নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০৫ ডিসেম্বর ২০২২, ০৭:৫২ অপরাহ্ন

”বাংলাদেশে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ হয়নি”

অন্যদৃষ্টি ডেস্ক
শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২, ৮:১৪ পূর্বাহ্ন

১০ নভেম্বর। শহীদ নূর হোসেন দিবস। রাজনৈতিক দলগুলো এ দিনটিকে গণতন্ত্র রক্ষা দিবস হিসেবে পালন করে। বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন-সংগ্রামে এক অবিস্মরণীয় দিন এই ১০ নভেম্বর।

১৯৮৭ সালের এ দিনে স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ হন নূর হোসেন। তার এই আত্মত্যাগ তৎকালীন স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্রকামী মানুষের আন্দোলনকে বেগবান করে। কিন্তু প্রায় তিন যুগ পরে এসেও গণতন্ত্র নিয়ে লড়াই চলছে। বাংলাদেশে  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লড়াই অব্যাহত রয়েছে। আজ (বৃহস্পতিবার) সকালে নূর হোসেন দিবসে রাজধানী ঢাকার গুলিস্তান জিরো পয়েন্টে নূর হোসেন স্কয়ারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

ক্ষমতাসীন দলের শীর্ষ স্থানীয় নেতার এমন বক্তব্য প্রসঙ্গে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক রেডিও তেহরানকে বলেন, গণতন্ত্রকে হরণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। তারা মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছে বলে অভিযোগ করেন তিনি। সাধারণ মানুষর সকল মৌলিক অধিকার ফিরিয়ে দিতে না পারলে এ দেশে সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন কমরেড সাইফুল হক।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী রেডিও তেহরানকে বলেছেন, ১৯৮৭ সালের এই দিনে গণতান্ত্রিক চর্চার পথ শুরু হয়েছিল। এরপরে বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনের মাধ্যমে সরকার পরিচালনা করতে এলেও দেশে গণতন্ত্রের চর্চার প্রাতিষ্ঠানিকিকরণ হয়নি আজও। আর গণতন্ত্রের মূল্যবোধও এখনো তৈরি হয়নি বলে অভিযোগ এ রাষ্ট্রবিজ্ঞানীর। -পার্সটুডে

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ