নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৪ পূর্বাহ্ন

বাংলাদেশের এগিয়ে যাওয়ার মিশন, ঘুরে দাঁড়ানোর আশায় নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক
শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:১৮ পূর্বাহ্ন

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৭টি দলের বিপক্ষে খেলেছে বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড, হংকং ছাড়া সবার বিরুদ্ধেই অন্তত একটি করে ম্যাচ জেতার নজির রয়েছে টাইগারদের। গত বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাওয়া প্রথম জয়ে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি পেয়ে ৭ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

দ্বিতীয় ম্যাচেও আছে সিরিজে এগিয়ে যাওয়ার সঙ্গে র‌্যাঙ্কিংয়ে উন্নতির হাতছানি। আজ জিতলেই ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে ৬ নম্বরে উঠে যাবে বাংলাদেশ এবং সিরিজের স্কোর লাইনটাও হবে ২-০। এমন সব অর্জনের নেশায় বিভোর মাহমুদউল্লাহ রিয়াদের দল। মিরপুর স্টেডিয়ামে আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচ শুরু হবে বিকেল ৪টায়।

মিরপুরের স্পিন-বান্ধব, মন্থর, নিচু বাউন্সের উইকেটে খেলা নিয়ে আলোচনা সর্বত্র। এসব উইকেটে খেলে বিশ্বকাপের প্রস্তুতি যথাযথ হচ্ছে না বলেই অনেকে মন্তব্য করছেন। কারণ প্রথম ম্যাচে মাত্র ৬০ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। এ মাঠে ঠিক আগের ম্যাচেই অস্ট্রেলিয়া গুটিয়ে গিয়েছিল ৬২ রানে।

গতকাল অনুশীলনে ছুটির দিনে অলরাউন্ডার সাইফউদ্দিন বলেছেন, ম্যাচের পরিস্থিতি যা-ই হোক, জয় নিশ্চিত করাই বাংলাদেশের মূল টার্গেট। এই তরুণ ক্রিকেটার বলেছেন, ‘আমরা প্রতিটি ম্যাচ জেতার জন্যই খেলি, সেটা ১৯০ রান চেজ করেই হোক বা ১০০ বা ৯০ রান চেজ করেই হোক। আমাদের কাছে জয়টাই মুখ্য।’

প্রথম ম্যাচে পাওয়া দারুণ জয়ের পর আজ বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা কম। উইনিং কম্বিনেশন নিয়ে খেলতে পারে স্বাগতিকেরা। অন্যদিকে বিধ্বস্ত হওয়ার স্মৃতি ভুলে ঘুরে দাঁড়াতে মরিয়া নিউজিল্যান্ড। হেড কোচ গ্লেন পকন্যাল বলেছেন, করোনামুক্ত হয়ে ফিন অ্যালেন দলে যোগ দেওয়ায় চাঙ্গা ব্ল্যাক ক্যাপসরা। আগের ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে লড়াই জমাতে চায় সফরকারীরা।

বাংলাদেশে আসার ৪৮ ঘণ্টা পর করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ফিন অ্যালেন। করোনা পজিটিভ হওয়ায় এ ওপেনারকে প্রথম ম্যাচে পায়নি নিউজিল্যান্ড। তবে টানা আইসোলেশনে থেকে করোনামুক্ত হয়েছেন ফিন অ্যালেন। সফরকারী দলের মিডিয়া বিভাগ গতকাল জানিয়েছে, পরপর দুটি টেস্টে করোনা নেগেটিভ হওয়ায় দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি।

ফিন অ্যালেনকে ফিরে পেয়ে খুশি নিউজিল্যান্ড শিবির। আজ থেকেই ম্যাচ খেলার জন্য প্রস্তুত তিনি। প্রথম ম্যাচে বিধ্বস্ত হলেও দ্বিতীয় ম্যাচ থেকে ঘুরে দাঁড়াতে চায় ব্ল্যাক ক্যাপসরা। ভুল থেকে শেখার চেষ্টায় আছে সফরকারীরা। মিরপুর স্টেডিয়ামে আজ সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। ম্যাচ শুরু হবে বিকাল ৪টায়।

কিউইদের কোচ গ্লেন পকন্যাল গতকাল বলেছেন, ‘দুইবার নেগেটিভ হয়ে সে (ফিন অ্যালেন) ফিরে এসেছে। এটা আমাদের জন্য দারুণ কিছু।’ গত মার্চে বাংলাদেশের বিপক্ষেই অভিষেক হয়েছিল ফিন অ্যালেনের। টি-২০ তে দ্রুত রান তুলতে পারেন তিনি। তিন ম্যাচে তার স্ট্রাইক রেট ২২০.০০। তাই ২২ বছর বয়সী এ ওপেনারের অন্তর্ভুক্তিতে টপঅর্ডারে বারুদে ঠাসা ব্যাটিংই আশা করছেন পকন্যাল। প্রথম ম্যাচে ১৬.৫ ওভারে মাত্র ৬০ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। প্রথম ম্যাচ থেকে শিখে দ্রুতই মিরপুরের কন্ডিশনে মানিয়ে নিতে চায় দলটি। গতকাল বাঁহাতি স্পিনার অ্যাজাজ প্যাটেল বলেছেন, ‘প্রথম ম্যাচে আমাদের শেখার মতো অনেক কিছু ছিল। আমরা দ্রুত শিখতে চাই এবং পরের ম্যাচে মানিয়ে নিতে চাই।’

গত বুধবার ৭ উইকেটে হারের পর গতকাল অনুশীলনই করেনি নিউজিল্যান্ড দল। বিশ্রামে ছিল পুরো দল। প্রথম ম্যাচে কন্ডিশন সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছে কিউইরা। তার আলোকেই পরিকল্পনা করছে তারা। প্যাটেল বলেছেন, ‘বুধবার যে অভিজ্ঞতা হয়েছে তাতে পরিষ্কার ধারণা পাওয়া গেছে, সামনে আমাদের পরিকল্পনা কী হতে যাচ্ছে। আমরা এখন পরের ম্যাচের দিকে তাকিয়ে আছি।’

মিরপুরে মানিয়ে নিতে বাংলাদেশের সাবেক স্পিন কোচ ও স্বদেশি ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গেও কথা বলেছেন প্যাটেল। টাইগারদের বর্তমান স্পিন কোচ রঙ্গনা হেরাথের সঙ্গেও আলাপ করেছেন ৩২ বছর বয়সী এ স্পিনার।

তিনি বলেছেন, ‘আমার কিছুটা আলাপ হয়েছে রঙ্গনার (হেরাথ) সঙ্গে। আজকে (গতকাল) আমি ড্যানের (ভেট্টোরি) সঙ্গেও কথা বলেছি। বাংলাদেশে তার অভিজ্ঞতা জানতে চেয়েছি।’

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ