নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২০ জানুয়ারী ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন

বাঙালি সংস্কৃতির স্বাদ পেলে দেশে জঙ্গিবাদ থাকতো না: আসাদুজ্জামান নূর

দিনাজপুর প্রতিনিধি
শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২, ৯:১৩ অপরাহ্ন

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, আমি কবি নই, আমি কবিদের ঈর্ষা করি। কবিতা পড়ার সময় আমারও কবি হওয়ার স্বাদ জাগে। কবিদের ভাবনা, আবেগ, চিন্তা, দর্শন থাকে সেগুলো উচ্চারণ করার চেষ্টা করি। কখনো কখনো হয়তো মেলে না।

শুক্রবার বিকেলে দিনাজপুরের বীরগঞ্জ গোলাপগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ‘শব্দশর’ সাহিত্য সংগঠনের দ্বিতীয় বর্ষপূর্তি আন্তর্জাতিক সাহিত্য উপলক্ষে ‘শুদ্ধস্বরে শব্দশর’ শ্লোগানে কবি, সাহিতিক ও গবেষকদের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমপি। অনুষ্ঠানে আগত সকলকে বই উপহার প্রদান করা হয়। পরে শব্দশর সাহিত্য সংকলনের মোড়ক উন্মোচন করা হয়।

একসাথে এতজন কবির মিলনমেলা দেখে অভিভূত হয়েছেন জানিয়ে তিনি বলেন, কবিতা তারাই লিখতে পারেন, যারা জীবনের চলার গতিতে গা ভাসিয়ে থাকেন। কিন্তু প্রতি পদে পদে জীবনটাকে আবিষ্কার করেন। একজন বিজ্ঞানী আবিষ্কার করেন, কিন্তু একজন কবি বিজ্ঞানীর অনুসন্ধানী চোখের মতো করে দেখেন পাশাপাশি সেটিকে এমনভাবে প্রকাশ করেন, যাতে মানুষ অনুপ্রাণিত হয়, উৎসাহিত হয়। সমাজ পরিবর্তনের অনেক বার্তা পেয়েছি এই কবিতার মাধ্যমে।

আসাদুজ্জামান নূর বলেন, যারা জঙ্গি তারা আমাদের ঘরেরই সন্তান। তারা কি বোঝে, কিসের লোভে এমন ধ্বংসাত্মক কার্যক্রম চালাচ্ছে, আমরা তা জানার চেষ্টা করি না। শুধু আমরা এটাই বলতে পারি, তারা বাঙালি সংস্কৃতির স্বাদ পায়নি, যদি পেত তাহলে তারা বিপথে যেতো না।

সাবেক উপজেলা চেয়ারম্যান ও ‘শব্দশর’ সাহিত্য সংগঠনের সভাপতি কবি বাবুল চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শব্দশরের প্রধান উপদেষ্টা ও দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

এসময় স্থানীয় সাংসদ মনোরঞ্জন শীল গোপাল বলেন, জন্ম সকলেই নেয়। জন্মের পরই সে প্রাণী হয়। জন্ম নেওয়ার পরে মনুষ্যত্ব, মানবিকতাকে বিকশিত করবার জন্য যে চর্চাটি দরকার, সেটিই হচ্ছে সাহিত্য ও সংস্কৃতি চর্চা। এই চর্চা ছাড়া একজন পূর্ণাঙ্গ মানুষ হয়ে ওঠা কঠিন।

অতিথির বক্তব্য রাখেন শিক্ষাবিদ, কার্টুনিস্ট ও চিত্রশিল্পী শিশির ভট্টাচার্য্য, কবি ও ছড়াকার অধ্যাপক জলিল আহমেদ, কবি ও গবেষক বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ড. মাসুদুল হক, কবি ও গবেষক দিনাজপুর সিটি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল বিশ্বাস, কবি ডাক্তার জোবাইদুর রহমান, শব্দশরের সাধারণ সম্পাদক লাল মিঞা প্রমুখ। অনুষ্ঠানের আগে আগত অতিথিদের মধ্যে ক্রেস্ট ও উত্তরীয় প্রদান করা হয়।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ