নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৯ জুন ২০২২, ১২:২০ পূর্বাহ্ন

বিবাদ ভুল মানবিক সাহায্যে এগিয়ে আসুন: তালেবান

অন্যদৃষ্টি ডেস্ক
বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ন

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান দেশটির পাকতিকা ও খোস্ত প্রদেশের ভূমিকম্পকে ‘মানবিক বিপর্যয়’ বলে উল্লেখ করেছে।

তারা বলেছে, তাদের সরকার আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে কিনা সেটি বড় কথা নয় বরং রাজনৈতিক বিবাদের ঊর্ধ্বে উঠে এখন সবার উচিত ‘মানবিক বিবেচনায়’ আফগানিস্তানকে সাহায্য করা।

আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী এবং তালেবানের শীর্ষ মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ভূমিকম্প বিধ্বস্ত এলাকাগুলোতে এখন জরুরি ভিত্তিতে খাদ্য, ওষুধ ও পোশাক প্রয়োজন। কাজেই বিশ্ব ‘মানুষের প্রাণ বাঁচানোর জন্য মানবিক বিবেচনায়’ আফগান জনগণের পাশে দাঁড়াবে বলে তালেবান সরকার আশা করছে।

বুধবার ভোররাতে আফগানিস্তানের পাকতিকা ও খোস্ত প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটারস্কেলে ৬.১ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানার সময় বেশিরভাগ মানুষ ঘুমিয়ে ছিল। তালেবান বলেছে, এখন পর্যন্ত এই বিপর্যয়ে এক হাজার মানুষ নিহত ও দেড় হাজারের বেশি লোক আহত হয়েছে। এখনও বহু মানুষ ধসে পড়া ঘরবাড়ির নীচে চাপা পড়ে আছে।ফলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।  জবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, অন্তত ৯০০ বাড়ি বিধ্বস্ত হয়েছে।

তিনি বলেন, এ ধরনের প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা করার জন্য আফগানিস্তানের প্রয়োজনীয় সরঞ্জামের অভাব রয়েছে এবং বিপর্যস্ত মানুষের সেবা করা কাবুলের একার পক্ষে সম্ভব নয়। মুজাহিদ বলেন, তালেবান সরকারের পক্ষ থেকে দুর্গত এলাকাগুলোতে ত্রাণ ও উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে।

বুধবার ভূমিকম্পের কয়েক ঘণ্টা পর তালেবান মন্ত্রিসভা এক জরুরি বৈঠকে বসে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর জন্য ১০০ কোটি আফগানি (আফগান মুদ্রা) বরাদ্দ দিয়েছে

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ