নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৮ অক্টোবর ২০২১, ০২:০৯ অপরাহ্ন

”মধ্য এশিয়ায় আমেরিকার সামরিক উপস্থিতি গ্রহণযোগ্য নয়”

অন্যদৃষ্টি ডেস্ক
বুধবার, ১৩ অক্টোবর, ২০২১, ৯:০৯ পূর্বাহ্ন
রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ

মধ্য এশিয়ায় আমেরিকার সামরিক উপস্থিতির বিরোধিতা করেছে রাশিয়া। রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বার্তা সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি তার মার্কিন সমকক্ষ ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে এক আলাপে জানিয়েছেন, মধ্য এশিয়ার দেশগুলোতে আমেরিকার সামরিক উপস্থিতি রাশিয়ার কাছে গ্রহণযোগ্য নয়।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ আহ্বান জানালেন যখন সম্প্রতি কালেক্টিভ সিক্যুরিটি ট্রিটি অর্গানাইজেন বা সিএসটিও’ভুক্ত দেশগুলো এক যৌথ বিবৃতিতে ঘোষণা করেছে, তারা তাদের দেশগুলোতে আমেরিকা ও ন্যাটোর সামরিক উপস্থিতির বিরোধী।

এর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু মধ্য এশিয়ার দেশগুলোতে আমেরিকার সামরিক উপস্থিতির বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসব দেশে মার্কিন সেনা মোতায়েন করা হলে আঞ্চলিক নিরাপত্তা বিঘ্নিত হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও সম্প্রতি এক বক্তৃতায় রাশিয়ার দক্ষিণ সীমান্তে মার্কিন সেনা মোতায়েনের তীব্র সমালোচনা করেন। তিনি এ অঞ্চলে পশ্চিমা দেশগুলোর উত্তেজনা সৃষ্টির প্রচেষ্টার ব্যাপারেও সতর্ক করে দেন।

মধ্য এশিয়ার দেশগুলিও তাদের দেশে মার্কিন সেনা ঘাঁটি চায় না। কিন্তু এসব দেশের অনিচ্ছা সত্ত্বেও এ অঞ্চলের কোনো কেনো দেশে আমেরিকা ও ন্যাটো সমরাস্ত্র ও সেনা মোতায়েন করে রেখেছে। -পার্সটুডে

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ