবী (সা.) চিন্তিত হয়ে পড়েন। এ পরিপ্রেক্ষিতে নাজিল হওয়া সুরা আল-কদরে শবেকদরের রাতকে হাজার মাসের চেয়ে উত্তম হিসেবে ঘোষণা করা হয়।

পবিত্র শবেকদর উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীসহ বিশ্বের সব মুসলমানকে শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে সবার কল্যাণ কামনা করেছেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ