বাংলাদেশ স্কাউটস এর ওয়েব পোর্টাল বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মোঃ হামজার রহমান শামীম
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ৮:৩৮ অপরাহ্ন

বাংলাদেশ স্কাউটস, আইসিটি বিভাগের ব্যবস্থাপনা ও পরিচালনায় ১৪-১৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে জাতীয় সদর দফতরের শামস হলে ওয়েব পোর্টাল বিষয়ক একটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষনে ১৩ টি অঞ্চলের ৪০ জন প্রশিক্ষণার্থীসহ মোট ৫৪জন অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বেলা ০৫:০০ টায় অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার(আইসিটি) ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, জনাব মোঃ মোস্তাফিজুর রহমান-বিপিএএ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ স্কাউটস এর নির্বাহী পরিচালক(অতিরিক্ত দায়িত্ব) জনাব উনু চিং এবং কোর্স পরিচালকের বক্তব্য প্রদান করেন জাতীয় উপ কমিশনার(আইসিটি) জনাব মোঃ জহুরুল হক। আরো উপস্থিত ছিলেন জননিরাপত্তা বিভাগের যুগ্ন সচিব ও বাংরাদেশ স্কাউটস এর জাতীয় উপ কমিশনার(সংগঠন) জনাব এস এম ফেরদৌস, এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট জনাব মাশরুর মোহাম্মদ শান্ত এবং প্রোগ্রাম এসোসিয়েটস কাজী মুহাইমিনুল ইসলাম। উদ্বোধনী ইয়েল প্রদান করেন রেলওয়ে অঞ্চলের আঞ্চলিক উপ কমিশনার(আইসিটি) জনাব জীবন কুমার সরকার।

অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ স্কাউটস এর আইসিটি বিভাগের উপ পরিচালক জনাব মোঃ হামজার রহমান শামীম-এএলটি। প্রধান অতিথি বলেন ওয়েব সাইট আপডেট করা একটি নিয়মিত কাজ। এ কাজের জন্য প্রশিক্ষণ খুব গুরুত্বপূর্ণ।

১৫ সেপ্টেম্ব ২০২৩ তারিখে সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় উপ কমিশনার(আইসিটি) ও বন, পরিবেশ ও জলবায়ু পবিবর্তন মন্ত্রণালয়ের উপ সচিব , জনাব মোঃ আবু নাসার উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর আইসিটি বিষয়ক জাতীয় কমিটির সম্মানিত সভাপতি ও সরকারের সাবেক সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম-বিপিএএ।

প্রশিক্ষণে বাংলাদেশ স্কাউটস এর ১৩ টি অঞ্চলের ওয়েব সাইট আপডেট করার বিষয়ে শিখানো হয়েছে। প্রথমে ১৩টি অঞ্চলের ওয়েব সাইট এর বর্তমান অবস্থা জেনে পরবর্তী করনীয় সম্পর্কে ধারনা পেয়েছেন। ওয়েব সাইটে লগ ইন , সাইট ম্যানেজার, ইউজার ম্যানেজার, রিপোট, অ্যাডমিন প্যানেল এর কনটেন্ট, বøক, মেন্যুস, অডিট লগ,কনটেন্ট: অফিস প্রধান, কর্মকর্তাবৃন্দ, কর্মচারীবৃন্দ, নোটিশ,পাতা, ফরম, ফাইল, কনটেন্ট: সেবা বক্স, সামাজিক যোগাযোগ মাধ্যম লিংক, হোম ¯øাইডার, ব্যানার বিষয়ে জেনেছেন এবং অনুশীলন করেছেন।

প্রশিক্ষণ শেষে ১৩ টি অঞ্চলের ওয়েব সাইট নিয়ে গ্রæপ ভিত্তিক উপস্থাপনা করা হয়েছে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com