নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৭ জানুয়ারী ২০২৩, ০৮:১৬ পূর্বাহ্ন

মদ বিক্রি করে ৬ মাসে কেরুর আয় ২৩৩ কোটি টাকা

চুয়াডাঙ্গা প্রতিনিধি
মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩, ৯:৪১ অপরাহ্ন

মদ বিক্রি করে ৬ মাসে কেরুর আয় ২৩৩ কোটি টাকা কেরু অ্যান্ড কোম্পানি জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৬ মাসে আয় করেছে ২৩২ কোটি ৯৬ লাখ টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ২১% বেশি।

অ্যালকোহল বিক্রি করে রাষ্ট্রীয় মালিকানাধীন কেরু অ্যান্ড কোম্পানি জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৬ মাসে আয় করেছে ২৩২ কোটি ৯৬ লাখ টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ২১% বেশি।

বার্তা সংস্থা ইউএনবি এক প্রতিবেদনে জানিয়েছে, ৬ মাসে কোম্পানিটির মদ বিক্রির সর্বোচ্চ রেকর্ড এটি। কোম্পানিটির কর্মকর্তারা জানিয়েছেন, বিদেশি মদ আমদানিতে অঘোষিত নিষেধাজ্ঞার ফলে দেশীয় প্রতিষ্ঠানের উৎপাদন ও বিক্রি উভয়ই বেড়েছে।

শুল্ক ফাঁকি রোধে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২১ সালে মদ আমদানির ওপর নজরদারি বাড়িয়েছে। ফলে আইনি মাধ্যমে মদ আমদানি কমেছে। আর এটিই দেশীয় কোম্পানিটির মুনাফা অর্জনে সহায়তা করেছে।

কেরু অ্যান্ড কোম্পানির সিনিয়র কর্মকর্তা সৈয়দ মাসুদুল হক বলেছেন, “অনুমোদিত বারগুলোতে বিদেশী মদের ঘাটতি রয়েছে। এই সংকট মোকাবিলায় দেশীয় কোম্পানি থেকে মদ কিনতে বাধ্য হচ্ছেন তারা। এই কারণে, মদ বিক্রি এবং আয় উভয়ই বৃদ্ধি পেয়েছে।”

কোম্পানির তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসে অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অ্যালকোহল বিক্রি থেকে আয় হয়েছে ২৩২ কোটি ৯৬ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত আয় হয়েছিল ১৯২ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় ৪০ কোটি ৫৮ লাখ টাকা বেশি আয় হয়েছে। আয় বেড়েছে ২১%।

এর আগে ২০২১-২২ অর্থবছরে পুরো সময়ে সর্বোচ্চ বিক্রির রেকর্ড ছিল কোম্পানিটির। সেই সময় কোম্পানিটি আয় করে ৪২৯ কোটি ৩৫ লাখ টাকা। ওই বছর রাজস্ব আদায় ও কোম্পানি পরিচালনাসহ সব খরচ বাদে কোম্পানি প্রকৃত মুনাফা করে ৪৯ কোটি ১৭ লাখ টাকা। তার আগের ২০২০-২১ পুরো অর্থবছরে অ্যালকোহল বিক্রি করে আয় হয়েছিল ৩১৪ কোটি ৮৭ লাখ টাকা। এর মধ্যে প্রকৃত মুনাফা হয়েছিল ১৪ কোটি ৬৩ লাখ টাকা।

কতৃপক্ষ জানান বেশি বেশি করে মদ উৎপাদন করতে গেলে অতিরিক্ত আখ প্রয়োজন, তার জন্য সকল চাষিদের কে আখ চাষে এগিয়ে আসতে হবে ।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ